ক্যাটেগরিঃ ফিচার পোস্ট আর্কাইভ, রাজনীতি

 

এটি এক চরম বিশ্বাসঘাতকতা জাতীর সাথে। এটি এক চরম অব মাননা দেশের ভোটার দের সাথে। জাতীয় সংসদ কারো কেনা সম্পত্তি নয় যে ঐ সম্পত্তি ভোগ দখল কেবল একটি বিশেষ শ্রেণী করবে। জনগন যাদের ভোটের মাধ্যমে নির্বাচিত করেন তারাই কেবল সংসদে যাবেন। তারা সংসদে গিয়ে জনগনের কথা বলবেন। জনগনের আশা আকাংখার প্রতিফলন ঘটবে জাতীয় সংসদ এর মাধ্যমে। কিন্তু সেই জন প্রতিনিধি রা যখন নির্বাচিত হয়ে সংসদ বর্জন করেন, অথচ সংসদ সদস্য হয়ে ঐ সংসদ থেকে সকল সুবিধা গ্রহন করেন তখন এটি কি ঐ এলাকার জনগন এর সাথে (যারা ভোট দিয়ে নির্বাচিত করেছেন ঐ জনপ্রতিনিধিদের) চরম প্রহসন নয়?

আজ টি আই বি পার্লামেন্ট ওয়াচ নামে এক প্রতিবেদনে জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে এক সংবাদ সম্মেলন এর মাধ্যমে বিরোধী দলের সংসদ বর্জন এর এক ফিরিস্তি তুলে ধরেছেন।
চলতি সংসদ এর চলতি অধিবেশন এর মোট ৮৩ ভাগ ই বিরোধী দল বর্জন করেন। এটি এই পর্যন্ত বিরোধী দলের সংসদ বর্জনের সর্বোচ্চ ইতিহাস! নবম সংসদে সংসদ নেতার উপস্থিতি মোট কর্ম দিবসের ৭২.৪ শতাংশ যা আগের সংসদে ছিল ৪৮ ভাগ। অন্য দিকে বিরোধী দলিয় নেতার সংসদ উপস্থিতি হচ্ছে মাত্র ২ . ৯ শতাংশ। অষ্টম সংসদে এই হার ছিল ১২ শতাংশ। অন্যদিকে বেড়েছে কোরাম সংকট। সংসদ পরিচালনা করতে প্রতি মিনিট গড় ব্যয় ৪২০০০ টাকা। এই হিসাবে আর্থিক ক্ষতি চলতি সংসদের ৭ম অধিবেশন পর্যন্ত ১৮,৭১,১০,০০০ টাকা!
(আঠারো কোটি একাত্তর লক্ষ দশ হাজার টাকা)

কোরাম সংকট এর জন্য কত সময় নষ্ট হয়েছে।
দ্বিতীয় অধিবেশন এর কোরাম সংকট ছিল ১৩ ঘণ্টা ১৪ মিনিট
তৃতীয় অধিবেশন এর কোরাম সংকট ছিল ০৭ ঘণ্টা ৪০ মিনিট
চতুর্থ অধিবেশন এর কোরাম সংকট ছিল ২৫ ঘণ্টা ৫০মিনিট
পঞ্চম অধিবেশন এর কোরাম সংকট ছিল ১৭ ঘণ্টা ২৮ মিনিট
ষষ্ঠ অধিবেশন এর কোরাম সংকট ছিল ০৬ঘণ্টা ৪৭ মিনিট
সপ্তম অধিবেশন এর কোরাম সংকট ছিল ০৩ ঘণ্টা ১৬ মিনিট

টি আই বি আরও বলেছেন জনপ্রতিনিধিদের জবাবদিহিতা না থাকার কারনে সংসদ অধিবেশন কার্যকারী হচ্ছেনা।

আসলে দায়বদ্ধতার একটা ব্যাপার থাকে। সেই বোধ টুকু মনে হয় আমাদের রাজনীতি থেকে বিলুপ্তি হয়ে গ্যাসে।এই রাজনীতি সংস্কৃতি থেকে আমাদের বেরিয়ে আসা প্রয়োজন। আজ সমস্ত কিছু চলছে দলীয় স্বার্থের তাড়নায় অথবা ব্যাক্তি গত স্বার্থ উদ্ধার এর কাজে। সংসদ এর প্রতি বিরোধী দলের নজর একে বারেই কম। বরং রাজপথ এর দিকে নজর অনেক বেশী। রাজপথ না কাঁপিয়ে সংসদ কাঁপানো যায় কি?
মাননীয় বিরোধী দলীয় নেত্রী এবং সকল এম পি সংসদ থেকে সকল সুযোগ সুবিধা নিচ্ছেন। কিন্তু সংসদ বর্জন করতে তো ভুলছেন না। কেন? জনগনকে কি প্রতিশ্রুতি দিয়েছিল বি এন পি নির্বাচনের আগে?
জাতির ভোট এর সাথে আর কত বেইমানী!

***
ফিচার ছবি: saifsohel@gmail.com