ক্যাটেগরিঃ আন্তর্জাতিক

 

সবাই সন্ধ্যায় বেরাতে বের হয় আর আমি সন্ধ্যা নামার সাথে সাথে ভাবতে বসি যে সুন্দর বিকালটা ঘরে বসেই শেষ করে দিলাম … !!!

আচ্ছা বাংলাদেশের সবাই আমেরিকার নির্বাচন নিয়ে এত আদিখ্যেতা কেন করতেছে ? যারা প্রবাসী তাদের টা ঠিক আছে কারণ ঐখানকার সরকার কে নির্বাচিত হল সেটা দিয়ে তাদের ঐখানকার সামাজিক এবং অর্থনৈতিক অবস্থা নির্ভর করে কিন্তু আমরা যারা বাংলাদেশে আছি তারা কেন এত লম্ফ ঝম্প করতেছি ???

নিজের দেশের নির্বাচন নিয়ে ও তো এত মাথা ব্যাথা দেখি না কারো… এত সচেতনতা যদি নিজের দেশ আর নেতা দের প্রতি দেখানো যেতো তাহলে কিছু কাজ হতো , দেশের উপকার হতো …

সবাই হয়ত আমরা ডুগডুগির তালে বান্দর নাচ দেখে তালে তালে হাত তালি দিতেই খুব বেশি ভালবাসি … 😀

আমেরিকার নির্বাচন নিয়ে আদিখ্যেতা করার আগে আমাদের একটু নিজের দেশ এবং নিজেদের দায়িত্ব কর্তব্য সচেতনতা নিয়ে আদিখ্যেতা করা দরকার … বিশ্ব অর্থনীতি আমেরিকার উপর নির্ভরশীল বলেই যে নিজের খেয়ে বনের মোষ তাড়াতে হবে তা না … ঐ টা ই তো নিজের দেশে ওবামা’র মতো ঐরকম Charismatic নেতা কেউ তৈরী করবে না সাথে তৈরী হবে না , সেই চেষ্টা ও করবে না, সবাই শুধু ডুগডুগির তালে তাল মিলাবে … ইতিহাস পড়ে বা গুগ্লিং করে কোন ভাল টা করতে পারবো আমি আমার দেশের??? এতো এতো জ্ঞ্যান চারদিকে তারপর ও দেশের আপামর জনতা কেন ১০% ও সচেতন না? কেন দেশের কোনায় কোনায় শুধু অজ্ঞতা আর দারিদ্রতা আর অনিয়মের ছোবলে পড়া মানুষের হাহাকার ??? ১৯২৯ না, ২০১২ এর কথা বলেন … আমেরিকার অর্থনীতির প্রভাব আছে অবশ্যয় তাই বলে কোন রকম আদিখ্যেতার প্রয়োজন কেন হয়ে পরলো তাই বুঝলাম না … ছেলেপেলে দেখলাম খুব মজা করতেছে এসব নিয়ে !!! সবকিছু মজা হয়েই থেকে যাচ্ছে !!!

আরেকটা কথা, বিশ্ব সম্পর্কে জ্ঞ্যান এবং আগ্রহ এবং মতামত- সব থাকবে আমাদের, তার প্রকাশ ও থাকবে … আমরা আনন্দিত হবো, দুঃখিত হবো তবে আদিখ্যেতা নয় … আমার আক্ষেপ আদিখ্যেতা নিয়ে, নয় কোন স্বাভাবিক আচরন নিয়ে … কথার অর্থ বুঝতে হবে … Key Point টা বুঝতে হবে … শুধু তর্কের খাতিরে কিংবা যুদ্ধ জয়ের জন্য তর্ক করলেই হবে না…।