ক্যাটেগরিঃ চারপাশে

০১. বিশ্বাস করুন, ব্লগে ও ফেসবুকে যেভাবে একটি বিশাল অনলাইন জনগোষ্ঠি রোহিঙ্গাদের আশ্রয় দেবার জন্য বিভিন্ন ছবি ও ব্যানার সম্বলিত প্রচার শুরু করেছেন তাতে আমি সত্যিই ধরে নিয়েছিলাম রোহিঙ্গারা মুসলমান। কিন্তু নিজের মনের গভীরে প্রশ্ন করে জানলাম, তারা মুসলিম নয়, তারা স্রেফ মানুষ; তাই বিপদে তাদের আশ্রয় দেয়া উচিত। তাদেরকে মুসলিম পরিচয় দিয়ে যেসব মুসলিম ’ভাইয়েরা’ সাহায্যের পক্ষে জনমত গড়ে তোলার আন্দোলন শুরু করেছেন, সেসব ’ভাইয়েরা’ ইসলামের মানবতার শিক্ষাটাই বোধ হয় ভুলে বসে আছেন। তারা ভুলে গেছেন রোহিঙ্গারা স্রেফ মানুষ,তাদের ধর্ম পরিচয় আমাদের জানার দরকার নেই। একথাও সত্য আজ যদি রোহিঙ্গারা হিন্দু, বৌদ্ধ বা খৃষ্টান হতো তাহলে আমাদের ঈমানী ’ভাইদের’ অনেকেই ঈমানের পরীক্ষায় মানবিকতা বিষয়ে ফেল করতেন।

০২. আমাদের রাজনৈতিক দলগুলোও এমনই দেউলিয়া হয়ে পড়েছে যে রোহিঙ্গা ইস্যুতে ন্যাশনালিস্ট দল বিএনপি আহ্বান জানাচ্ছে নন-ন্যাশনালিস্টদের মতো উদার মানবিক দৃষ্টিকোণ থেকে, আর নন-ন্যাশনালিস্ট প্রগ্রেসিভ (!) আওয়ামীলীগ আচরন করছে কট্টর ন্যাশনালিস্টদের মতো।

০৩. শুধু মানুষ বলেই এবং নিজেদের মানুষ বলে দাবীর প্রতি সুবিচার করার জন্যই বিপদগ্রস্থ রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দেয়া উচিত। কারণ তারা মুসলিম নয়, তারা স্রেফ মানুষ।