ক্যাটেগরিঃ রাজনীতি

Tarek_ Papiya1

 

‘আমাকে একটি শিক্ষিত মা দাও, আমি একটি শিক্ষিত জাতি উপহার দেব’ পৃথিবী বিখ্যাত এই উক্তিটি ছিলনেপোলিয়ন দ্য বোনাপার্টের, যিনি বিশ্বের অন্যতম সেরা সেনাপতি হিসেবে সুপরিচিত। ১৭৬৯ সালের ১৫ আগস্ট ফ্রান্সের করসিকার এজাক্সিউ শহরে জন্মগ্রহণ করেন এই বীর। ১৭৯৬ সালের ২৭ মার্চ নেপোলিয়ন ‘ফরাসি আর্মি অব ইতালি’র দায়িত্ব গ্রহণ করেন ।নেপোলিয়নের এই বানীটি চির সত্য।

 

শিক্ষাই জাতির মেরুদন্ড। শিক্ষা ছাড়া কোন জাতি বিকলাঙ্গ বা মেরুদণ্ডহীন। সুশিক্ষা ব্যতীত সমাজের অন্যায়, অবিচার, জুলুম, নির্যাতন ইত্যাদি অপরাধ কচুরি পানার মত বিস্তার লাভ করে। এই শিক্ষার মুল ভিত্তি গড়ে উঠে একজন মায়ের নিকট থেকে। ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে। আজকের শিশুরা আগামী দিনের ভবিষ্যৎ। আজকে যারা শিশু ওরাই আগামীতে দেশ পরিচালনা করবে।

 

নেপোলিয়নের এই বানীটি উলটো পথে চালনার জন্য আমাদের দেশের একটি মহল যেন সদা ব্যস্ত। তারা যেন বুঝাতে চায় আমাকে একটি মৌলবাদী মা দাও আমি তোমাদের একটি উগ্রপন্থী, জঙ্গীবাদী জাতি উপহার দেব। অশিক্ষা আমাদের দেশের উন্নয়নকে পদে পদে বাধাগ্রস্থ করছে। জাতি হিসেবে আমরাও কপাল পোড়া। অর্ধ শিক্ষিত, মূর্খ মানবদের আমরা ক্ষমতায় বসাই এবং ক্ষমতায় বসানোর জন্য মানুষ মারি, রাষ্ট্রের সম্পদ ধংস করি।

 

একজন অশিক্ষিত, মূর্খ মানব যে সমাজ, জাতি বা রাষ্ট্রের জন্য কত ক্ষতিকর তা বলে শেষ করা যাবেনা। শিক্ষা বিষয়ে কোরান, হাদিস এবং বিখ্যাত ব্যক্তিদের কিছু বানী উল্লেখ করছিঃ

কোরআনের বানী-

» পড় তোমার প্রভুর নামে, যিনি তোমাকে সৃজন করেছেন। (৯৬:০১)

» বল, হে আমার প্রতিপালক, আমার জ্ঞান বৃদ্ধি করে দাও -(২০:১১৪)

» যারা জানে এবং যারা জানেনা, তারা কি উভয়ে সমান? -(৩৯:৯) 

» আল্লাহ তাদের অন্তর কলুষিত করে দেন যারা বিচার বুদ্ধি ব্যবহার করে না -(১০:১০০)

» তোমাদের মধ্যে যারা বিশ্বাস করে এবং যাদেরকে জ্ঞান দেয়া হয়েছে আল্লাহ তাদেরকে সম্মানিত করবেন -(৫৮:১১)

 

মুহাম্মদ (স) এবং মুসলিম মনিষীদের বানীঃ

»        প্রত্যেক মুসলমানের জন্যে জ্ঞান অর্জন করা ফরজ

»        জ্ঞান অর্জনের জন্যে সূদূর চীনে যাও

»        এক ঘন্টার জ্ঞান অর্জন সহস্র বৎসরের এবাদতের থেকে শ্রেয়

»        জ্ঞানীর কলমের কালি শহীদের রক্তের চেয়ে পবিত্র

»        জ্ঞানহীন মানুষ পশুর চেয়েও অধম।

»        প্রজ্ঞা যেখানে পাও কুড়িয়ে লও

»        অজ্ঞানের সারারাত ইবাদতের চেয়ে জ্ঞানীর নিদ্রাই উত্তম 

 

জাতির ঘাড়ে আজ এমন এক আম পণ্ডিত চেপে বসেছে যে, অহরহ মিথ্যা এবং ভুল তথ্য দিয়ে আমাদের দেশের সহজ সরল কিছু মানুষদের বিভ্রান্ত করছে। পাঠকদের নিকট আমি ক্ষমা চাইছি, কারণ আমার কথায় হয়ত কিছু মানুষ কষ্ট পাবে। যারা কষ্ট পাবেন তারা একটু ভেবে দেখুন আমি শুধু বলছিনা। লেখাপড়া করতে গিয়ে যিনি স্কুল থেকে বহিস্কার হয়েছেন, তিনি নাকি ব্যারিস্টারি লেখাপড়া করছেন। আমরাও কিছু লোক আছি, যারা লেখাপড়া করে এই আম পণ্ডিতের তাবেদারি করছি। আমি তো মনে করি, তাহলে এই লেখাপড়ার কি দাম থাকল? এসব লেখাপড়া গঙ্গাজলে ধুয়ে ফেলাই ভাল।

 

তারেক রহমান যে একজন আমপণ্ডিত তার একটি বাস্তব উদাহরণ দিয়ে আজকের লেখা শেষ করবো।

 

» » সৈয়দা আশরাফি পাপিয়া এবং যুক্তরাজ্য আইনজীবী ফোরামের প্রেসিডেন্ট ব্যারিস্টার ইকবাল হোসেনের মধ্যে একটি ফোনালাপ ফাস হয়। এতে দেখা যায়, ইকবাল হোসেন পাপিয়াকে টেলিফোন করে যুক্তরাজ্য বিএনপি’র নবগঠিত কমিটি নিয়ে অসন্তোষ প্রকাশ করেন। তিনি নতুন কমিটির সভাপতি ও সেক্রেটারির শিক্ষাগত যোগ্যতা, পেশা নিয়েও প্রশ্ন তোলেন। জবাবে পাপিয়া বলেন, তারেক রহমানের মাথা খারাপ হয়ে গেছে। সে নিজেই তো মেট্রিক পাস, সে আর ভাল লোক পাবে কোথায়। পাপিয়া আরো বলেন, এসব কারণে এ দল করতে আর ইচ্ছা করে না। ( তথ্যঃ ইত্তেফাক )

Tarek_ Papiya

চাঁপাইনবাবগঞ্জে পাপিয়ার বিরুদ্ধে যুবদলের ঝাড়ুমিছিলতারেক রহমানকে নিয়ে ‘কটূক্তি’ করায় বিএনপির সংসদ সদস্য সৈয়দা আসিফা আশরাফী পাপিয়াকে বহিষ্কারেরদাবিতে চাঁপাইনবাবগঞ্জ জেলা বিএনপির সাধারণ সম্পাদক পাপিয়ার বিরুদ্ধে জেলা শহরে ঝাড়ুমিছিল করেছে।

তবে পাপিয়ার দাবি, অডিওটেপের ওই কণ্ঠ তার নয়।

সকালে ঝাড়ু মিছিলের আগে যুবদলের নেতা-কর্মীরা শহরের কোর্ট বাগান এলাকায় সমাবেশ করে।

সমাবেশে যুবদলের জেলা সভাপতি ওবাইদুল হক পাঠান বলেন, “পাপিয়া দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান সম্বন্ধে আপত্তিকর কথা  বলে দলের ভাবমূর্তি নষ্ট করেছেন।তাই তাকে অবিলম্বে দল থেকে বহিষ্কার করতে হবে।”

যুবদলের জেলা সাধারণ সম্পাদক তবিউল ইসলাম তারিফও ওই সমাবেশে বক্তব্য রাখেন।

এদিকে এই বিক্ষোভের প্রতিক্রিয়ায় পাপিয়া বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “যারা বিক্ষোভ করেছে, তারা সরকারের এজেন্ট।” (তথ্যঃবিডি নিউজ ২৪ )

পাপিয়া মেডাম আপনি ঠিকই বলেছেন, আর ঠিক যদি নাই হবে আপনার বিরুদ্ধে ঝাড়ু মিছিল হতোনা। যারা আজকে এই অশিক্ষিত, অর্ধ শিক্ষিত মানুষের তাবেদারি করছে, তারা না পারছে বের হয়ে আসতে, না পারছে সহ্য করতে। তাই জান্তে-অজান্তে, প্রকাশ্য-গোপনে ওরাই প্রমাণ করছে তারেক রহমান একজন আম পণ্ডিত।

 

মোহাম্মদ সহিদুল ইসলাম

Sahidul_77@yahoo.com