মুনাফাখোর রক্তচোষা বিশ্ব ব্যাংকের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করতে হবে

মুহাম্মদ সাখাওয়াত হোসেন
Published : 31 Jan 2012, 07:13 AM
Updated : 31 Jan 2012, 07:13 AM

পদ্মা সেতু নির্মানে দুর্নীতি হয়েছে বলে বিশ্বব্যাংক যে ভাবে বাংলাদেশের দিকে আঙুল তুলেছে তাতে পুরো বিশ্বের কাছে বাংলাদেশের ভাবমুর্তি যে মারাত্মক ভাবে ক্ষুন্ন হয়েছে তা আর বলার অপেক্ষা রাখে না । বিশ্বব্যাংকের এই মন্তব্যে বিশ্বের দরবারে বাংলাদেশ একটি দুনীর্তি গ্রস্ত রাস্ট্র হিসাবে পরিচিতি লাভ করেছে । কিন্তু পরিতাপের বিষয় হচ্ছে , কোথায় , কিভাবে দুনীর্তি হয়েছে – সে কথাটি বিশ্বব্যাংক পরিস্কার ভাবে কিছু বলেনি,বলছেও না বা সে সংক্রান্ত কোন রিপোটও প্রকাশ করেনি । বলার মধ্যে যেটুকু বলেছে তা হলো, বিশ্বব্যাংক নাকি কানাডা পুলিশের কানাডিয়ান একটি কম্পানী থেকে উদ্বার করা একটি অভিযোগের সূর্ত্র ধরে এ দুর্নীতির কথা বলেছে । আর তাতেই দুনীতির কথা রোটিয়ে তাদের দেওয়া সাহায্যের সকল প্রতিশ্রুতি বন্ধ করে দিয়েছে । শুধু তাই নয় – বিশ্বব্যাংকের এধরনের আচরন লক্ষ্য করে বাংলাদেশের অন্যতম বড় বন্ধু প্রীতিম দেশ জাপানও তাদের দেয়া সাহায্য প্রতিশ্রুতি বন্ধ রেখেছে।
পুরো বিশ্বকে অন্ধকারে রেখে বিশ্ব ব্যাংক বাংলাদেশের ভাবমূতি চড়ম ভাবে নষ্ট করেছে । কোথায় দূনীতি হয়েছে তা বিশ্ব ব্যাংকে প্রমাণ করতে হবে । তা না হলে বাংলাদেশের বাংলাদেশের ভাবমূত্তি নস্ট করার জন্য বিশ্বব্যাংকের বিরুদ্ধে আর্ন্তজাতিক আদালতে মামলা করা ছাড়া অন্য কোন পথ বাংলাদেশের জন্য খোলা আছে বলে মনে হয় না ।
ভেতরের কথা হচ্ছে, অধ্যাপক ইউনুস প্রসঙ্গে বাংলাদেশের সঙ্গে আমেরিকার সর্ম্পক কিছুটা খারাপ হওয়ার ফলে হযতো আমেরিকান কোন কুট কৌশলে বিশ্ব ব্যাংক পদ্মা সেতুতে তাদের অর্থায়ন বন্ধ রেখেছে । ‌আরে বাবা, যেখানে এখন পযর্ন্ত বিশ্বব্যাংক কোন অর্থয়নই করেনি সেখানে কি করে তারা দুনীতি খুজে পেল ? তা আমরা জানতে চাই ।
এটি কোন দল বা মতের বিষয় নয় এটা পুরো বাংলাদেশের ১৬ কোটি মানুষের স্বার্থের বিষয় । আমাদের দেশের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ তুলে কেউ পার পেয়ে যাবে তা হতে পারে না ।
মনে করলাম , পদ্মা সেতুতে দুর্নীতি হয়েছে – কিন্তু সেটা কোথায় কিভাবে ? বিশ্ব ব্যাংক জবাব দিতে হবে । আমরাও দুর্নীতিবাজদের দেখতে চাই । প্রমান দিতে না পারলে বিশ্ব ব্যাংকের বিরুদ্ধে এখনই আর্ন্তজাতিক আদালতে মামলা করা উচিত । এটি কোন মামার বাড়ির আবদার নয় – অভিযোগ তুললে অভিযোগ প্রমান ও করতে হবে । সরকারের বসে থাকলে চলবে বিষয়টি নিয়ে জাতিসংঘে যাওয়া যেত পারে । শুধু মাত্র দূর্বল কুটনীর্তির ফলে বাংলাদেশ আজো বিষয়টি নিয়ে তেমন কিছু করতে পারছে না । বিশ্ব ব্যাংকের হাতে কোন প্রমাণ নেই । থাকলে তারা সেটি এতো দিনে প্রকাশ করে ফেলতো । আসুন দেশের স্বার্থে সবাই মিলে বিষয়টি নিয়ে আওয়াজ তুলি ।