ক্যাটেগরিঃ ব্লগ

রাজধানীর পশ্চিম রাজাবাজারের ভাড়া বাসায় গত ১০ ফেব্রুয়ারি রাতে মাছরাঙা টেলিভিশনের বার্তা সম্পাদক সাগর সরোয়ার এবং তার স্ত্রী এটিএন বাংলার জ্যেষ্ঠ প্রতিবেদক মেহেরুন রুনি নির্মমভাবে খুন হন। ২৩৯ দিন পর আলোচিত সাংবাদিক দম্পতি সাগর সরোয়ার ও মেহেরুন রুনির সন্দেহভাজন আট খুনির নাম প্রকাশ করেছেন নতুন স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর। ডিএনএ পরীক্ষার মাধ্যমে শনাক্ত করে এরই মধ্যে সাতজনকে গ্রেফতার করা হয়েছে বলেও তিনি বিভিন্ন সংবাদ মাধ্যমে জানিয়েছেন।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘গ্রেফতারকৃতদের মধ্যে রফিক, বকুল, পিন্টু, সাঈদ ও গাড়িচালক কামরুল হাসান বক্ষব্যাধি হাসপাতালের চিকিৎসক ডা. নারায়ণ চন্দ্র দত্ত নিতাই হত্যায়ও জড়িত। বাকিরা হলেন সাংবাদিক দম্পতির বাড়ির নিরাপত্তাপ্রহরী হুমায়ুন কবীর ওরফে এনামুল, রুদ্র পলাশ ও রুনির পারিবারিক বন্ধু তানভীর। এর মধ্যে সাতজনকে গ্রেফতার করা হলেও দারোয়ান এনামুল পলাতক। তাকে ধরার জন্য ১০ লাখ টাকা পুরস্কার ঘোষণা করা হয়েছে। হত্যার মোটিভ সম্পর্কে তিনি বলেন, ‘এখনো নিশ্চিত হওয়া যায়নি। তদন্ত চলছে।
এ প্রসঙ্গে উল্লেখ্য, সাগর রুনি হত্যার পরপরই ডিবি বলেছিল, তারা মোটিভ সম্পর্কে নিশ্চিত হয়েছে। কিন্তু খুনিদের চিহ্নিত করতে পারেননি। গতকাল স্বরাষ্ট্রমন্ত্রী ঠিক তার উল্টো কথা বলেন।
সাংবাদিক দম্পতি হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে গ্রেফতারদের মধ্যে তানভীর নামে তাদের পারিবারিক এক বন্ধু রয়েছেন বলে স্বরাষ্ট্রমন্ত্রী জানালেও মেহেরুন রুনির ভাই নওশের আলম রোমান বলছেন, এ নামের কাউকে তারা চেনেন না।
স্বরাষ্ট্রমন্ত্রীর দাবী, গ্রেফতারকৃতরা পেশাদার খুনি। কিন্তু এর আগে সাগর-রুনির মেডিকেল রিপোর্টে বলা হয়েছে খুনিরা পেশাদার নয়। সাগরের দেহে ২৫টি আঘাতের চিহ্ন ছিল বলে তাতে বলা হয়েছে।
নিতাই হত্যায়ও জড়িতরা সাগর-রুনি হত্যাকান্ডে জড়িত বলে স্বরাষ্ট্রমন্ত্রীর দাবী। নিতাই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত সন্দেহে পুলিশ ২ সেপ্টেম্বর কজনকে গ্রেফতার করে। তাদের গ্রেফতারের পর বলা হয়েছে যে, ডা. নিতাইর ব্যক্তিগত গাড়িচালক কামরুল হাসান সম্পত্তি আত্মসাতের উদ্দেশে ভাড়াটে ডাকাতদের দিয়ে তাকে খুন করায়।
নিতাইর গাড়িচালক কামরুল হাসান ডা. নিতাইকে হত্যা করার আগে সাগর-রুনিকে কেন হত্যা করল?
সাগর-রুনি হত্যাকণ্ড এখনো রহস্য ঘেরা।
সংলাপ তৈরির আশায় নতুন করে ‘জজ মিয়া নাটকের পুনারাবৃত্তি গ্রহনযোগ্য হবে না।