ক্যাটেগরিঃ রাজনীতি

একটি দেশের জনগনকে স্বপ্ন দেখান দেশের রাজনীতিবিদগণ। বাংলাদেশের রাজনীতিবিদরা নিজেরা স্বপ্ন দেখেন না আবার জনগনকে স্বপ্ন দেখাতে পারেন না। তাদের হতে হবে দূরদৃষ্টিসম্পন্ন। কিন্তু তারা পারেন মানুষকে মিথ্যা আশ্বাস দিতে সিদ্ধহস্ত।

আফ্রিকার কালো মানুষের মুক্তির স্বপ্ন দেখিয়েছিলেন নেলসন ম্যান্ডেলা। কালো মানুষেরা মুক্তি পেয়েছিলেন। ভারতে মহাত্মা গান্ধী, মার্কিন যুক্তরাষ্ট্রে আব্রাহাম লিঙ্কন আর মার্টিন লুথার কিং এবং বাংলাদেশে জাতির জনক শেখ মুজিবুর রহমান। বাংলাদেশের মানুষকে স্বপ্ন দেখিছিলেন বঙ্গবন্ধু এবং আরো বেশ কিছু রাজনীতিবিদ এবং স্বপ্নকে এগিয়ে নিয়ে দেশকে স্বাধীনতা এনে দিয়েছিলেন। ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধনীতা সংগ্রামের প্রতিটি স্বপ্নই রাজনীতিবিদগণের স্বপ্নের ফসল। আজ দেশের মানুষ জেগে উঠেছে। স্বাধীনতাবিরোধীদের গুরু দন্ড দেয়ার দাবী তাদের। তরুণ ব্লগারেদের এই শাহবাগ কেন্দ্রিক আন্দোলন এখন ছড়িয়ে পড়েছে সারা দেশে, দেশের প্রতিটি চত্ত্বরে। তেতুলিয়া থেকে শুরু করে চট্টগ্রাম, সিলেট, খুলনা, রংপুর, ফরিদপুর, রাজবাড়ী, সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন জেলা এবং দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়ে একইভাবে আন্দোলন চলছে। তাদের একটাই দাবী মানবতাবিরোধীদের সব্বোর্চ্চ শাস্তি দেয়া হোক। দেশের বাইরে থেকেও ব্লগাররা জানাচ্ছে একই দাবী, ফাঁসি চাই এদের। কিন্তু বিস্ময়করভাবে নিরব দেশের প্রধান বিরোধীদল বিএনপি এবং তিনবারের প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। বিএনপি কি এটাকেও আওয়ামীলীগের আন্দোলন মনে করে ভূল করছে? একজন রাজনীতিবিদ হিসেবে বেগম জিয়া নিশ্চয়ই দুরদৃষ্টিসম্পন্ন এবং তাঁর উপদেষ্টাগণও। জামায়াত আর শিবির ছাড়া আজ সবাই এক কাতারে এসে দাড়িয়েছে। আপনি পিছিয়ে থাকবেন কেন? দেশের মানুষ আজ রাজনীতি ভূলে আপনাকে, প্রধানমন্ত্রীকে এবং সবাইকে এখানে দেখতে চায়। দেশের কল্যাণে এগিয়ে আসুন। দেশের মানুষ আজ রাজনীতি ভুলে আপনাকে, প্রধানমন্ত্রীকে, সবাইকে এখানে দেখতে চায়। হাসিনাকে তাঁদের তো দেশের সাধারণ জনগণের এই দাবী‘র সাথে একাত্মতা জানানো উচিৎ। দেশের মানুষ আজ রাজনীতি ভূলে আপনাকে, প্রধানমন্ত্রীকে, সবাইকে এখানে দেখতে চায়। হাসিনাকে তাঁদের তো দেশের সাধারণ জনগণের এই দাবী‘র সাথে একাত্মতা জানানো উচিৎ।

বিএনপি জামাতের ৩% ভোটের আকাংখায় অনবরত জামায়াত-শিবিরের পক্ষে কথা বলে যাচ্ছে, যা শুনতে বড়ই শ্রুতিকটু লাগে। কিন্তু তারা কি একবারও ২৩% থেকে ২৫% নতুন প্রজন্মের ভোটারের কথা ভাবছেন?

নইলে স্বপ্ন দেখা মানুষেরা আপনাদের কাউকেই ক্ষমা করবে না।