বিএনপিকে ’ট্রাক মার্কা’ নির্বাচনে বাধ্য করিতে চাহিতেছে সরকার

ট্রাক চাপা কিংবা বালু অথবা ইট চাপা দেওয়ার জন্য নহে, বিএনপিকে ধানের শীষের পরিবর্তে ট্রাক প্রতীক গ্রহনে বাধ্য করার জন্য খালেদা জিয়ার গুলশান কার্যালয়ের সামনে সরকার বারবার ট্রাক অনিয়া রাখিতেছে। প্রতিবেশী নেতা অমিত শাহ’র টেলিফোন নষ্ট থাকায় এই বিষয়টি এতদিন জানা যায়নি। টেলিফোন সচল হওয়ার পর দেশের রাজনীতিতে ট্রাক সংস্কৃতি চালু হওয়ার রহস্য উদঘাটিত হয়েছে।… Read more »

ক্যাটাগরীঃ স্যাটায়ার

দু:খিত, প্রনব মুখোপধ্যায়

আমরা খুবই দূঃখিত মিস্টার প্রনব মুখোপধ্যায় । অতিথি পরায়নতার ঐতিহ্য থাকার পরও আজ আপনার মত অতিথিকে আমরা যথাযথ সম্মান দিতে ব্যর্থ হয়েছি। ভারতের প্রথম বাঙ্গালী প্রেসিডেন্ট পদধারী হিসেবে আপনি যখন অতিথি হয়ে এসেছেন, তখন দাও দাও আগুনে জ্বলছে আমাদের প্রিয় বাংলাদেশে। গ্রাম থেকে গ্রামান্তরে লাশের মিছিল, শহর থেকে শহরে আতংক আর উদ্বেগ। এত উদ্বেগ আর… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

সরকারের আচরন বউ পেটানো পুরুষের গল্পের মতোই

সরকারের কর্মকান্ড দেখে গ্রামের এক লোকের বউ পেটানোর গল্পটি মনে পড়ে গেল । হাইস্কুলের গন্ডি শেষ হয় হয় এমন সময়। লেখাপড়ায় না যতটুকু মনযোগ তার চেয়েও বেশি মনযোগী ছিলাম গ্রামের অলিগলির খবর রাখায়। পাশের বাড়ির এক ব্যক্তি, পেশায় বলতে গেলে কিছুই করতেননা, কিন্তু পরিবারের একমাত্র উপর্জনাম ব্যক্তি তিনি। মাঝে মাঝে গ্রামের চায়ের দোকানে বসে উচ্চস্বরে… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাকে খোলা চিঠি

মিস্টার প্রেসিডেন্ট, আমাদের প্রতিবেশী দেশ মায়ানমারে আপনার সফর উপলক্ষে এই চিঠি লিখছি। দ্বিতীয় বার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার জন্য প্রথমেই আপনাকে অভিনন্দন জানাচ্ছি। আপনার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার জন্য যুক্তরাষ্ট্রে অবস্থিত বেশির ভাগ বাংলাদেশী বংশদ্ভূত আমেরিকানরা আপনাকে সমর্থন দিয়েছিলো। সুদূর বাংলাদেশে বসেও আমরা গভীরভাবে পর্যবেক্ষনে ছিলাম আপনি নির্বাচিত হন কিনা। নির্বাচিত হওয়ার পর প্রথমেই এশিয়ায় আমাদের কয়েকটি… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক

ত্যাগের শিক্ষা ঈদুল আযহা: ফিরে যেতে হবে ধর্মে

ঈদুল আযহার ঠিক তিনদিন আগে গত মঙ্গল বার চট্টগ্রামের মোহাম্মদপুরে এক গৃহ শিকের নৃশংসতার শিকার হয়ে প্রান দিয়েছেন ডলি আক্তার ও তার দুই সন্তান পায়েল ও আলভি। পুলিশ তারেক নামের খুনী এই গৃহশিককে গ্রেফতার করেছে। পুলিশ এবং খুনী নিজেই নৃশংস এই খুনের ঘটনার বিস্তারিত সাংবাদিকদের জানিয়েছেন ঈদের ঠিক আগের দিন। খুনী তারেক একজন টিনএজার, একাদশ… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

সাম্প্রদায়িকতার সংক্রমণ: আরাকান, আসাম হয়ে বাংলাদেশে

১ রামুর বৌদ্ধ মন্দির ও বৌদ্ধ পল্লীতে হামলা এবং ভাংচূরের ঘটনা সম্পর্কে সবচেয়ে কৌতূহল উদ্দীপক মন্তব্যগুলো করেছেন আমাদের জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান মিজানুর রহমান। তার মতে এই ঘটনা স্বাধীনতার পর দেশে সংগঠিত সবচেয়ে জঘন্য ঘটনা এবং গোয়েন্দা সংস্থাগুলো হয়তো এই ঘটনার প্রস্তুতি সম্পর্কে জানতো এবং তারা জেনেও চূপ ছিল। মিজানুর রহমানের এইসব মন্ত্যের পর স্বাভাবিকভাবে… Read more »

দুই নেত্রীই দিতে পারেন সেরা ঈদ উপহারটি

”রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ”। ঈদ মানে খুশী, ঈদ মানে আনন্দ। এই আনন্দ ত্যাগ, ক্ষমা আর পুরস্কার পাওয়ার আনন্দ। এই আনন্দ বিভেদ ভুলে ক্ষমা করার আর ক্ষমা পাওয়ার। এই আনন্দ সৃষ্টি কর্তার কাছ থেকে পুরস্কার পাওয়ার। এক মাস রোজা রাখা, সিয়াম সাধন ও সংযম পালনের আনুষ্ঠানিক সমাপ্তি হচ্ছে ঈদ- উল- ফিতর। জামাতে ঈদের… Read more »

মানবাধিকার মানুষের জন্য, রোহিঙ্গারা কি মানুষ?

”রোহিঙ্গারাদের জন্য আদর্শ জায়গা হচ্ছে জাতিসংঘের শরনার্থী ক্যাম্প অথবা তৃতীয় কোন দেশ ।” মায়ানমারের প্রেসিডেন্ট থেইন সেইন কোন রকম রাখডাক না করে রোহিঙ্গা সম্পর্কে এই কথাটি বলেছেন স্বয়ং জাতিসংঘের বিষয়ক শরনার্থী হাই কমিশনের কর্মকর্তাদের কাছে। একজন রাষ্ট্র প্রধান যখন তার দেশের সংখ্যালঘু জনগোষ্ঠী সম্পর্কে প্রকাশ্যে এই বক্তব্য দেন তখন সেই দেশের সেনাবাহিনী , পুলিশ সহ… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক

কোষ্টগার্ড হেফাজতে রোহিঙ্গা মহিলা সন্তান জম্ম দেন

সম্প্রতি মায়ানমারের রাখাইন প্রদেশ থেকে বাংলাদেশে আশ্রয় নেয়ার আশায় এই রোহিঙ্গা মুসলমান পরিবারটি কক্সবাজারের সেন্টমার্টিনে এসেছিলো। সেন্টমার্টিনে আসার সময় পরিবারের মহিলা সদস্য ছিলেন সন্তান সম্ভবা। সেন্টমার্টিনে তাদেরকে নিরাপত্তা হেফাজতে নেয় কোষ্টগার্ড সদস্যরা । কোষ্টগার্ড হেফাজতে মহিলা সন্তান জম্ম দেন। এই সময় তাকে সব রকম স্বাস্থ্য সেবা দেয় কোষ্টগার্ড এবং স্থানীয় প্রশাসন। এরপর সুস্থ হয়ে উঠার… Read more »

ক্যাটাগরীঃ ফটো

আসুন ফরমালিন, কার্বাইড আর টেস্টিংসল্টের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করি

১ আমাদের চট্টগ্রামে বিশেষ করে উপকূলীয় অঞ্চলের মানুষের অন্যতম একটি প্রিয় খাদ্য হচ্ছে লইট্টা মাছ। অসুখ অথবা অন্য কোন কারনে কেউ ভাত খেতে না পারলে লইট্টা মাছ দিয়ে রোগীর খাওয়ার রান্না করা হয়। আমারা মা বাজারে তালিকায় আবশ্যিক হিসেবে লইট্টা মাছের নাম সবার প্রথমে লিখবেন। মা যখন মাঝে মাঝে অসুখে পড়ে একবারেই খেতে পারেন না… Read more »

ক্যাটাগরীঃ স্বাস্থ্য