ক্যাটেগরিঃ আইন-শৃংখলা

মাননীয়, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) হাসান মাহমুদ খন্দকার আপনার কাছে সবিনয়ে জানতে চাই, পুলিশ সদস্যদের কী রাজধানী কিংবা এর বাইরে বাসে ফ্রি (মাগনা) চলাচলের অনুমতি দেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে। আমার জানামতে, এমন কোনো আইন সরকার এখনো করেনি। যদি করে থাকে তবে আপত্তি নেই। কারণ আপনারা তো দেশের খেদমত করছেন!

যেহেতু এখনো ফ্রি চলাচলের অনুমতি দেওয়া হয়নি, তাহলে সাদা পোষাকে মহিলা পুলিশ, এসআই, এএসআই পরিচয় দিয়ে দিব্যি বিআরটিসি কিংবা বেসরকারি বাসে উঠে পড়েন গন্তব্যে যাওয়ার উদ্দেশ্যে, এটা কতটা শোভন!

আজ ০৫.০৪.১২ তারিখ বিকালে আমি মোহাম্মদপুর বাস স্ট্যান্ড থেকে গুলশানের উদ্দেশ্যে টিকিট কেটে বিআরটিসির বাসে উঠি। এর কিছুক্ষণ পরে একজন মধ্য বয়ষ্ক মহিলা ওই বাসে উঠেন। তখন কাউন্টার থেকে একজন এসে বলেন, আপনি টিকিট না কেটে কেনো উঠলেন। উত্তরে মহিলা বললেন, আমি পুলিশের সাব-ইন্সপেক্টর। কিছুক্ষণ পর কাউন্টারের লোকেরা এসে তাকে ফের টিকিট করতে বললে, ওনি বাস থেকে নেমে গিয়ে পুলিশের আইডি কার্ড দেখিয়ে বলেন, আমি পুলিশের লোক, এই দেখেন কার্ড। তখনো তারা টাকা চাইলে, ওনি জোর করে গাড়িতে উঠে পড়েন।

এর আগেও দেখেছি, সাদা পোষাকে পুলিশ সদস্য পরিচয় দিয়ে অনেকে বাসে ফ্রি চড়েন। আর পোষাক পরিহিত ট্রাফিক পুলিশের এসআই এবং কনস্টেবলদের কথা বলাটা যেন বাহুল্য হয়ে যাবে।

পুলিশ সদস্যরা তো অন্যান্য সরকারি কর্মকর্তা-কর্মচারিদের মতো বেতন পান তাহলে কেনো ১০ কিংবা ২০ টাকার জন্য বাসে ফ্রি চড়ে নিজেদের তথা পুলিশ বিভাগকে অপমানিত করছেন। এ লজ্জা কার আইজিপি হিসেবে আপনার নাকি সমগ্র জাতির!