ক্যাটেগরিঃ ক্যাম্পাস

 

ময়মনসিংহে অবস্থিত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) প্রতিষ্ঠাকালীন ঈশা খাঁ’ হলকে ছাত্রী হল করার পাঁয়তারা করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। দীর্ঘদিন যাবৎ বাকৃবিতে ছাত্রীদের আবাসন সমস্যা বিরাজ করায় আবাসন সংকট নিরসনের উপায় হিশেবে উপাচার্য ড. মোঃ রফিকুল হক স্বারিত এক প্রচারপত্রের মাধ্যমে ঈশা খাঁ’ হলকে ছাত্রী হলে রূপান্তর করার জন্য সকলের সহযোগিতা চেয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এর প্রতিবাদে আজ সন্ধ্যায় ঈশা খাঁ হলের আবাসিক শিক্ষার্থীরা ক্ষুব্ধ হলে হলের প্রধান ফটকে বিক্ষোভ মিছিল শেষে বিশ্ববিদ্যালয়ের প্রবেশের প্রধান সড়কে অগ্নি সংযোগ করে অবরোধ করেন।

দীর্ঘ ৫-৬ বছর যাবৎ ছাত্রীদের আবাসন সমস্যা বিরাজ করছে। অথচ প্রশাসনকে এ ব্যাপারে তেমন কোন পদক্ষেপ গ্রহণ না করে বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন ঈশা খাঁ হলকে ছাত্রী হলে রুপান্তর করার সিদ্ধান্ত নিয়েছেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। তাছাড়া ছাত্রীদের নতুন মজিব হল পাঁচ তালা নির্মাণের অনুমোদন করা হলেও তিন তালা মধ্যেই সীমাবদ্ধ রাখা হয়। নতুন করে হল নির্মান কিংবা মজিব হলকে সম্পূর্ণ না করেই ঈশা খাঁ হলকে ছ্‌াত্রী হলে পরিণত করার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। এর প্রতিবাদে সন্ধ্যায় অত্র হলের আবাসিক শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল ও সমাবেশ কর্মসূচী পালন করেছে। এ সময় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রবেশের প্রধান সড়কে আগুন জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন ও অবরোধ করে রাখেন।

এ বিষয়ে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা বলেন, মেয়েদের আবাসন সংকট নিরসন হোক আমরাও চাই কিন্তু একটি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন হলকে ছাত্রী হলে পরিণত করা প্রশাসনের সঠিক বুদ্ধিদীপ্ত সিদ্ধান্ত নয়। তাঁরা কোন অবস্থাতেই হল ছাড়বেন না বলে কঠোরভাবে প্রশাসনকে হুশিয়ারি জানান।

এসময় তাঁরা আরও বলেন, ‘এর আগে অনেকবার বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক মোঃ মোস্তাফিজুর রহমান আমাদের আশার বাণী শুনিয়েছেন যে, আমাদের না জানিয়ে ঈশা খাঁ হলকে কোন অবস্থাতেই ছাত্রী হল করা হবে না, অথচ শেষ পর্যন্ত আমাদের অমত সত্ত্বেও বিশ্ববিদ্যালয় প্রশাসন এধরনের সিদ্ধান্ত নিতে যাচ্ছে। যা অত্যন্ত ঘৃণিত কাজ বলে তাঁরা মন্তব্য করেন।

এদিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা প্রফেসর মোঃ মোস্তাফিজুর রহমান বলেন,’আমি এই মুহূর্তে ঈশা খাঁ হল ইস্যু নিয়ে কোন কিছু বলতে চাচ্ছি না।’

একই ব্যাপারে বাকৃবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক রফিকুজ্জামান ইমন বলেন, ‘বিষয়টি অত্যন্ত জটিল, তাই আমরা বর্তমান পরিস্থিতি পর্যবেক্ষণ করছি, পরবর্তীতে সকলের সাথে আলোচনার মাধ্যমে বিষয়টির সুষ্ঠু সমাধানের চেষ্টা করা হবে। ‘

######
১৪-০৩-১২
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ।