ক্যাটেগরিঃ রাজনীতি

বাংলাদেশের একজন সচেতন জন্মগত নাগরিক এবং ভোটার হিসাবে বাংলাদেশ জাতীয় সংসদের মাননীয় বিরোধী দলীয় নেতা , বিএনপি চেয়ার পারসন বেগম খালেদা জিয়ার কাছে এই প্রশ্নগুলির যথাযথ উত্তর আশা করছি … দেশের একজন নাগরিক , একটি বৃহৎ রাজনৈতিক দলের সর্বোচ্চ নেতা , সোয়া দুইবার প্রধানমন্ত্রী , বর্তমানে জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা হিসাবে দায়িত্ব পালনরত একজন নেত্রীর কাছে সভ্য জাতি হিসাবে তার ” নৈতিক গুণাবলী ” অতি অবশ্যই বিচার্য … যেখানে পৃথিবীর প্রায় সব সভ্য দেশেই জনগণ তাদের নেতা নির্বাচিত করার আগে তার “নৈতিক গুণাবলী” সর্বপ্রথম বিচার করে এবং কোনো কারণে তার পূর্বের বা বর্তমানের কোনো ” নৈতিক – স্খলন জনিত ঘটনার ” জন্য তাত্ক্ষণিকভাবে তার উপর অর্পিত দায়িত্ব হতে তাকে অব্যাহতি দেয়া হয় .. এবং আমরা নিশ্চয়ই আফ্রিকার জঙ্গলের অধিবাসী নই .. এবং আমরা আশ্চর্য উটের পিঠে আজীবন ভ্রমন করতে পারি না :

— যখন সমগ্র জাতি পাক – হানাদারদের বিরুদ্ধে প্রত্যক্ষ / পরোক্ষ ভাবে মুক্তিযুদ্ধে অংশগ্রহন করেছিল ( পাকি দালাল ও রাজাকার বাদে ) .. তখন ১৯৭১ সালে আমাদের মহান মুক্তিযুদ্ধের পুরো নয় মাস ( আপনার স্বামী আপনাকে নিরাপদে নিয়ে যাবার জন্য লোক পাঠাবার পরেও ) আপনি কেন স্ব-ইচ্ছায় ঢাকা সেনানিবাসে পাকিস্তানি সেনাবাহিনীর উর্ধ্বতন কর্মকর্তাদের বিশেষ অতিথি হিসাবে সেখানে অবস্থান করেছিলেন .. ?? – ( সূত্র : মুক্তিযুদ্ধের ইতিহাস সংক্রান্ত বই )

— সোয়া দুইবার প্রধানমন্ত্রী থাকা অবস্থায়েও কেন আপনার স্বামী ( একজন মুক্তিযোদ্ধা ও প্রাক্তন রাষ্ট্রপতি) জিয়াউর রহমানের হত্যাকাণ্ডের বিচার করেন নাই .. ??

— ১৫ ফেব্রুয়ারী কেন প্রহসনের নির্বাচন করে বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনীদের জাতীয় সংসদের বিরোধীদলের নেতা বানিয়েছিলেন .. জনগণ কি আপনাকে সেই ক্ষমতা দিয়েছিল .. ??

— কেন স্ব-ঘোষিত রাজাকারদের ( জামাত ) পুনর্বাসন করে তাদের মন্ত্রী বানিয়ে .. তাদের বাড়িতে , গাড়িতে আমাদের রক্তস্নাত জাতীয় পতাকা উড়িয়ে আমাদের মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি অমার্জনীয় অপমান করেছিলেন .. ??

— বিএনপি-র শরীক দল জামায়াতে ইসলামীর পরিকল্পনায় ও প্রত্যক্ষ মদদে দেশকে জংলী রাষ্ট্র বানিয়ে, জঙ্গিদের পৃষ্ঠপোষকতা করে দেশব্যাপী সিরিজ বোমা হামলা করিয়ে ২ জন বিচারক সহ অনেক নিরীহ লোককে হত্যার পর শেষ পর্যন্ত আন্তর্জাতিক চাপে জঙ্গী নেতা শায়খ আব্দুর রহমান ও বাংলা ভাইকে গ্রেফতার করে তাদের ফাঁসী কার্যকর করে বাহবা নিলেন – কিন্তু তারা মিডিয়ার সামনে তাদের কিছু কথা বলতে চাইলে কেনো অনুমতি দেয়া হলো না ? .. আপনার দলের বা জামায়াতে ইসলামীর কারো নাম তাদের গডফাদার হিসাবে প্রকাশ হয়ে যেতো – সেই লজ্জায় ? .. আপনি এসবের দায় এড়াতে পারেন না – কারণ , আপনি তখন ছিলেন একাধারে প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্র মন্ত্রীর দায়িত্বে – ( সূত্র : তত্কালীন বিভিন্ন মিডিয়ার রিপোর্ট )

— আপনার প্রকৃত জন্ম তারিখ কি ? .. অতীতে কেন বিভিন্ন সরকারী দলিলে / কর্মকাণ্ডে / কাবিন নামায় / পাসপোর্টে আপনার ৪/৫ টি মিথ্যা জন্ম তারিখ উল্লেখ করে আপনি নৈতিক – স্খলন জনিত অপরাধ করেছিলেন .. ??

— আপনার প্রকৃত জন্মদিন ১৫ অগাস্ট না হওয়া সত্বেও কাদের পরামর্শে এবং কোন অসত -উদ্দেশ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মম হত্যা দিবসে আপনি চরম হীনমন্যতা , ক্ষমাহীন অপমান প্রদর্শন করে নির্বিকার চিত্তে হেসে – খেলে আপনার ভুয়া জন্মদিন পালন করে যাচ্ছেন .. ??

— আপনি প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের দায়িত্বে থাকাবস্থায় ২০০৪ সালের ২১ অগাস্ট “জামাত – জঙ্গীদের” যোগসাজশে ও তাদের সহায়তায় বঙ্গবন্ধু-কন্যা , আওয়ামী লীগ সভানেত্রী ও তত্কালীন বিরোধী দলীয় নেতা শেখ হাসিনাকে সরাসরি টার্গেট করে হত্যার উদ্দেশ্যে গ্রেনেড হামলা চালিয়ে তাঁকে মারাত্মকভাবে আহত করা হলো এবং মহিলা আওয়ামী লীগ সভাপতি আইভী রহমান সহ শত নিরীহ লোককে কেন প্রাণ হারাতে হলো এবং ওই জঘন্য ঘটনার দায় -দায়িত্ব এড়িয়ে ঐদিনই সংসদে দাঁড়িয়ে অত্যন্ত তাচ্ছিল্য ভাবে , হাসতে হাসতে আপনি কিভাবে বললেন যে ওই ঘটনা আওয়ামী লীগের নিজেদের গন্ডগোল ( জনগণ ঐদিনই রেডিও / টেলিভিশনে আপনার ওই বক্তব্য শুনেছিলো ) .. ??

— ২০০১ সাল হতে রাষ্ট্রীয় ভাবে দুর্নীতিকে প্রশ্রয় দিয়ে পরপর ৫ বার ” দুর্নীতিতে বিশ্ব – চ্যাম্পিয়ন ” করে সমগ্র জাতিকে কলঙ্কিত করার অধিকার আপনাকে কি জনগণ দিয়েছিল .. ??

— সর্বোচ্চ দায়িত্বশীল পদে ( প্রধানমন্ত্রী ) থাকার পরেও আপনাকে কেন ” কালো টাকা – সাদা টাকা ” করতে হলো এবং একজন দায়িত্বশীল নেতা হয়ে কেন জনগনের কাছে আপনার এসব দুষ্কর্মের জন্য আপনাকে জবাবদিহি করতে হবে না .. ??

— বাংলাদেশের জাতীয় সংসদ প্রতিটি সংসদ সদস্যের জন্য উন্মুক্ত – এটা তাদের অধিকার … কিন্তু জনগনের ভোটে নির্বাচিত এবং সংসদে বিরোধীদলীয় নেতা হয়েও কেন আপনি সংসদে গিয়ে জনগনের কথা বলেন না .. ??

— এত অন্যায় করার পরেও কোন অধিকারে আপনি আবারও জনগনের কাছে ভোট চাচ্ছেন এবং ক্ষমতায় গিয়ে জনগনের সাথে পুনরায় প্রতারণা করার স্বপ্ন দেখেন ?? … অনেক হয়েছে – জাতি আজ এসব প্রশ্নের সরাসরি জবাব চায় |