ক্যাটেগরিঃ ব্লগ

বাংলায় একটি প্রবাদ আছে ‘উদের পিন্ডি বুদের ঘারে’ যার অর্থ অতি সরল । সবাই জানে এর অর্থ হচ্ছে, একজনের দোষে অন্যকে দোষী করা । ঠিক এমনটিই ঘটেছে হলমার্কের শ্রমিকদের বেলায় । ব্যাংক দুনীতির দায়ে আটক করা হয়েছে হলমার্ক গ্রুপের এমডি,চেয়ারম্যান । কিন্তু এর পেছনে যার কলকাঠি নেড়ে ফায়দা লুটেছে । হোয়েছে বাড়ি, গাড়ীর মালিক তারা এখনও ধরা ছোয়ার বাইরে রয়ে গেছে । শুধু মাত্র হলমার্কের এমডি তানবিরের বুদ্ধিতে এতো বড় দুনীতি সম্ভব হয়নি । এর সঙ্গে জড়িত আছে সোনালী ব্যাংকের সাবেক ও বর্তমান অনেক কর্মকতা ও কর্মচারি । প্রধানমন্ত্রীর স্বাস্থ্য উপদেষ্টা মোদাচ্ছের আলী তো এর সঙ্গে এমন ভাবে জড়িত যে, তদবির করার জন্য তিনি সোনালী ব্যাংকের রুপুসী ব্যাংলা শাখায় পর্যন্ত হাজির হয়েছেন । ব্যাংক থেকে টাকা ছাড়ানোর সঙ্গে সঙ্গে ডাকাতির মালামালের মতো তা ভাগাভাগা হয়ে গেছে । ফাঁদে পরেছে শুধু তানবির আর তার স্ত্রী । বাকি অন্যদের দুদক এখন পযর্ন্ত ঠিক মতো জিজ্ঞাসাবাদ পযর্ন্ত করেনি ।

এসব বিষয় সবার জানা, কিন্তু যে বিষয়টি মাথায় নিয়ে আমি এ লেখাটি লিখছি সেটা হলো – সরকার হলমার্কের প্রতিস্ঠানগুলো বন্ধ করে দিয়েছে । এই বন্ধ করে দেবার বিষয়টি কতোটা যুক্তিযুক্ত । এতোগুলো শ্রমিক বেতন বাতা না পেয়ে কস্ঠে দিন কাটাচ্ছে। সরকারের তো উচিত ছিল একজন প্রশাষক নিয়োগ দিয়ে – শ্রমিকদের বেতন বাতা পরিশোধ করা । হলমার্কের শ্রমিকরাতো কোন অন্যায় করেনি । তারা তো কোন দদুর্নীতির সঙ্গে জড়িত নয় । সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মাথার ঘাম পায়ে ফেলে যারা দুবেলা ভাত কাপড়ের ব্যবস্থা করে তাদের বেতন বাতা পরিশোধ না করে ফ্যাক্টোরিগুলো বন্ধ করে দেওয়া তো তাদের প্রতি জুলুম এর সামিল । কতোগুলো দুর্নীতিবাজদের জন্য এ সব নিরিহ শ্রমিকরা কেন শাস্তি পাবে ? অভিলম্ভে শ্রমিকদের বেতন বাতা পরিশোধ করা হোক । হলমার্কের প্রতিস্ঠানগুলো বন্ধ যদি করাই হবে, তা হলে বেতন বাতা পরিশোধ করে তবে কেন বন্ধ করা হলো না ? নাকি এর পেছনেও দুনীতি বাজদের বাঁচাবার চেষ্টা চলছে । এখন যদি তানবির আদালতে আপিল করে যে, তার প্রতিস্ঠানগুলো বন্ধ করে দেবার জন্য সে,ব্যাংক থেকে নেওয়া ঋন পরিশোধ করতে পারেনি তা হলে আদালত তার পক্ষে রায় দেবে । এবং কোন না কোন ভাবে তানবির ও তার দোসোররা পার পেয়ে যাবে । সে দায় কে নেবে ?
এভাবেই দুনীতির দায় অন্যের ঘারে চাপিয়ে দুনীতিবাজরা পার পেয়ে যায় । উদের পিন্ডি বুদের ঘারে এই প্রবাদটির এর চাইতে আর বড় উদাহরণ কি আর আছে ?