ক্যাটেগরিঃ নাগরিক আলাপ

 

পুরাতন লোকেরা গল্প করেন, সামপ্রতিক সময়ে যে অর্থনৈতিক মন্দা দেখা যাচ্ছে তা প্রায় ১৯৭৪ সালের মত। প্রতিটি জিনিসের দাম হুহু করে বেড়ে যাচ্চে । সরকারের কিছুই করনীয় তা প্রতিয়মান হচ্ছে না। ডলারের সংকট, বিনিয়োগ সংকট, চাকুরী সংকট, যানজট, আইন শৃংখলা চরম অবনতি (যশোর অন্যতম), মুদ্রা সংকট যা আমাদের নাগরিক সমস্যা কে আরও তরান্বিত করছে।

লোকে গল্প বলে, বর্তমান বাংলাদেশে চাকুরির জন্য সর্বনিম্ন ৩ লাখ আর সর্বোচ্চ ১৫ লাখ দাম দিতে হয়। মামা খালুতেও এখন কাজ হয়না। আপনি গাধা বা বুদ্ধিমান তা পরিমাপ হয় টাকা দিয়ে। টাকা থাকলে এবং চাকুরির পিছে খরচ করলে আপনি বুদ্ধিমান।

মানুষের ধারনা স্বর্নের দাম যে ভাবে বাড়ছে তাতে আগামী বৎসর থেকে মধ্যবিত্তরা রুপা ব্যবহার করবে আর স্বর্ণের স্বপ্ন দেখবে না আর গরীব লোকেরা ইমিটিশন দিয়ে শখ মেটাবে। স্বর্নকারের ব্যবসা সীমীত সংখ্যক মানুষকে করতে দেখা যাবে।

সবাই বলে গোলাম আজমের গ্রেফতারের প্রতিবাদ সরূপ সৌদি সরকার সে দেশে বাংগালী ১৮ বছর বয়সী শিক্ষার্থীদের দেশে ফিরতে বলেছে । মনে হয় সরকার এটাকে আমলে নিয়েছে এবং তাকে আপাতত কারাগারে পাঠাবেনা মনে হয়।

বিএনপি মনে করে, খালেদা জিয়া সেনাবাহিনী সর্ম্পকে যে মন্তব্য করেছে তার চেয়ে বেশী কঠিন ভাষায় খারাপ কথা বলেছেন শাহরিয়ার কবির। অথচ তাদের বিরুদ্ধে কোন অভিযোগ আনা হয়নি। এমনকি তারা সেনাবহীনি দরকার নেই এমন মন্তব্যও করেছে।

দৈনিক আমার দেশের ভাষ্য অনুসারে, ভারত প্রতিবেশী রাষ্ট্র হওয়ার সুবাদে হায়দারাবাদ তার দখলে। নেপাল, ভুটান স্বাধীন হওয়ার পরও পরাধীন। খোজ নিয়ে দেখতে পারেন। শ্রীলংকা গৃহ বিবাদ এই ভারতের কারনেই। ভারতের বিএসএফ কোন পাকিস্তানী কে গুলি করে হত্যা করেনা । চীনের কোন লোককে হত্যা করেনা , হত্যা করে শুধু বাংলাদেশীদের। অদ্যবদী কোন প্রতিবেশী দেশের সাথেই ভারতের সম্পর্ক ভালো না।

বাংলাদেশে বর্তমানে প্রশাসন দিয়ে যে সিভিল কমিটি করা হয়েছে তাদের কার্যক্রম অনেকটা রক্ষী বাহীনির মত। একটু যাচাই করে দেখুন।

বাজারে এই কথা প্রচলিত আছে, যে যদি বিএনপি আগামী নিবার্চনে না আসে তাহলে জাতীয় পার্টি কে বিরোধী দল হিসেবে আনা হবে এই জন্যে আওয়ামী লিগের অনুমতি নিয়ে তারা মাঠ গরম করছে। এই জন্যে সিলেটের রোড মার্চের জন্য যা ব্রিজ টোল তা নাকি আওয়ামী লিগ থেকে দেওয়া হয়েছে। এমনকি ভারতের পারমিশন নাকি নেয়া আছে যে তারা বিভিন্ন ইস্যুতে লংমার্চ করবে।