ক্যাটেগরিঃ নাগরিক আলাপ

বিভিন্ন কারনে আজ মনটা খুব একটা ভাল নেই। পপ গুরু চলে গেলেন। এমন একটি দিনে যেই দিন চলছিল হরতাল! জাতি ৫ই জুন মনে রাখবে কী কারনে? বি এন পি জামাত জোটের হরতাল নাকি গুরুর চলে যাওয়া নিয়ে? গুরুর প্রতি শ্রদ্ধাঞ্জলি জানিয়ে আজ আবার ও লিখছি “ হরতাল নিয়ে”।

শেষ হোল বি এন পি- জামাত জোটের গত কালের সকাল- সন্ধার হরতাল। গত কাল সারা দিন লাইভ ব্লগে শেয়ার করেছি “ আজকের হরতাল, যেভাবে দেখছি ” আজ আসুন আলোচনা করি “কেমন পালিত হলো গত দিনের হরতাল!?” টি ভি আর প্রিন্ট মিডিয়া যত দূর কভারেজ দিয়েছে তাতে এইটা স্পষ্ট হয়ে যায়, হরতাল আর কেউ চায়না। এখন অনেকেই বলবেন তবে রাস্তা ঘাট এত ফাঁকা কেন? দোকান পাট বন্ধ কেন? তার উত্তরের জন্য গত কালের ব্লগে লেখা আমার “মাননীয় বিরোধী দলিও নেত্রী, আজকের হরতালটি কী কারনে, কার জন্যে এবং কেন?’ পড়ার জন্য আমন্ত্রণ জানাই। ঐখানে একটি জায়গাতে বলেছি মানুষ কেন দোকান বন্ধ রাখে, রাস্তায় বের হয়না, গাড়ী চলেনা।এই সব বিষয় নিয়ে আর সময় নষ্ট নয়। আসুন ব্লগে লিখি আর নিচের প্রশ্নের উত্তরগুলো খোঁজার চেষ্টা করি।

১। বিরোধী দলের ঢিলে ঢালা হরতাল কত টুকু তাদের দাবি পূরণে সক্ষম?
২। তারা হরতাল দিয়ে অনেকে মাঠে ছিলেন না। সাদেক হোসেন খোকা, মির্জা আব্বাস,এম কে আনোয়ার, বরকত উল্লাহ বুলু, মরশেদ খান,সমসের মবিন, মইন খান, আযিযুল বারি হেলাল, লালটু, তাদের মাঠে খুজে পাওয়া যায়নি, তারা ছিলেন কোথায়?
৩। হরতালে পুলিশের এ্যাকশন কেমন ছিল?
৪। কোন মিছিলে ২০ জনের বেশি লোক দেখা যায়নি। এটা কি পুলিশের বাধার কারনে, নাকি হরতাল এ মিছিলে সাধারন মানুষ অংশ গ্রহন এখন আর করতে চায়না?
৫।হরতালে বি এন পি কত টুকু লাভ বান হোল, আর সরকার এর ভাবমূর্তি কত টুকু ক্ষুণ্ণ হোল?
৬। বি এন পি বলছে গন বিস্ফোরণের মাধ্যমে “সরকার কে মধ্য বর্তী নির্বাচনে বাধ্য করা হবে” কিন্তু রাজ পথে তাদের যেই অবস্থান আমরা গত কাল দেখলাম তাতে করে এই ঠুনকো আন্দলনের মাধ্যমে কি সম্ভব?
৭। আপনি গত কাল কোন পিকেটিং এর কবলে কি পড়েছেন? যদি উত্তর হাঁ হয় তবে অভিজ্ঞতাটা শেয়ার করা যাবে?
৮। হরতালে বি এন পি কত টুকু সফল হলো ?
৯। তাদের কর্মী দের মনোবল কি চাঙ্গা হয়েছে?
১০। সর্বোপরি গত দিনের হরতালে আমরা কী পেলাম,দেশ জাতি কী পেল?

আসুন। শেয়ার করি ব্লগে।অল্প কথায়। কোন আদি ফিরিস্তির দরকার নাই।

তো শুরু করুন এক্ষণই!