ক্যাটেগরিঃ অর্থনীতি-বাণিজ্য

বাংলাদেশের এখন সবচেয়ে বড় প্রতারণামূলক বাণিজ্য হলো মোবাইল এস,এম,এস। আপাতদৃষ্টিতে মনে হতে পারে এস,এম,এস এ আর এমন কি? প্রকৃতপক্ষে আপনি জানেন কি আপনার এস,এম,এস এর জন্য কত ফি ধার্য করা হয়েছে? অধিকাংশ ক্ষেত্রে সাধারণ মানুষ মনে করে একটি এস,এম,এস চার্জ পঞ্চাশ পয়সা থেকে এক টাকা। কিন্তু এ বিষয়টি সকল ক্ষেত্রে এক নয়। বিভিন্ন ধরণের মোবাইল বার্তার জন্য বিভিন্ন রেট নির্ধারন করা হয়। ক্ষেত্র বিশেষে তা ১০ টাকা পর্যন্ত দেখা গেছে। অনেকেই হয়ত জানেন না কে হতে চায় কোটিপতি অনুষ্ঠানে প্রতিটি এস,এম,এস এর জন্য ছয় টাকা চার্জ নেয়া হয়। অত্যন্ত নিম্নমানের এই অনুষ্ঠানটিতে খুব সহজ সহজ প্রশ্ন করে দর্শকদের মূলত এস,এম,এস করার জন্য আকৃষ্ট করা হয়, যত বেশী এস,এম,এস তত বাণিজ্য। শুধু এই অনুষ্ঠান নয় টেলিভিশনের অধিকাংশ অনুষ্ঠান হয়ে গেছে এস,এম,এস নির্ভর। এক্ষেত্রে তথাকথিত রিয়েলিটি শো একধাপ এগিয়ে। প্রতিযোগিতামূলক অনুষ্ঠানে বলা হয় এস,এম,এস করুন যত-খুশি ততো। যত খুশি ততো কেন? মত প্রকাশের জন্য তো একটি এস,এম,এস ই যথেষ্ট। আর যদি এমন যুক্তি দেয়া হয় যে ৫ জনের পরিবারে তো একটি মাত্র মোবাইল থাকতে পারে, এমন ক্ষেত্রে একটি এস,এম,এস এর মাধ্যমে পারিবারিক মতামতের প্রতিফলন ঘটবে। অনেক ক্ষেত্রে দেখেছি লিফলেট বা পোস্টার ছাপিয়ে প্রতিযোগীরা তাদের পক্ষে এস,এম,এস এর জন্য আবেদন জানাচ্ছে। এ কোন ধরণের অসুস্থ প্রতিযোগিতা?

বি,আর টি,এ এর হিসাবে বাংলাদেশে জুলাই ২০১১ এ মোবাইল ফোন গ্রাহকের সংখ্যা ৭ কোটি ৮০ লাখের উপরে। এর মধ্যে যদি শতকরা ৫ জনকে একটি করে এস,এম,এস পাঠানোর জন্য আকৃষ্ট করা যায় আর প্রতিটির চার্জ যদি দুই টাকা করে নেয়া হয় তবে আয় করা সম্ভব ৭৮,০০০,০০.০০ (আটাত্তর লাখ) টাকা। এতো হলো ছোট একটি হিসাব।

আর একটু বড় করে দেখি, যদি আমরা আবেদন জানিয়ে শতকরা ১০ জন গ্রাহক থেকে ১০ টাকা মূল্যের একটি করে এস,এম,এস সংগ্রহ করতে পারি তাহলে সংগৃহীত হবে প্রায় ৮ কোটি টাকা। তা দিয়ে একটি ছোটখাটো মানবিক বিপর্যয় রোধ করা সম্ভব। একটি বৃদ্ধাশ্রম প্রতিষ্ঠা করা সম্ভব। সম্ভব একটি ঠিকানা-বিহীন শিশুদের আশ্রয় নিবাস তৈরি করা,দু একটি ছাড়া তেমন উদ্যোগ তো কোন প্রতিষ্ঠান কে নিতে দেখি না।

তাই আমি সকলের কাছে আবেদন জানাচ্ছি যে আপনাদের কষ্টার্জিত অর্থ একটি ভাল কাজে ব্যয় করুন, ব্যক্তিগত তথ্য-আদানপ্রদান ছাড়া শুধুমাত্র জনহিতকর, কল্যাণমূলক, মানবিক সাহায্য ছাড়া অন্য কোন কাজে এস,এম,এস করে এ ধরনের বাণিজ্যকে উৎসাহিত করবেন না।