ক্যাটেগরিঃ ব্লগ

নিজেকে প্রশ্ন করুণ তো কবে শেষ ইলিশ খেয়েছেন ? অনেকেই হয়তো মনে করতে পারবেন না কবে শেষ ইলিশ খেয়েছেন । কেননা বাজারে এখন আর আগের মতো ইলিশ মাছ পাওয়া যায় না । ইলিশ আমাদের জাতীয় মাছ হলেও বছর দু’য়েক যাবৎ বাজারে ইলিশ মাছের আকাল চলছে । সরকারের কঠোর ব্যবস্থাপনায় ঝাটকা শিকার বন্ধ থাকলেও দেশের মানুষ তার সুফল ভোগ করতে পারছে না । তার সুফল ভোগ করছে অন্য একটি দেশের মানুষ ।

এই ভরা মৌসুমেও বাজারে ইলিশ মাছের দেখা মিলছে না । যা ও দু’এক জনের কাছে মিলছে তাও আবার চড়া মূল্যের কারণে গরীব কিংবা মধ্যবিত্তের নাগালের বাহিরে । এক জোড়া মাঝারি সাইজের ইলিশ বাজারে বিক্রি হচ্ছে দুই থেকে আড়াই হাজার টাকা মূল্যে । যা কিনা গরীব কিংবা মধ্যবিত্তের পক্ষে কিনে খাওয়া একেবারে অসম্ভব ।

বছর দু’য়েক আগেও মাওয়া ঘাটে গেলে দু’পাশের হোটেল গুলো থেকে আসা ভাজা ইলিশের গন্ধে মুখে পানি চলে আসতো কিন্তু এখন পদ্মায় ইলিশ মাছ ধরার দৃশ্য চোখে পরলেও সে মাছ বাজারে না এসে চলে যাচ্ছে অন্য কোথাও । প্রশ্ন হলো, তাহলে ইলিশ মাছ যাচ্ছে কোথায় ?
কয়েক’জন মাছ বিক্রেতার সঙ্গে এ বিষয়ে কথা বলে জানা গেলো বাজারে ইলিশ মাছের আকালের কারণ । তারা জানালো ইলিশ মাছ ভারতে রপ্তানী করা হচ্ছে । ভারতের বাজারে ইলিশ মাছের ব্যাপক চাহিদা থাকায় দেশের নদী এবং সমুদ্র থেকে আহরিত সব ইলিশ মাছ চলে যাচ্ছে ভারতের বাজারে । দেশের বাজারে যে মাছগুলো উঠছে সেগুলো আকৃতিতে ছোট এবং মাঝারি তাই মূল্যও চড়া ।

দেশের ষোল কোটি মানুষকে বঞ্চিত করে কাকে খুশি করার জন্য ভারতে ইলিশ মাছ পাঠানো হচ্ছে ? এদেশের নদীগুলো মরতে বসেছে ভারেতের একচাটিয়া বাঁধের কারণে । সীমান্তো গরু আনার সময় পাখির মতো গুলি করে মানুষ মারা হচ্ছে আর আমাদের সরকার দেশের মানুষকে বঞ্চিত করে ভারতে ইলিশ মাছ পাঠাচ্ছে । সত্যিই সেলুকাস কি বিচিত্র আমাদের নেতাদের এই ভারত প্রীতি !!!
এদেশের মন্ত্রী আমলারা হারামের টাকায় ইলিশ মাছ কিনে খেতে পাললেও সাধারণ মানুষের কাছে ইলিশ মাছ দিনকে দিন হয়ে উঠছে সোনার হরিণ । দেশ থেকে ইলিশ হারিয়ে যাবার জন্য আমরা কাকে দায়ী করবো ? ভারতে ইলিশ মাছ রপ্তানী বন্ধ করার জোর দাবী জানাচ্ছি । ভারতের মন্ত্রীরা যদি নিজের কথা ভেবে সুতা রপ্তানী করা বন্ধ করে দিতে পারে তবে আমরা কেন দেশের মানুষের কথা ভেবে ইলিশ রপ্তানী করা বন্ধ করবো না ?

বি:দ্র : মাননীয় প্রধানমন্ত্রী আবার ভোট চাইতে এলে দয়া করে একটি বড় ইলিশ মাছ সঙ্গে নিয়ে আসবেন । আপনার টেবিলে ইলিশ মাছ নিত্য দিনের অতিরিক্ত আইটেম হলেও দেশের সাধারণ মানুষের জন্য তা কাছে বিলাসিতার পযার্য় পৌছে গেছে । দয়া করে ভারতে ইলিশ রপ্তানী করা বন্ধ করুণ । দেশের মানুষকে ইলিশ খেতে দিন ।

এদেশের মন্ত্রী, আমলারা হারামের টাকায় ইলিশ মাছ কিনে খেতে পাললেও সাধারণ মানুষের কাছে কাছে ইলিশ মাছ দিনকে দিন হয়ে উঠছে সোনার হরিণ । এর জন্যই কি আমরা শেখ হাসিনাকে ভোট দিয়েছিলাম ? দেশ থেকে ইলিশ মাছ হারিয়ে যাবার জন্য আমরা কাকে দায়ী করবো ? কোন রাজনৈতিক দলকে নাকি নিজেদের ভাগ্যকে ??