ক্যাটেগরিঃ নাগরিক আলাপ

মাঝে মাঝে নিজেকে প্রশ্ন করি, আমি কি অনেক বেশী ব্যাস্ত? আমার কিসের এত ব্যাস্ততা যে আমি আমার প্রতিবেশীর কোন খোজ রাখতে পারি না! আমি আমার নতুন বাসায় উঠেছি আজ ১বছর ২মাস, কিন্তু এখনও আমি আমার বাড়িওলা ছাড়া আর একটা পরিবারের সাথেও পরিচিত নই। আমার পাশের ফ্ল্যাটে কারা বসবাস করছে সে সম্পর্কে আমার কোন ধারনা ই নাই! অনেকে বলবেন যে কিসের দরকার শুধু শুধু ঝামেলা, কিন্তু আমার মনে হচ্ছে আমি বোধয় দিন দিন অনেক স্বার্থপর হয়ে যাচ্ছি।

গত শনিবার আমরা দেখলাম সাংবাদিক দম্পত্তি সাগর-রুনি নিহত হলেন নিজ বাসায়, কিন্তু তাদের প্রতিবেশীরা কিছুই জানলেন না! পাশের বাসায় এক জোড়া মানুষ খুন হয়ে গেল আর কেউ কিছু টের ই পেল না! দুইজন মানুষ খুন হয়ে গেল আর প্রতিবেশীরা বলছেন তারা কোন শব্দ ই শুনেন নি! একটা ফ্ল্যাট বাসা থেকে একজন খুনি দুজন মানুষ খুন করে বের হয়ে যাবে আর কেউ কিছু টেরই পেলনা এটা কি বিশ্বাসযোগ্য! আমরা কথায় কথায় সরকার কে দোষারোপ করি যে সরকার কিছুই করতে পারছেনা, কিন্তু আমরা যদি সরকার কে সহযোগিতা না করি তাহলে সরকার কি হাওয়া থেকে ঘটনা উদ্ঘাটন করবে! আমরা যারা প্রতিবেশী আছি একে অপরের প্রতি যদি একটু যত্নশীল হতাম তাহলে হয়তোবা এরকম খবর পরতে হত না সকাল বেলা ঘুম থেকে উঠেই।

আজ যদি এই ঘটনাটি কোন গ্রামে হত তাহলে আমি ১০০% নিশ্চয়তা দিয়ে বলতে পারি যে সেই খুনি কোনভাবেই পালিয়ে যেতে পারত না। আমি কেন এত স্বার্থপর হয়ে যাচ্ছি তা নিজেও বুঝিনা, তবে এটা বুঝি যে আমি এমন কোন ব্যাস্ত মানুষ না যে আমি আমার প্রতিবেশীর খোজ-খবর নিতে পারব না।

সবাইকে একটা কথাই বলব, আমাদের পক্ষে যতটা সম্ভব আসুন আমরা আমাদের প্রতিবেশীর খোঁজ-খবর রাখি।