ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

বিডি ব্লগে এখন নামী-দামী, জ্ঞানি-গুনি, বরেণ্য, শিক্ষিত, মার্জিত, ভদ্র, রুচিশীল, ব্যক্তিত্ব সম্পন্ন, উচ্চপদস্থ, ভিআইপিদের আনাগোনা চলিতেছে। ইহা এখন সকলের উর্বর বিচরণ ভূমিতে পরিণত হইয়াছে। বিডি ব্লগের একজন নাদান ব্লগার হইয়া আমি যারপরনাই গর্ব অনুভব করিতেছি। কিন্তু কিছু নিয়মকানুন পালন সাপেক্ষে চারণ ভূমিতে অবাধে বিচরণ করিতে যাইয়া প্রায়শইঃ একে অপরের সহিত ঠোক্কর লাগিয়া কেহকেহ ভূমি পরিত্যাগ করিতে উদ্যত হইতেছেন, যাহা অতিশয় মনঃপীড়ার কারণ হইয়া দাঁড়াইয়াছে। যেমন আজ মধ্যরাত্রি প্রথম প্রহরে সংযোগ বিচ্ছিন্ন’র গল্প ব্লগে আবু সুফিয়ান_অনুসন্ধানী প্রতিবেদক ভাই বিডি ব্লগককে বিদায় জানাইয়াছেন!! কেন আপনারা কাহারো কথায় বা আচরণে মনঃক্ষুণ্ণ হইয়া এহেন অভিমানী সিদ্ধান্ত গ্রহণ করিতেছেন!! এই মনবল লইয়া কি করিয়া দেশ ও দশের জন্য লড়াই করিবেন? ব্যাক্তি আবেগ ও অভিমান তো অভাগা আর নিরন্ন জনগণের চাইতে বড় হইতে পারেনা। স্বপ্ন পূরণের পথ তো এখনো অনেক বাকী রহিয়াছে!!

মতের সহিত মত না মিলিলেই ফুঁসিয়া উঠিতেছে পরিবেশ। এক ডাকাত শহীদকে লইয়া আসর গরম হইয়া উঠিয়াছে। যাহারা মানবতার বিষয়টি মুখ্য করিয়া দেখিতেছেন, তাহারা ডাকাত শহীদকে নয়, তাহার হত্যা প্রক্রিয়ার বিরুদ্ধে মানবতার কথা বলিতেছেন। মাঠের অপরপক্ষ ইহা মানিতে নারাজ, তাহারা ডাকাত শহীদের মত লোকদের অন্যভাবে বধ বা রোধ করিবার রাস্তাগুলির ব্যাপারে হতাশ হইয়া সরাসরি হত্যা করিবার জয়গান গাহিতেছেন। মতেমতে পার্থক্য তো থাকিতেই পারে, তাহা ব্যাক্তি আক্রমণের পর্যায় চলিয়া যাইতেছে দেখিয়া মন হতাশায় ভরিয়া উঠিতেছে। উর্বর চারণ ভূমির হাইব্রিড ফসলের কারণে প্রায়শই কচিকাচাদের বদ হজম হইয়া যাইতেছে। এখানে আমরা আসিয়াছি কি জনকল্যাণে না নামী-দামী হইবার মনবাসনা লইয়া!! কোন মন্তব্যের প্রেক্ষিতে কি উত্তর আসিবে তাহা কেন জ্ঞানি-গুনিরা বুঝিয়া উঠিতে পারিতেছেন না!! অনেক মন্তব্য দেখিয়া যদি এই নাদান হায় হায় করিয়া উঠে, শঙ্কিত হইয়া পড়ে পরিবেশ বিপর্যয়ের, তাহা হইলে তাঁহারা তাহা পারিতেছেন না কেন।

এইরকম হাইব্রিড ব্লগ ছাড়িয়া যাইবেন কোথায়? গালাগালি আর ধর্মান্ধদের চারণ ভূমিতে? যেখানে ভালবাসা নেই, নেই কোন রাগ-অনুরাগ আর প্রীতির বন্ধন!! আহত বিবেক ধ্বনিত-প্রতিধ্বনিত হইয়া আবার আপনার কাছেই ফিরিয়া আসিবে, ভালবাসিবেন কেমন করিয়া এই দুঃখী মানুষগুলোকে?