ক্যাটেগরিঃ ব্লগালোচনা

আজ এমন একটি বিষয় নিয়ে লিখবো ভাবতে পারছিনা। বিডি নিউজ ২৪.কমে আমার লেখা বিভিন্ন আর্টিকেল সামহোয়্যার ইন ব্লগের এক চোরা চুরি করে তার নাম দিয়ে চালিয়েছে। আমার লেখা শুধু নয় আমাদের বিডি ব্লগের আমিন আহম্মদ, আকাশের তারাগুলি, হাশেম, মুশফিক ইমতিয়াজ সহ অসংখ্য ব্লগারের লেখা এই রানার নামে এক চোর কপি পেস্ট করে নিজের নামে চালিয়েছে। আমি ইতিমধ্যেই সামহোয়্যার ইন ব্লগে জানিয়াছি। সত্যভাষী, আমিন ভাই, মুশফিক ভাই সহ অনেকে সামহোয়্যার ইন এর কর্তৃপক্ষকে জানিয়েছেন। কিন্তু দুঃখ হচ্ছে এই যে এখন পর্যন্ত ঐ ব্লগ টিম কোন ব্যবস্থা গ্রহন করেননি। বরং ইতি মধ্যেই অনেক ব্লগার ঐ চোর এর পক্ষে সাফাই গাওয়া শুরু করে দিয়েছেন। আমাদের লেখা অন্য ব্লগে লেখা হবে সমস্যা নয় এটি। তবে সমস্যা হচ্ছে আমাদের অনুমতি অথবা আমাদের নাম তো উল্লেখ থাকবে। কিন্তু ঐ ব্লগার আমাদের কোন নাম গন্ধ পর্যন্ত ব্যবহার করেনি।

আজব ব্যাপার এই যে, ব্লগ সম্পাদক ঐ ব্লগে কমেন্ট করার জন্য ততদিন পর অনুমতি দেবে যতক্ষণ পর্যন্ত একজন ব্লগার এর লেখা প্রথম পাতায় প্রকাশিত না হবে। অর্থাৎ একজন পাঠক কোন অবস্থাতে কমেন্ট করতে পারবেনা। অন্যদিকে একজন নিবন্ধিত ব্লগার কেও কমেন্ট করতে ৭ কার্যদিবস সময় অপেক্ষা করতে হবে। এক হিসাবে এটি মন্দ নয়। ফ্লাডিং, ভিন্ন নিকে আসা ফালতু উৎপাত কারি ব্লগার দের হাত থেকে বাঁচার এই ফন্দি। ব্লগের পরিবেশ ভাল রাখার এই চেষ্টা মন্দ নয়।

কিন্তু যাদের এত কঠোর নিয়ম নীতি বার বার তাদের কাছে বলার পর ও ঐ ব্লগ টিম এখন ও পর্যন্ত ঐ ভুঁইফোড় চোর ব্লগারের লেখায় কোন প্রতিক্রিয়া জানাইনি। যেমনটি আমাদের বিডি ব্লগ টিম করে। আমাদের বিডি ব্লগ টিম কোন অভিযোগ পেলে সাথে সাথে ব্যবস্থা নেয়। কিন্তু সামহোয়্যার ব্লগ টিম আজকে যেটি করলো সেটি কি কোন পেশাদার ব্লগ টিম করতে পারে এই প্রশ্ন সবার কাছে।

দেখুন এই লিংক বিডি তে লিখেছি- সামহোয়্যার ইন ব্লগে আমার লেখা চুরি করেছে রানার নামের ব্লগার

আকাশের তারাগুলি প্রতিবাদ জানিয়েছেন

আমি নিজেও সামহোয়্যার ব্লগে লিখেছি, প্রতিবাদ জানিয়েছি দেখুন

আমার লেখা প্রকাশিত হয়নি। কারন আমাকে তারা নাকি ৭ দিন পর্যবেক্ষণ করবেন। আহারে নিয়ম! যেন কোর্ট থেকে স্থগিতাদেশ দেয়া হয়েছে! এদিকে আমার সন্তানগুলি চুরি হয়ে যাচ্ছে। চোরের চুরি করা কি হালাল?