ক্যাটেগরিঃ আইন-শৃংখলা

পূলিশ থেকে নিরাপদ দূরত্বে থাকুন… স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর এই বক্তব্য অনেকটা ‘ কুকুর হইতে সাবধান’ এর মতই। দুঃখিত আমি পুলিশ নামক জাতিটিকে অবহেলা করছি না বরং স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী দারা তারা অবহেলিত হওয়ায় সমবেদনা জনাচ্ছি।

পুলিশ জনগনের বন্ধু। জনগনের সেবা এবং নিরাপত্তায় এরা নিয়োজিত।

তাইতো নিজেদের ক্ষমতার বাইরে গিয়েও তারা জনগনের স্বার্থে বিরোধী দলের সাংসদদের হেনস্তা করতে ছারেনা, ওদের সৎকর্মে বিঘ্ন ঘটালে সাংবাদিকদের পেটাতে পিছপা হয়না, হাত কাপেনা ওদের মিছে সমাবেশ করায় শিক্ষকদের লাঠিপেটা করতে, এমনকি আদালত প্রাঙ্গনে আইনজীবীদের ( বর্তমান স্বরাষ্ট্র মন্ত্রী সহ) লাঠিপেটা ও করেছে এই পুলিশ।

আর সেই একই জায়গায় তাদের সাথে তর্ক !!! এতো বড় স্পর্ধা দেখায় কিনা সামান্য এক কিশোরী!!

সে যে এখনো বেঁচে আছে এটাই তো বড় কথা। আমাদের পুলিশরা কতো মহান এটাই তো প্রমাণ।ওরা সত্যি জনগনের বন্ধু তা না হলে কি ২ টাকার বিনিময়ে একজন রিক্সা চালকের দূরত্ব কমিয়ে দেয়? ১০০ টাকায় মিটার/ লাইসেন্স ছারা অটো আর ২০০ টাকায় হালকা জান চালাতে দেয়?

জনগনের সেবায় নিয়জিত এরা রাস্তায় মেয়েদর দিকে এমন ভাবে তাকায় যেন বখাটেরাও হার মানে তাদের কাছে।

শুনেছিলাম কাক নাকি কাকের মাংস খায় না, কিন্তু এখন দেখছি সেটাও খায়। তা না হলে যেখানে স্বরাষ্ট্র মন্ত্রী নিজেই একজন মহিলা সেখানে আরেকজন মহিলার শ্লীলতাহানীর পর কি করে তিনি বলেন ‘পুলিশ আগের চেয়ে অনেক ভালো হয়েছে’।

পুলিশ এর কি দোষ?

আমরা তো জানি একজন শিক্ষিত মা যেমন একটি শিক্ষিত জ্বাতী উপহার দিতে পারে ঠিক তেমনি একজন সৎ ও যোগ্য নেতা একটি যোগ্য বাহিনি/রাষ্ট্র উপহার দিতে পারে। এতো কিছুর পরও যখন আমাদের মাননীয় স্বরাষ্ট্র মন্ত্রী তার বাহনী কে আশকারা দিয়ে আগের চেয়ে ভালো হবার সার্টিফিকেটটা দিতে বলে তখন আপনি আমি কাথাকার কে?

আমরা অতি সাধারন মানুষ তাই আসুন পুলিশকে এই সার্টিফিকেটটা দিয়েই দেই (তা না হলে হয়তো আমাদের বাসায় এসে পিটাবে এরা।)

আর অপেক্ষা করি ১৮ মাস পর তারই মুখে অন্য কিছু শোনার জন্য। কে জানে তখন হয়ত দুই পা হারিয়ে হুইল চ্যাঁরে থাকবেন তিনি। হয়তবা ততদিন এ ২-১ টা ধর্ষণ ও করে ফেলবে তার এই আদুরে বাহিনী। আবার পরিবর্তনও হতে পারে তাদের পোশাক।

পুলিশ নই, রাজনীতিবিদ নই তবুও মাফ চাইছি ওই কিশোরীর কাছে। কেননা এই পুলিশ বাহিনী আমাদের টাকাতেই পরিচালিত। এই মন্ত্রী, প্রতিমন্ত্রী, এবং সরকর আমাদের ভোটেই নির্বাচিত। তাই এই দায় আমারও।

তবে একটাই অনুরোধ আমাদের মাননীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর কাছে… আমরা দূরে থাকব ঠিক আছে তবে দয়া করে আপনার পুলিশদের খাঁচায় ভরুন অথবা গলায় বেল্ট লাগিয়ে দিন।