ক্যাটেগরিঃ দিবস প্রসঙ্গ

টম অ্যান্ড জেরি- ওরা শত্রু আবার চরম বন্ধুও!

বন্ধু তোমার পথের সাথীকে চিনে নিও। মনের মাঝে তে চিরদিন তাকে ডেকে নিয়। ভুলো না তারে ডেকে নিতে তুমি…।

আজ বিশ্ব বন্ধু দিবস। প্রতিবছর অগাস্ট এর প্রথম রবিবারে পৃথিবী ব্যাপী পালিত হয় বিশ্ব বন্ধু দিবস। সেই হিসাবে আজ আমাদের দেশেও পালিত হচ্ছে দিবসটি। আসলে বন্ধু শব্দটি যে কত ব্যাপক এটি বুঝিয়ে শেষ করা সম্ভব নয়। সংকটে, আনন্দে, দুঃখ, বেদনায় বন্ধু হাত বাড়ায় তার বন্ধুটির দিকে। সেই হাত নিষ্পাপ, নির্মল, সকল স্বার্থের উর্ধে। বন্ধুই পারে কেবল তার বন্ধুকে বুঝতে।বন্ধু ও বন্ধু আমার। আমরা যেন আমাদের সেই পথের সাথীকে ভুলে না যাই।

১৯৩৫ সালে মার্কিন সরকার এক নিষ্পাপ ব্যক্তিকে হত্যা করে। ওই দিনটি ছিল আগস্টের প্রথম শনিবার। তার প্রতিবাদে পরের দিন ওই ব্যক্তির এক বন্ধু আত্মহত্যা করেন। এর পরই জীবনের নানা ক্ষেত্রে বন্ধুদের অবদান আর তাদের প্রতি সম্মান জানানোর লক্ষ্যেই আমেরিকান কংগ্রেসে ১৯৩৫ সালে আগস্টের প্রথম রোববারকে বন্ধু দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

আজকের এই দিনে আমরা আমাদের বন্ধুদের কি একটি বারের জন্য স্মরণ করেছি? কতই না বন্ধু আমাদের। সেই পাঠশালা জীবনের অ আ ক খ থেকে শুরু। আর বর্তমান কর্পোরেট লেভেল পর্যন্ত কতই না বন্ধু। তবে সেই ছোট্ট বেলার বন্ধুরাই কিন্তু আমাদের প্রকৃত বন্ধু। আজ সেই সব বন্ধুরা অনেকেই হারিয়ে গেছে। অনেকেই পড়ে আছে আধারে!

http://www.youtube.com/watch?v=nSN3h_C-VII

সেই যাই হোক আঁধারে থাক আর আলোর পথের যাত্রীই হোক আমাদের বন্ধু বন্ধুই থাকবে। আমরা যেন ওদের ভুলে না যাই।

বন্ধুত্ব বেঁচে থাক যুগ যুগ ধরে।