ক্যাটেগরিঃ রাজনীতি

 

শেখ হাসিনার সমর্থনের পর শামিম ওসমানের পরাজয় এক প্রকার নিশ্চিত । দেশের বর্তমান পরিস্থিতির কথা ভেবে সাধারণ জনসাধারণ আর কোন অবস্থাতেই আওয়ামিলীগের উপড় আস্থা রাখবে না । ছাত্রলীগের চাঁদাবাজি , টেন্ডার বাজি আর মারামারি দিয়ে এ সরকারের পতন শুরু হয়েছিল অতপর তা গড়িয়ে গড়িয়ে শেয়ার বাজার,বাণিজ্য মন্ত্রী ব্যবসায়ী ফায়দা লোটা, অর্থমন্ত্রীর বেফাস কথাবার্তা যেন আগুলে ঘী ঢালার মতো তারউপরে স্বরাস্ট্র্য মন্ত্রীর ব্যর্থতা আর তিস্তা চুক্তির মূলো ঝুলিয়ে ভারতকে বিনা পয়সায় ভৌতুকি দিয়ে ট্টানজিট দেয়াতে সরকারের পতন আর ঠেকানো যাবে না । না, আমি বলছি না যে, বিএনপি-জামাত সরকারের পতন ঘটাবে । খালেদা জিয়া যতো সমাবেশই করুক না তা সম্ভব নয় ।

সরকার তার মেয়াদ শেষে আবারও বাধ্য হবে তত্বাবধাক সরকারের অধীনে নির্বাচন দিতে । বাংলার গ্রাম গন্জে একটা প্রবাদ চালু আছে “বেহায়ারে মারে পিছা , বেহায়া কয় হাছা মিছা” ।

বর্তমান সরকারের অবস্থাও তাই ; যতোই ব্যর্থ হোক না কেন হাছা মিছা বলেই নিল্জর মতো দিনাতিপাত করবে ।

যে কথা দিয়ে শুরু করেছিলাম নারায়নগন্জ সিটি কপোর্রেশন নির্বাচনে বিএনপি আগে ভাগে তাদের প্রার্থি নিশ্চিত করলেও শুধু মাত্র পরাজয়ের ভয়ে এবং তার দায়ভার গ্রহন করার মতো সাহস না থাকায় আওয়ামিলীগ প্রার্থি নিয়ে গরিমসি শুরু করে । নারায়নগন্জে আওয়ামিলীগের দুই প্রার্থি আইভি এবং শামিম দু’জনে দু’মেরুর বাসিন্দা । আইভি চিকিৎসক অন্যজন গডফাদার । বর্তমান আওয়ামিলীগের নেতাদের চরিত্রের সঙ্গে মিল থাকায় শামিম ওসমানের পক্ষে আগে থেকেই তারা আওয়াজ দিতে থাকে । এর অর্থ হচ্ছে আওয়ামিলীগ রিক্সটা নিতে চাচ্ছিল না । যেমন নেয়নি ঢাকার ক্ষেত্রে । সাদেক হোসেক খোকা সারা জীবনের জন্য ঢাকার মেয়র হয়ে আছেন । এখন আবার ঢাকাকে দু’টো সিটি কপোরেশন করে নির্বাচন না দিয়ে নিজেদের দু’জন মেয়র নিয়োগ দেবার কাজ চলছে । এখানে বলতেই হয়ে, সামনে বলে পারে না ,লেজ নিয়ে টানাটানি । যাই হোক; নারায়নগন্জ আওয়ামিলীগের কিছু আতিপাতি নেতা ভ্রমনের পর সেখানে শামিম ওসমানের পক্ষে তারা নাকি জনগনের জোয়ার দেখেছেন আর তা নিশ্চিত করার পর শেখ হাসিনা সমর্থন দিয়ে শামিম ওসমানের পক্ষে ঝাপিয়ে পরতে বলছেন । কিন্তু সত্যি বলতে কি, জনগনের জোয়ার কখনও চোখে দেখা যায় না । দেখা যায় নির্বাচনের পর। শেখ হাসিনা সকল ব্যর্থতার জবার দেবে নারায়নগন্জ বাসী ৩০ তারিখে যেমন দিয়েছিল চট্রগ্রাম বাসী । তাই নিশ্চিত ভাবে বলা যায়, শামিম ওসমানের পরাজয় একেবারে নিশ্চিত আর শেখ হাসিনার হবে ভরাডুবি । কবি মানুষ তাই একটা কবিতা দিয়ে শেষ করছি-

বাহুতে আমার অজুত বল
কন্ঠে বজ্র ধ্বণি ;
জাগিবে আবার আম-জনতা
অগ্নি কন্ঠ শুনি ;
সালাম, বরকত, রফিক,জব্বার
লাখো শহিদের কাতার
রক্তের নদী সাঁতার কাটিয়া
দূর করিব আঁধার ।