ক্যাটেগরিঃ কৃষি

 

কৃষি প্রধান বাংলাদেশ। এদেশের শতকরা ৮৫ ভাগ মানুষ কৃষির সাথে সম্পৃক্ত। কৃষি একটি পরিবর্তনশীল বিজ্ঞান যার সাথে প্রতিনিয়ত নতুন কিছু না কিছু প্রযুক্তি যোগ হচ্ছে। যা কৃষকের দোরগোড়ায় পৌছানো জরুরী। কারণ কৃষকরাই হচ্ছে এ দেশের অর্থনীতির চালিকা শক্তি। তাই কৃষি ও কৃষকের উন্নয়ন ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়। আর এই খাতের উন্নয়নের জন্য চাই ব্যাপক তথ্য প্রবাহ।

দিন বদলের দিনে ক্যাবল নেটওয়ার্ক, ইন্টারনেট দেশের প্রত্যান্ত অঞ্চলে ছড়িয়ে পড়েছে। এর মাধ্যমে উপকৃত হচ্ছে দেশের অপামার জনসাধারণ। বর্তমানে দেশের সকল ইলেকট্রিক মিডিয়া কৃষি খবর প্রচার করে আসছে। এছাড়া সংবাদপত্র গুলিও দৈনিক বা সাপ্তাহিক কৃষি খবর প্রচার করে থাকে। সেক্ষেত্রে বহুল প্রচারিত ও সর্বাধিক পঠিত দেশের প্রথম অনলাইন পত্রিকা bdnews24.com কৃষি খবর প্রকাশে পিছিয়ে থাকবে কেন? তাঁরা কি পারে না কৃষি ও কৃষকের তথা দেশের উন্নয়নে অংশীদার হতে?

তাই আমি bdnews24.com পত্রিকার সম্পাদক সহ সংশ্লিষ্ট সকলের নিকট আবেদন জানাচ্ছি, আপনাদের জনপ্রিয় এই পত্রিকায় একটি বিশেষ বিভাগ যুক্ত করার অনুরোধ জানাই, যেখানে কৃষি ও কৃষকের ফসলের নানান সমস্য ও সমাধান, বিশেষজ্ঞদের মতামত, পরামর্শ, প্রতিদিনের কৃষি, কৃষকের সাফল্যগাথা প্রভৃতি বিষয় সন্নিবেশিত থাকবে। এতে পত্রিকাটি যেমন পরিপূর্ণতা পাবে তেমনি দেশেরে উন্নয়নে, কৃষকের উন্নয়নে অবদান রাখতে পারবে বলে আমি মনে করি।

বিষয়টি জনগুরুত্বপূর্ণ ভেবে যথাশিঘ্রই ব্যবস্থা নেয়ার জন্য সংশ্লিষ্ট সকলের নিকট অনুরোধ জানাচ্ছি।

মোঃ সাজেদুল ইসলাম সাজু
উপ সহকারী কৃষি অফিসার
ডিডিএই অফিস, রংপুর।