ক্যাটেগরিঃ নাগরিক সমস্যা

 

একটি দূর্ঘটনা কেড়ে নেয় অনেক প্রাণ। এটা যেমন সত্যি তেমনি আরো একটি সত্যি হলো সব ক্ষেত্রে ড্রাইভার দায়ী নয় এটাও সত্যি। গতকাল রাতে আমি মোটর সাইকেল ড্রাইভ করে বাসায় ফিরছিলাম। কিন্তু মতিঝিল থেকে যাওয়ার পথে কাকড়াইল মোড়ে যাওয়ার সময় হঠাৎ করেই এক বৃদ্ধ মোবাইলে কথা বলতে বলতে রাস্তা পার হচ্ছিলেন। এমন সময় দ্রুতগামি একটি মাইক্রোবাস কোন রকমে তাকে পাশ কাটিয়ে চলে যায় কিন্তু সেই মাইক্রো বাসের পিছনে থাকা আমার মটরসাইকেল ব্রেক করার পরও ওই বৃদ্ধ আমার গাড়ির ওপর পরে। এতে আমি ঘটনাস্থলে পরে যাই এবং মারাতœক আহত হই। বৃদ্ধও কিছুটা আহত হয়। এখানে আমি একজন ড্রাইভার আমার কি দোষ। আশপাশের লোকজন এসে আমাকে উদ্ধার করে এবং বলে ওই বৃদ্ধের কারনেই এই দূর্ঘটনা। অন্যকে বাচাতে গিয়ে আমার গাড়ির ক্ষতি সাধিত হয় এবং আমার রক্ত ঝরে। আর যদি ওই মাইক্রোবাসে লোকটি আহত বা নিহত হত তাহলে কি তার দোষ হত।

প্রিয় ব্লগার বন্ধুরা আমাকে আপনারা মন্ত্রী শাজাহান খানের চামচা ভাববেন না প্লিজ। কারন ড্রাইভারদের পক্ষে কথা বললে আজকাল সবাই পাপ ভাবে। কিন্তু আমি একজন আহত ব্যাক্তি আমার বিবেকের তারনায় এই অভিজ্ঞতা শেয়ার করছি আপনাদের সাথে।

একবার ভাবুন তো আপনি একজন মটরসাইকেলের ড্রাইভার পথে চলতে আপনি কী কী বিড়ম্বরনার শিকার হন যার কারনে দূর্ঘটনার সম্ভাবনা থাকে। একবার ভাবুনতো ফুট-ওভার ব্রীজের নীচ দিয়ে যখন লোকজন পার হয় তখন কেউ দূর্ঘটনার শিকার হলে কার দোষ। কেউ যদি অন্যমনস্কভাবে রাস্তা পার হওয়ার সময় দূর্ঘটনার কবলে পরে তাহলে কার দোষ। কেউ যদি দল থেকে বেড়িয়ে হঠাৎ দৌড় দিয়ে রাস্তা পার হয় এখানে কার দোষ। একজন মানুষ কখনই চায় না তার কারনে শত শত লোক নিহত হোক। কারন সে পেশাদার খুনি নয়। এতে তারও নিহত হওয়ার সম্ভাবনা থাকে। আর তাও পরিবার আছে। সে কোন মুক্তিযোদ্ধা নয় যার কারনে সে এতগুলো লোককে স্বইচ্ছায় খুন করবে। এমন প্রশ্ন গতকাল থেকে আমার মনে উকি দিচ্ছে এর উত্তর কি আপনাদের কাছে আছে দয়া করে বলবেন। আমরা পত্রিকার পাতায় দেখি প্রতিদিন অসংখ্য দূর্ঘটনার খবর কিন্তু যেগুলো পত্রিকায় আসে না। যেমন আমার দূর্ঘটনার ঘটনা। যেগুলো খবর আসে সেগুলোতে গতানুগতিক ভাবে ড্রাইভার দোষী হয়। এটা একরকম মুখস্থ হয়ে গেছে আমাদের। দূর্ঘটনা ঘটলেই ড্রাইভার দোষী। যারা গ্রাম থেকে শহরে নতুন আসে, যারা মোবাইলে কথা বলতে বলতে স্যুট-ব্যুট পরে রাস্তা পার হয়, যারা সন্তানকে ধরে রাখতে পারে না রাস্তা পার হওয়ার সময়, যারা ফুটওভার ব্রীজ ব্যবহার করে না, যারা ট্রাফিক সিগন্যাল মানে না, যারা ফুটপাথ ছেড়ে রাস্তা দিয়ে চলাচল করে, যারা আন্ডার পাস ব্যবহার করে না এরকম আরো হাজার জনে দূর্ঘটনার জন্য দায়ীকে। সর্বশেষ একটা বিষয় খুব জানতে ইচ্ছা করছে তা হলো আমার জীবন বাঁচানোর দায়িত্ব কার…!