ক্যাটেগরিঃ bdnews24

 

ঢাকা, মার্চ ১৬ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- দিনভর ওঠনামার পরও সূচকের ঘরে আগের দিনের চেয়ে বেশি পয়ন্ট নিয়েই দিন শেষ করেছে দেশের দুই পুঁজিবাজার।

বুধবার দুই বাজারেই লেনদেনের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাধারণ সূচক দিনের শুরু থেকেই ওঠানামার মধ্য দিয়ে এগোতে থাকে।

দিন শেষে এ বাজারের সাধারণ সূচক আগের দিনের চেয়ে ৯৩ পয়েন্ট বেড়ে ৬৪১১ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ১ হাজার ৩৪৩ কোটি টাকার ১২ কোটি ২৬ লাখ ৬৮ হাজার ৯১৫টি শেয়ার।

ডিএসইতে দাম বেড়েছে ২১৪টি কোম্পানির শেয়ারের, কমেছে ৩৭টির। অপরিবর্তিত ছিল ৫টি কোম্পানির শেয়ার দর।

এদিন মূল্যবৃদ্ধির তালিকায় বীমা প্রতিষ্ঠানগুলোর আধিপত্য দেখা গেছে।

ডিএসইতে লেনদেনে শীর্ষে থাকা প্রতিষ্ঠানগুলোর মধ্যে ছিল বেক্সিমকো, সিঙ্গারবিডি, ম্যাকসন স্পিনিং, বেক্সটেক্স, পিপলস লিজিং, আফতাব অটো, ইউনাইটেড এয়ার, কনফিডেন্স সিমেন্ট, গ্লোডেনসান ও কেয়া কসমেটিকস।

মূল্যবৃদ্ধির শীর্ষে ছিল সিএমসি কামাল, একটিভফাইন কেমিকেল, সিনোবাংলা, ফনিক্স ইন্সুরেন্স, রূপালী ইন্সুরেন্স, কাদের ড্রাই সেল, মেঘনা সিমেন্ট, কন্টিনেন্টাল ইন্সুরেন্স, সোনারবাংলা ইন্সুরেন্স ও তাকাফুল ইন্সুরেন্স।

দাম কমার তালিকায় প্রথম দিকে ছিল প্রিমিয়ার ব্যাংক, ইনটেক, এইচআরটেক্স, সমতা লেদার, গ্রামীণ ওয়ান, ইবিএল, অলটেক্স, লাফার্জ সুরমা সিমেন্ট, মেঘনা পেট, রহিমা ফুড।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জও (সিএসই) বুধবার কাটিয়েছে দিনভর সূচক উঠানামার মধ্য দিয়ে।

দিনশেষে সিএসইর বাছাই সূচক (সিএসসিএক্স) ১৩৯ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৬৫৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

এ বাজারে দাম বেড়েছে ১৪৩টি প্রতিষ্ঠানের শেয়ারের, কমেছে ৪৬টির। ৯টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত ছিল।

সিএসইতে লেনদেনের শীর্ষে থাকা প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে এইমস ফার্স্ট, ইউনাইটেড এয়ার, বেক্সটেক্স, ম্যাকসন স্পিনিং, এইআইবিএল, ইউসিবিএল, এনসিসি ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক ও শাহজালাল ব্যাংক।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এসআইটি/জেকে/১৬২৭ ঘ.