ক্যাটেগরিঃ রাজনীতি

বিএনপি কর্তৃক ডাকা অবৈধ অবরোধের মাঝেই আজ চলছে একই দলের ডাকা টানা হরতালের তৃত্বীয় দিন। অবৈধ অবরোধ বললাম কারন যেখানে সাধারন মানুষের অধিকারের কথা নেই, যেখানে সাধারন মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহন নেই, যেখানে সাধারন মানুষের মন্দ ছাড়া ভালো কিছুই নেই তাকে আমরা বৈধ বলতে পারিনা।
আজ সারাদেশে পেট্রোল বোমার আতঙ্ক। সারাদেশ আজ জ্বলছে, যে আগুন থেকে বিপদমুক্ত নয় আজ আমার ভাই, আমার বাবা, আমার বোন, আমার মা, আমার কোন আত্মিয়-স্বজন, কিংবা আমি নিজে। আমি জানিনা আজ বাসা থেকে বের হয়ে আবার আমার প্রিয়জনদের মুখ দেখতে পারবো কি না। আমার বাবা একজন মুক্তিযোদ্ধা। আমি ১৯৫২ দেখিনি কিংবা ১৯৭১ও দেখিনি, মুক্তিযুদ্ধ দেখার অভিজ্ঞতা আমার নেই। কিন্তু আমি শুনেছি ১৯৫২ সালের কথা, বাবার কাছ থেকে জেনেছি ১৯৭১ সালের কথা, মুক্তিযুদ্ধের কথা। ১৯৭১ সালে আমরা জানতাম আমাদের শত্রু কারা, আমরা জানতাম আমরা যুদ্ধ করছি মানুষরূপী কিছু নরপিচাশের বিরুদ্ধে, আমরা যুদ্ধ করছি পাকিস্তানের বিরুদ্ধে আমার বাংলা মাকে মুক্ত করার জন্য, হায়েনা বেশী পাকিস্তানের কাছ থেকে আমার জন্মভূমি, আমার মাতৃভূমি, আমার মা কে রক্ষা করার জন্য। কিন্তু আজ! আজ আমি জানিনা আমার শত্রু কে! কিন্তু আজও আমার বাংলা মা জ্বলছে, আজ আমার মা কে এক জ্বলন্ত উনুনে নিক্ষিপ্ত করেছে এক দল নরপিচাশ। এক পৈচাশিক উন্মাদনায় মেতে উঠেছে আজ তারা, তাদের মাথার উপর যেন বশ করেছে সেই ১৯৭১ এর নরপিচাশদের প্রেতাত্মারা।
সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া কে উদ্দেশ্য করে কয়েকটি কথা বলতে চাই। কিছুদিন পূর্বে আপনার ছেলে মৃত্যু বরন করেছেন, আপনার সাথে আমরা সমগ্র দেশবাসীও ব্যাতিত হয়েছি। একজন মা হিসাবে আপনি যতটা ভেঙ্গে পরার কথা হয়তো তার চেয়ে বেশীই হয়েছেন। কিন্তু একবারও কি ভেবে দেখেছেন আপনার একটি সন্তান হারানোর ব্যাথা যতটা তীব্র তার চেয়ে সহস্র তীব্র ব্যাথা নিয়ে আজ আমার বাংলা মা জ্বলে পুড়ে মরছে! আজ আমার বাংলা মায়ের কত সন্তান জ্বলে পুড়ে ছাই হয়ে যাচ্ছে! আপনি কি এর দায়ভার থেকে নিজেকে বাঁচাতে পারবেন? একজন সাবেক প্রধানমন্ত্রী হিসাবে, সাবেক রাষ্ট্রপ্রধানের পত্নী হিসাবে, একজন মুক্তিযোদ্ধার স্ত্রী হিসাবে সর্বোপরি একজন মা হিসাবে কি আপনি এই বাংলা মায়ের সন্তানদের একটু শান্তিতে বসবাস করতে দিবেন না! আপনার স্বামী যুদ্ধ করেছেন এই বাংলা মা এবং তার সন্তানদের রক্ষার জন্য, আপনি একদিন প্রধানমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করেছিলেন বাংলাদেশ কে একটি সুখি ও সমৃদ্ধিশালী একটি রাষ্ট্র হিসাবে গড়ে তোলার জন্য, আজ আপনার ভূমিকা কি? নাকি রাষ্ট্রিয় ক্ষমতায় নেই বলে আজ সেই সব কথা ভুলে গিয়েছেন!
আপনি আপনার সন্তান হারানোর পরেও কি বুঝতে পারছেন না একজন সন্তান হারা মায়ের কষ্ট? আপনি একজন মা, দয়া করে অন্যান্য মায়েদের কষ্ট বুঝার চেষ্টা করুন। আজ আপনার ডাকা হরতাল-অবরোধের কারনে প্রতিদিন খালি হচ্ছে কোন না কোন মায়ের বুক। একজন প্রকৃত রাজনীতিবিদ হিসেবে নিজেকে চিন্তা করুন, রাজনীতি করতে হয় মানুষের অধিকার আদায়ের জন্য, সাধারন মানুষকে মেরে নয়। সর্বোপরি একজন মা হিসেবে নিজেকে চিন্তা করুন এবং অন্য মায়েদের দুঃখ বুঝার চেষ্টা করুন।
দয়া করে আপনার এই মানুষ হত্যার রাজনীতি বন্ধ করুন। হরতাল-অবরোধ প্রত্যাহার করে আমার বাংলা মা কে একটু স্বস্তিতে থাকতে দিন।