ক্যাটেগরিঃ খেলাধূলা

ইন্ডিয়ান ক্রিকেটলীগ আইপিএল এর অনুকরনে দেশে শুরু হতে যাচ্ছে – বিপিএল । এটি ব্যাপক বিনোদনের সংবাদ হতে পারতো । কিন্তু শুরুতেই টিকেটের যে , দাম হাকা হয়েছে তা শুনে সাধারন মানুষ এখন আর ইস্টিডিয়ামের ১০০ গজের মধ্যে দিয়ে হাঁটছে না । যেসব ব্যাংকের শাখায় টিকিট বিক্রি হচ্ছে – হয় তারা মাছি মারছে নয়তো মনোযোগ দিয়ে ব্যাংকের অন্য কাজ করছে ।

মতিঝিলে একটি ব্যাংকের সামনে দাঁড়িয়ে কথা হলো একজনের সঙ্গে,টিকেট কিনছেন কিনা জানতে চাওয়ায় তিনি উল্টো প্রশ্ন করলেন – বিপিএল কি বিশ্বকাপের চেয়েও বড় কোন আসর?

পাল্টা প্রশ্নে আমি থতমত খেয়ে গেলাম, কোনরকম ঢোক গিলে বললাম, না, তা কেন হবে?
তাইলে? আমারে কি পাগলা কুত্তায় কামড়াইছে , নাকি চুরি করি যে, ৫০০ টাকা দিয়া টিকিট কিনা খেলা দেখমু ? আরে মিঞা বিশ্বকাপের টিকিটই তো কিনেছিলাম ১৫০ টাকায় ।

পাশ থেকে আরেক জন বললেন- এই কঠিন দ্রব্য মূল্যের বাজারেও পাঁচশ টাকায় তিন কেজি মুরগীর মাংস আর পাঁচ কেজি আলু পাওয়া যায় । যেদিন যেদিন খেলা থাকবো সেদিন সেদিন তিনকেজি মুরগি আর পাচ কেজি আলু কিননা নিয়া বউ পোলাপান নিয়া বাড়িতেই পিকনিক করমু ।

সেই থেকে বিপিএল এর প্রসঙ্গ উঠলেই কেন যেন, মাথার ভেতর আর মনের আস পাশ দিয়ে মুরগিরা ঘোরাঘুরি শুরু করে দিয়েছে । সত্যিই তো টিকিটের দাম এতো কেন হলো ? টিকিটের দামে চড়া দামের কারনে বিপিএল তো প্রথমেই দর্শকদের কাছে আউট হয়ে গেল ।

দেশের এই কঠিন অর্থ মন্ধার সময় কেন কোটি কোটি টাকা দেশের বাহীরে পাঠিয়ে দেবার পাকাপোক্ত ব্যবস্থা করে দেওয়া হলো ? এতে করে তো ডলার সংকট আরো প্রকোট হবে । সেটি কি সরকার একবার ও ভাবলো না ?