ক্যাটেগরিঃ আইন-শৃংখলা

 

প্রিয় পাঠক, শিরোনামটি কি বিশ্বাস হচ্ছে না। এটি একটি জাতীয় পত্রিকা থেকে ধার করে নিয়েছি। গতকাল ১৫-০৭-২০১২ তারিখে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পিএসএসসি (প্রাইমারি স্কুল স্টুডেন্টস কাউন্সিল) এর প্রথম সম্মেলনে মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা বলেছেন, “বাংলাদেশ এখন সন্ত্রাসী ও জঙ্গিদের তৎপরতা এবং গণতন্ত্র, শান্তি ও উন্নয়ন বিপন্ন করার চেষ্টা থেকে মুক্ত।”এখানে প্রধানমন্ত্রী সন্ত্রাস বলতে কি বুঝিয়েছেন, আমার কাছে বোধগম্য নয় ।

চলুন সম্প্রতি ঘটে যাওয়া কিছু খবরে চোখ বুলিয়ে আসি-

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দুটি হলে গত রবিবার মধ্যরাতে ছাত্রলীগ কর্মীদের সংঘর্ষের পর সংঘর্ষে গুলিবিদ্ধ সমাজ বিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী সোহেল রানার মৃত্যু। রাত ১২টা থেকে শুরু হওয়া ঘণ্টাব্যাপী সংঘর্ষের সময় কয়েকটি হাতবোমার বিস্ফোরণ এবং ১৫-২০ রাউন্ড গুলির শব্দ শোনা যায়।(বিডি নিউজ)

নারায়ণগঞ্জ শহরের জামতলায় ঘনবসতিপূর্ণ আবাসিক এলাকায় শহিদুল ইসলাম (৩২) নামক এক ঠিকাদারকে কুপিয়ে হত্যা করেছে সন্ত্রাসীরা। জখম হয়েছে আরও দুজন। গতকাল দুপুরে শহরের মাসদাইর গাবতলী এলাকার শহিদুল, সবুর (৩১) ও সুমন (৩০) রিকশায় করে জামতলা ধোপাপট্টি এলাকায় এলে তিনটি মোটরসাইকেলে আসা সন্ত্রাসীরা তাঁদের ওপর হামলা চালায়। তাঁদের রাস্তায় ফেলে ধারালো অস্ত্র দিয়ে এলোপাতাড়ি কোপায় সন্ত্রাসীরা। প্রকাশ্যে এ ঘটনা ঘটলেও ভয়ে কেউ প্রতিরোধ করতে সাহস পায়নি। এ সময় আতঙ্কে দোকানপাট বন্ধ হয়ে যায় । জানা যায়, গত মে মাসে তিনি সন্ত্রাসীদের বিরুদ্ধে আন্দোলন করেন তিনি। (প্রথম আলো- ১৬, জুলাই,১২)

নারায়ণগঞ্জের সোনারগাঁর জয়রামপুর এলাকায় শনিবার রাতে এক ব্যবসায়ীর বাড়িতে ডাকাতি হয়েছে। এ সময় ডাকাতেরা পাঁচ ভরি স্বর্ণালংকার, এক লাখ টাকা, মুঠোফোন সেটসহ প্রায় পাঁচ লাখ টাকার মালামাল লুটে নিয়ে যায়। নোয়াখালীর বেগমগঞ্জে গত শনিবার দিবাগত রাতে বিয়েবাড়িসহ দুই বাড়িতে পৃথক ডাকাতি সংগঠিত হয়েছে। উপজেলার একলাশপুর ইউনিয়নের জয়কৃষ্ণপুর ও জিরতলী ইউনিয়নের জিরতলী গ্রামে ঘটনা দুটি ঘটে। ডাকাতেরা এ সময় টাকা ও স্বর্ণালংকারসহ প্রায় ১২ লাখ টাকার মালামাল লুট করে। (প্রথম আলো- ১৬, জুলাই,১২)

বখাটেদের হাত থেকে মেয়েকে বাঁচাতে থানায় জিডি করার মাত্র ৪৮ ঘণ্টার মধ্যেই মেয়েটির বড় ভাইকে কুপিয়ে মারাত্মক আহত করেছে বখাটেরা।(কালের কন্ঠ-১৬,জুলাই,১২)

সোমবার রাতে সাড়ে ৭টায় কুমিল্লার মুরাদনগর উপজেলা সদরে ধামঘর ইউনিয়নের উপ-নির্বাচনকে কেন্দ্র করে ফলাফলকে কেন্দ্র করে ব্যালট পেপার ছিনতাই ও আ\’লীগের দুই গ্রুপ সংঘর্ষে আহত ৫০জন। (কালের কন্ঠ)

এইগুলো ছিল গত দু-এক দিনের মধ্যে সংবাদ মাধ্যমগুলোতে প্রাপ্ত খবর। চলুন এইবার চোখ বুলাই কিছুদিন আগের ঘটনা পুঞ্জিতে

নিশ্চয় আমরা ভুলি নাই সাগর-রুনির হত্যাকাণ্ড, ভুলি নাই আমরা নরসিংদীর পৌর মেয়র লোকমান হত্যাকাণ্ড, সিলেট এমসি কলেজে আগুন দেওয়ার ঘটনা। এই রকম ছোট-বড় ঘটনা বর্ণনা করলে হয়ত কয়েক পৃষ্ঠাও শেষ করা যাবে না। তাহলে পাঠক এইগুলো কি সন্ত্রাসী কার্যকলাপ নয়?

আমার প্রশ্ন হচ্ছে তাহলে মাননীয় প্রধানমন্ত্রী কোনগুলোকে সন্ত্রাসী কার্যক্রম বলে অভিহিত করা যায়?

পাঠককে যদি প্রশ্ন করা হয় তাহলে উত্তরে কি কিছু বলতে আগ্রহী ?

মাননীয় প্রধানমন্ত্রী, আপনি দেশের সবচেয়ে বড় একটি সম্মানী আসনে বসে আছেন। আপনার কাছ থেকে এই সব অনভিজ্ঞ কথা আমরা আশা করি না। আপনার কথা হবে রাষ্ট্রনায়কোচিত, সত্যের বলিষ্ঠ কণ্ঠস্বর। আমরা সেই প্রত্যাশার প্রহর গুনছি।