ক্যাটেগরিঃ নাগরিক আলাপ

জাতীয় সংসদে পদ্মা সেতু নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যে পর, নিজস্ব অর্থায়নে দ্রুত পদ্মা সেতু নির্মাণের কাজ শুরু করার নির্দেশ দেয়ায় নতুন আশার আলো দেখছি । দুর্নীতির অভিযোগ তুলে বিশ্ব ব্যাংক পদ্মা সেতু থেকে হাত গুটিয়ে নেবার পর যতোটা না অপমানিত বোধ করছিলাম তার চাইতেও বেশি গর্ব বোধ করছি প্রধানমন্ত্রীর সাহসী বক্তব্য ও নির্দেশের পর। পুরো জাতি মিলে এক সঙ্গে কাজ করলে পদ্মা সেতুর চাইতেও বড় কোন কাজ আমরা বাঙালিরা করে ফেলতে পারবো বলে আমার বিশ্বাস । শুধু প্রয়োজন সাহস, একগ্রতা আর নিষ্ঠা ।

একটি জাতিকে কোন ভাবেই দাবিয়ে রাখা যায় না, যদি তাদের মধ্যে একগ্রতা, নিষ্ঠা, বুক ভরা সাহস আর এগিয়ে যাবার মনোবাসনা থাকে । পদ্মা সেতু হোক এমন একটি অনন্ত দৃষ্টান্ত ।

তবে এ ব্যাপারে দল মত নির্বিশেষে সকলকে এগিয়ে আসতে হবে । আজ এক সংবাদ সম্মেলনে বিএপির চিপ হুইপ জয়নুল আবেদিন ফারুক বলেছেন – পদ্মা সেতু নির্মানে সরকারকে সহযোগিতা করবে বিএনপি । তাতে আশার আলো আরো পরিব্যাপ্ত হয়েছে । পদ্ম সেতু জাতীয় ইস্যু থেকে আন্তর্জাতিক ইস্যুতে পরিনত হয়েছে ।

সময় এসেছে মুক্তিযুদ্ধের মতো আবারও হাতে হাত রেখে,বুকে বুক বেঁধে এগিয়ে যাবার । আমরা যদি নয় মাস যুদ্ধ করে,ত্রিশ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে বাংলাদেশ স্বাধীন করতে পারি তা হলে আমরা পদ্মা সেতুও তৈরি করতে পারবো ইনশাআল্লাহ্ । পদ্ম সেতু নির্মানে শ্লোগান হোক “দশে মিলে করি কাজ হারি জিতি নাহি লাজ ! ”

এই সুতু আবারও আমাদের পুরো জাতিকে এক সুতোয় গেঁথে দিতে পারে । দলমত নির্বিশেষে সকলের প্রচেষ্টায় পদ্মা সেতু নির্মাণ করা গেলে তা হবে বিশ্বের কারে এক দৃষ্টান্ত তাই, পদ্মা সেতু হয়ে পারে সেতু বন্ধনের মাইল ফলক । বিশ্বের মানুষ আমাদের আঙুল দিয়ে দেখিয়ে বলবে ওরা বাঙালি ওরা সব পারে । যতো দ্রুত পদ্মা সেতুর কাজ শুরু করতে হবে ।

বিশ্ব ব্যাংক নামক দানব পৃথিবীর বুহু দেশকে ধ্বংস করে দিচ্ছে । বেঁধে ফেলছে দারিদ্রতার নির্মম কষাঘাতে । বিশ্ব ব্যাংকের থাবায় বন্ধ হয়ে গেছে আদমজি জুট মিল, মৃত প্রায় টিসিবিসহ আরো অনেক প্রতিষ্ঠান । বিশ্ব ব্যাংক যা দেয় নেয় তার চাইতেও অনেক বেশি । এই দানবকে বধ করার যেতে পারে পদ্মা সেতু নির্মাণের মাধ্যমে ।

আসুন সবাই মিলে আরেকটি যুদ্ধে ঝাঁপিয়ে পরি । সবাই মিলে গড়ে তুলি প্রাণের পদ্মা সেতু । ভুলে যাই নিজেদের মধ্যে দলাদলী, সকল কোন্দল – দলমত সকলের উর্ধ্বে উঠে দেশেকে ভালবেসে এক অনন্ত দৃষ্টান্ত স্থাপন করি ।