ক্যাটেগরিঃ রাজনীতি

‘জয় বাংলা’ স্লোগান ছিল মহান মুক্তিযুদ্ধের । জীবন বাজি রাখা যে সৈনিকরা জয় বাংলা স্লোগানকে বুকে ধারন করে বাংলাকে শত্রু মুক্ত করেছিল আজ সেই স্লোগানকে বার বার অপমান করা হচ্ছে। তাও আবার অপমানিত হচ্ছে সবাচাইতে পুরানো ছাত্র সংঘটন দ্বারা। ‘জয় বাংলা’ স্লোগানকে মুখে রেখে একের পর এক অপকর্ম করে গেলেও মুক্তিযুদ্ধের চেতনা ধারনকারী দাবী করা ব্যাক্তিরা আজ চুপ। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আন্দোলনে জয় বাংলা স্লোগান দিয়ে ছাত্রলীগের ন্যাক্কারজনক হামলায় ছাত্রলীগের ছাত্রত্ব নিয়ে এখন প্রশ্ন উঠছে। এরা কি আসলেই ছাত্র ?

যে শিক্ষকরা উন্নত জীবনের পথ প্রদর্শক আজ সেই শিক্ষকদের লাথি মারতে বিন্দু পরিমান পা কাঁপেনি ঐ ছাত্রলীগ কর্মীদের ।একজন ছাত্র শিক্ষক সম্পর্ক এভাবেই ধ্বংস করা হচ্ছে। শুধো শাবিপ্রবি তেই নয় যে সকল বিশ্ববিদ্যালয়ে অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার হয়েছে সেখানেই ছাত্রলীগ হামলা করেছে।

ভুলে যাওয়ার কথা নয়, জয় বাংলা স্লোগান দিয়েই বিশ্বজিতকে হত্যা করা হয়েছিল।বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে যে অরাজকতা ও নৈরাজ্য, টেন্ডার বাজী নিয়ন্ত্রন তা এই স্লোগান দিয়ে করা হচ্ছে ।এই স্লোগানকে অপমান করে যে অপকর্ম করা হচ্ছে এতে দূর থেকে স্বাধীনতা বিরোধীরা হাসছে ।

জয় বাংলা স্লোগানকে রক্ষা করতে হবে অন্যথায় এমনটা চলতে থাকলে আগামী প্রজন্মের কাছে জয় বাংলা স্লোগানটি হরর টোন হিসেবে কাজ করবে ।