ক্যাটেগরিঃ ব্লগালোচনা

আজ যাত্রা শুরু করলো দেশের প্রথম ও একমাত্র নিউজব্লগ BDnews24blog। আজকের এই দিনে ব্লগ সম্পর্কিত একটা “নিউজ ব্লগ” দিলাম 🙂
*****************************************************************

ব্লগের সংখ্যা এখন অনেক। নিন্দুকেরা বলেন ব্লগারের চেয়ে ব্লগের সংখ্যা বেশী।
যাই হোক, প্রতিটা ব্লগের পরিবেশ আলাদা। মেজাজ আলাদা। যার ফলে একই পোস্ট বিভিন্নব্লগে পাওয়া যায় বিভিন্ন ভাবে। সেই পোস্টগুলো কিরকম হতে পারে তাই নিয়ে ভাবাভাবি করেছেন ফাউল ব্লগেষক আলিম আল রাজি।

মুল খবরঃ শীতের প্রকোপে পুরো দেশে জন জীবন বিপর্যস্ত।

সোনা ব্লগঃ
সোনার ছেলেদের দৌরাত্মেই দেশে শীত বেড়েছে।
দেশে শীত বেড়েছে। আম্বা সরকার শীত কমাতে কি করছে? কিছুই করছে না। বরং ভারতের সাথে আতাত করে দেশে শীত বাড়ানোর পায়তারা করছে।
দেশের ইসলামী চেতনার উলামা মাশায়েখরা মনে করেন ছাত্রলীগের সোনার ছেলেরাই আসলে বাকশালী আম্বালীগ সরকারের প্ররোচনায় দেশকে ইসলাম মুক্ত করতে এই শীত বাড়ানোর কাজ করছে।

আমার ব্লগঃ (১৮- রা স্কিপ করুন :D)
বালের শীত! বালের লাইফ!
কি বালছাল অবস্থা! এতো শীত পড়ে ক্যা! শালার শীতের *গা মার্তে মুঞ্চায়! *গা মার্বো না তো কি কর্বো! বালের শীত দেশের উন্নয়নের পথের প্রধান অন্তরায়। এই সরকারের সব উন্নয়নের *গা মেরে যাচ্ছে যে শীত সে শীতকে কিভাবে জামাই আদর করা যায়! মুক্তিযুদ্ধের চেতনা কি আমাদের এসব শেখায়? অবশ্যই না।

প্রথম আলু ব্লগঃ
শীতের বিরুদ্ধে সুশিল সমাজের যুদ্ধ ঘোষনাঃ
শীতের ব্যাপারে দেশের সুশিল সমাজ গভীর উদ্বেগ ও আশংকা প্রকাশ করেছেন। তারা ধারনা করছেন এখনই যদি শীতের লাগাম টেনে না ধরা যায় তাহলে দেশের বারোটা বেজে যাবে। তাদের আহ্বানে সাড়া দিয়ে প্রথম আলু বন্ধু সভা আগামি কাল শীতের লাগাম টেনে ধরবে। উক্ত লাগাম টানা অনুষ্ঠানের স্লোগান ঠিক করা হয়েছে ‘লাগাম টানো লাগাম টানাও”। অনুষ্ঠানে ডঃ মুহম্মদ জাফর ইকবাল ও বিচারপতি হাবিবুর রহমান উপস্থিত থাকবেন।

টেক টিউসঃ
এক ক্লিকেই কমিয়ে ফেলুন শীত।
শীতে তো আমাদের জান শেষ! এই সফটওয়ারটি আপনার শীত কমিয়ে দেবে। জাস্ট ডাউনলোড করুন। সাথে প্যাচ ফাইল দেওয়া আছে। প্যাচ করে জেনুইন করে নিন।

সচলায়তনঃ
প্রায় শীতারেস্ট।
দেশে কি আসলেই শীত পড়েছে? যদি শীত পড়েই থাকে তাহলে কেনো আপনারা ছবি দেখাচ্ছেন না। যতো ছবি এ পর্যন্ত আমরা পেয়েছি সেগুলোতে গোল্লা বসিয়ে আমরা দেখেছি আসলে শীত পড়েনি। তাছাড়া বিদেশের এই হাই স্পিড ইন্টারনেটও আমাদের বলছে দেশে আসলে কোন শীত নাই।

মুক্তমনাঃ
বিবর্তনীয় শীতোবিজ্ঞানঃ
এই শীতে আমরা কি দেখি? আমরা দেখি রাস্তার পাশে শীতার্ত মানুষ শীতে কাপছে। এখন আমরা প্রশ্ন করতেই পারি যে ইশ্বর যদি আসলেই থেকে থাকেন তাহলে কেনো এই মানুষগুলোকে কষ্ট দিচ্ছেন? কেনো তিনি তাদের জন্য কম্বল পাঠাচ্ছেন না? তিনি কেনো শুধু মাত্র বড়লোকের জন্য শীত বস্ত্র পাঠাচ্ছেন?
তাছাড়া আমরা জেনেছি যে ধর্মই সকল শীতের মূল। এই ধর্ম না থাকলে আজ পৃথীবিতে কোন শীত থাকত না।

সদালাপঃ
স্টিফেন হোকিং স্বীকার করলেন…..
অবশেষে স্টিফিন হোকিং স্বীকার করলেন যে ধর্ম আছে বলেই শীত আছে। Click This Link. গতোকাল তিনি আমেরিকায় একটি বিজ্ঞান বিষয়ক সেমিনারে একথা বলেন।
তার এই কথা দ্বারা কি প্রমানিত হলো? প্রমান হলো ধর্ম আছে। মলিউকুলার লেভেলের বায়োলজী পড়লেও তার এই কথার সত্যতা মেলবে। click this link
তাছাড়া শিতের সময় মানুষ কাথা লেপ ইত্যাদি দিয়ে সতর ঢেকে রাখে। এর মাধ্যমে কি বুঝা যায়? বুঝা যায় যে প্রকৃতিও ইসলাম ধর্ম মোতাবেক মানুষকে পর্দানশীল হতে বলে।

চতুর্মাত্রিকঃ
কবিতাঃ শীতের শুভাগমন।
শীত এলো আকাবাকা পথ ধরে
রান্না ঘরের চিপা দিয়ে…
বদনার ফুটা দিয়ে।
আকাশ থেকে।
দূর পাহাড় থেকে।
শীত এলো শীত।

BDnewsblog
এইটার মাথামন্ডু এখনো ধরতে পারতেছি না। কেবল এটুকুই জানি, এটা “নিউজ ব্লগ”। “পডকাস্ট”, “সিটিজেন জার্নালিজম” টাইপ কিছু দাত ভাঙ্গা শব্দ এর সাথে জড়িতো মনে হচ্ছে।
কয়েকদিন পর্যবেক্ষনে রাখি। তারপর দেখা যাবে কিরকম হয়।
******************************************************

শুভ কামনা BDnewsBLOG-এর জন্য।

সেই দিনের অপেক্ষায়; যেদিন বুক ফুলিয়ে বলবো- “আমি প্রথম বাংলা নিউজ ব্লগের প্রথম দিক-কার ব্লগারদের একজন”।