ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

মুক্তমনাদের নিকট ক্রমশ জনপ্রিয় হয়ে উঠা bdnews24.কম ব্লগ-এ অনেকদিন ধরেই রেজিস্ট্রেশন করবো করবো ভাবছিলাম। নিজ কর্মক্ষেত্রে সীমাহীন কাজের চাপ এবং ব্যক্তিগত নানান কারণে ব্লগে রেজিঃ এবং পোস্ট করা অনেক দেরি হয়ে গেল। আজ অফিসে যাবার সময় ফেসবুকে এক বন্ধুর স্ট্যাটাসে একটি কমেন্টে চোখ পড়ে যাওয়ার পর bdnews24.কম ব্লগের একটি লিংক দেখে বেশ আগ্রহী হয়ে উঠলাম। ওই লিংকে গিয়ে পোস্টদাতার লেখা পড়ে বুঝলাম তিনি একজন জ্ঞানী পুরুষ! ফেসবুকের ওই স্ট্যাটাসে একজন তাঁকে তাঁর কৃত অপরাধের বিষয়ে কমেন্ট করার পর তিনি অত্যন্ত নোংড়া ভাষায় ব্যক্তি বিদ্বেষমূলক মন্তব্য করেন। তাঁর বক্তব্যে তাঁর শিক্ষাগত যোগ্যতা আর বংশপরিচয়ের আসল স্বরূপটিও উন্মোচিত হয়ে পড়ে। তিনি যে মন্তব্যগুলো করেছেন তা সুইপার কলোনির কোন অশিক্ষিত ব্যক্তিরাও তেমন কথা মুখে বলতে পারবেন না। অফিস থেকে ফিরে ভাবলাম ওই স্ট্যাটাসের সাহিত্যকর্মটি স্ক্রিনশট আকারে ফ্রেমে বাঁধাই করে রাখি। স্ট্যাটাসে গিয়েতো আরও অবাক হওয়ার পালা! মহাজ্ঞানী তাঁর কমেন্টস ডিলিট করে ফেলেছেন।

আমি অবাক হলাম এ কারণে যে, ফেসবুকে ইচ্ছেমতো অশ্লীল গালাগালি এবং শিষ্টাচার বহির্ভূত অপ্রাসঙ্গিক মন্তব্য করার পর তা ডিলিট করার কারণে। এবার মূল টপিকে আসি। যে কারণে আমি এই পোস্টের অবতারণা করলাম সেটা ঝটপট বলে বিদায় হই। সউদি’তে বাংলাদেশের ৮ জন হতভাগার শিরচ্ছেদ ঘটনার প্রেক্ষিতে একটি ব্লগে আমি নেট থেকে সংগৃহীত কিছু কার্টুনচিত্রকে মডিফাই করে সউদি’র ঘটনার সাথে মিল রেখে কোলাজ তৈরি করি এবং সামু ব্লগে পোস্ট দিই। পোস্ট দেয়ার পর পরই ইন্টারনেটে ছড়িয়ে পড়ে ওই কার্টুনটি। ধর্মকারী, মুক্তমনাসহ বিভিন্ন ব্লগে ছড়িয়ে পড়ে। ফেসবুকেও তা ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

ওই লিংকের পোস্টদাতা লেখকও আমার কোলাজ করা ওই কার্টুনটি তাঁর পোস্টে শেয়ার করেছেন। এটাতে কোন দোষের কিছু দেখছি না বা আমার আপত্তিও নেই। আপত্তি এ কারণে যে ভাল করে তাঁর পোস্টে খেয়াল করে দেখুন কার্টুনচিত্রের নিচে ডান দিকে আনাড়ি হাতে সন্ধি নামটা মুছে ফেলেছেন। কার্টুনচিত্রের সূত্র উল্লেখও করেন নি। উল্টো ফেসবুকের ওই স্ট্যাটাসে আমাকে অশ্লীল ভাষায় গালিগালাজসহ কটুক্তি করেছেন। একজন সভ্য মানুষ হিসেবে কোন শিক্ষিত ব্যক্তি এটা করে থাকলে তা নৈতিক কী না এটা জানার আগ্রহ থেকেই এই পোস্ট। পোস্টদাতার সম্পর্কে আগে থেকেই মোটামুটি ধারণা ছিল বলে তার পোস্টে কমেন্টস করার মতো রুচি হয় নি। bdnews24.কম ব্লগ-এর নীতিমালা অনুযায়ী কারুর লেখা বা পোস্ট বিনা অনুমতিতে চুরি করে নিজের নামে পোস্ট করা বা বিকৃত করাকে শাস্তিযোগ্য অপরাধ হিসেবেই জানি। এক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য bdnews24.কম ব্লগ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

সকলকে শুভেচ্ছা।