ক্যাটেগরিঃ নাগরিক আলাপ

অনেক ক্ষোভ থেকে পোষ্টটা লিখলাম……………!

এটা আসলেই নিন্দা জানানোর বিষয় যে বিএসএফ কিভাবে বাংলাদেশীদের সীমান্তে হত্যা এবং নির্যাতন করছে। কিন্তু কেউ কি এইটা কখনও ভেবে দেখেছেন যে সীমান্তের মানুষদের সংসার এই গরুর ব্যবসার উপর নির্ভর করে টিকে রয়েছে। এইটা কি অবাক হওয়ার বিষয় না যে, এক স্বাধীন দেশের মানুষদের সংসার অন্য দেশের কাছে নির্ভরশীল। এমতাবস্থায় তাদের নির্যাতিত হওয়া কোনো অবাক বিষয় না আর বিষয়টি প্রথমবার হয়েছে এমনটিও না এবং প্রশাসন কখননো কিছুই জানেনা বা জানতোনা সেমনটিও না।

আজ বাঙালি ও বাংলাদেশী হয়ে আমি লজ্জিত, যেখানে দেশকে ভালবেসে রবীন্দ্রনাথ ব্রিটিশদের “নাইট” উপাধি ফিরিয়ে দিয়েছিলেন, সেখানে নিজেকে দেশের সবচেয়ে বড় দেশপ্রেমিক দাবী করা প্রধানম‌ন্ত্রী নির্লজ্জের মত “ডি’লিট” নিতে ঐ দেশে চলে গেলেন যারা ফারাক্কা থেকে তিস্তা পর্যন্ত বাংলাদেশকে শুধু সমস্যাই দিয়েছে। সম্ভবত প্রধানম‌ন্ত্রীর আমাদের দেয়া সম্মান পুষিয়ে উঠছে না।

দেশ কি এতই গরীব হয়ে গেছে যে নির্লজ্জের মত বার বার এটা ওটা চাইতে হবে তাও নিজের দেশের সব বিলিয়ে দিয়ে। ফারাক্কার ধাক্কার ক্ষতি আজও এদেশকে ভুগাচ্ছে, তা ভুলে গিয়ে নিজেদের তিস্তার অধিকারকে ভিক্ষা চাওয়ার আসনে কিভাবে আপনারা সমাসীন করছেন???? “তিতাসকে” ধ্বংস করে যে ট্রানশিপমেন্ট তাদের দিচ্ছেন, তা কেবল এদেশকে অর্থনৈতিক ভাবেই দুর্বল করবে না বরং এদেশের সার্বভৌমত্বকে প্রশ্নের সম্মুখীন করবে। কেননা, ট্রানশিপমেন্ট নেওয়ার পূর্বেই এদেশের “সেনাবাহিনী ও বিডিআরকে (বর্তমান বিসিবি)” যেভাবে দুর্বল করা হয়েছে তাতে ভারতীয় রাজনৈতিক নেতাদের দীর্ঘকালের আশা পূরন শুধু সময়ের ব্যাপারই হয়ে থাকবে।

আমি হতবাক হয়ে যাই যখন জাতির পিতার কন্যাকে একজন দুর্বল কুটনৈতিক হিসেবে দেখি। আপনি কি কিছুই বোঝেননা?!?!?!?!??!?!?!? যেই ইন্দিরা গান্ধী ছাড়া এদেশ স্বাধীন হতো না, তার অজ্ঞানতায় আপনার পিতাকে হত্যা করা সম্ভব ছিল?????? ভারতীয় বাহিনীকে এদেশ ছাড়তে বলায় যেভাবে বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছিল, আপনি কি সেই ভয়ে সীমান্ত প্রশ্নে কোন হুঙ্কার দিতে পারছেন না???????? আপনি না বলেন, মৃত্যুর ভয় আপনি করেন না। তাহলে, বিসিবি-কে দিন না আদেশ, যে লাশের বদলে আপনি সীমান্তে লাশ চান। আমি হলফ করে বলতে পারি, আপনার পাশে নবপ্রজন্মকে আপনি অবশ্যই পাবেন এবং তাদের শক্তিতে পাবেন ১৫ কোটি বাংলাদেশীকে, শুধু পাবেননা তাদেরকে যাদের বঙ্গবন্ধুও পাননি তার শেষ বেলায়।

যে বিডিআর এর সামনে বিএসএফ পাত্তা পেতোনা, সেই বিডিআরকে কাদের কথায় ধ্বংস করে, কি উদ্দেশ্য সাধন করা হলো সে জবাব আজ নতুন প্রজন্ম আপনার কাছে চায়!!!!!!!!!!!!!!!
আপনার (শেখ হাসিনা) নেতৃত্বের বর্তমান সরকারের উল্লেখযোগ্য কোন সাফল্য ৩ বছরে আমরা দেখিনি বরং দেখেছি অনেক অযোগ্যতা এবং বাড়তি কথার সালতামামি, দেখেছি নির্বোধ ও অকালপক্ক মন্ত্রীদের অন্যের মন্ত্রণালয় নিয়ে বুদ্ধির বাহাস বিতরনের প্রতিযোগীতা। যে ফার্স্ট ভোটারদের উপর ভর করে আপনি ক্ষমতায় এসেছেন, তাদের জিজ্ঞাসা করুন, সবাই বলবে তারা তত্ত্বাবধায়ক সরকার চায়। কিন্তু কি কারনে আপনি একগুয়ে হয়ে আছেন, সে কারন আজ নতুন প্রজন্ম আপনার কাছে জানতে চায়!!!!!!!!!!

এশিয়াকে কাবু করতে আমেরিকা যে টোপ ভারতে ফেলতে চাইছে, কি কারনে সেই টোপে আপনি ভারতের জালে আটকে গেলেন, নতুন প্রজন্ম তা জানতে চায়!!!!!!!!!!!!! আপনি ভুলে যাবেননা যে ব্যক্তিগত ক্ষোভে আমেরিকার অনিচ্ছাসত্ত্বেও ভারতকে ব্যবহার করে ডঃ ইউনুস এর প্রতি যে ক্ষমতা আপনি দেখিয়েছেন, তাতে ভারত আপনাকে বিনিময়ে কিছু না নিয়ে এমনি এমনি ছেড়ে দিবে (আমি বলছি না ডঃ ইউনুস ১০০% সৎ ও ভালো লোক)। আমার এই স্বল্প বিবেচনায় এতটুকু ধারনা হয় যে, ক্ষোভ এবং অদূরদর্শিতার ফলে যে ভুল চাল আপনি চেলেছেন, তার ফলাফল এদেশকে বঙ্গবন্ধুকে হত্যার মত আরও একটি নিষ্ঠুর ইতিহাস না উপহার দেয়!!!!!!!!!!!!! (অন্তত ইতিহাস তাই বলে)………………

আপনি কেন বুঝতে পারছেন না, আপনাকে এবং আপনার সুচিন্তিত পদক্ষেপকে নতুন প্রজন্ম ও দেশের মানুষ আকুলভাবে দেখতে চাচ্ছে। আমাদের নিরাশ করবেন না, এটাই আশা রইল।
কথায় আছে বন্ধু যদি শত্রু হয় তবে তা মোকাবিলা করা বড়ই কঠিন। তাই, সাধু সাবধান……..