ক্যাটেগরিঃ ধর্ম বিষয়ক

দীর্ঘ একমাস সিয়াম সাধনার পর পবিত্র ঈদ এসে কড়া নেড়েছে আমাদের দুয়ারে।একটি মাসের সংযম, সেহরি,তারাবীহ, ইফতার, যাকাত, ফিতরা, আদায় করার পর স্রষ্টার সান্নিধ্য পাওয়ার নিমিত্তে এবং মহান আল্লাহ তায়ালার বিশেষ শুকরিয়া আদায় এর জন্য মুসলিম উষ্মা যে অনাবিল আনন্দে মেতে ওঠেন তার নাম ই ঈদ-উল ফিতর। একমাসের সিয়াম সাধনার পূর্ণতা আসে এই ঈদের মধ্য দিয়ে।ঈদের এই আনন্দ মহান আল্লাহ কে পাওয়ার আনন্দ। পরকালিন জীবনের শান্তি ও মুক্তি লাভের আধ্যাত্মিক এই আনন্দর নাম হোল ঈদ। মানবতার মুক্তির দিশারী হযরত মুহাম্মদ সা: ঈদের প্রচলন করেন। বোখারি ও মুসলিম শরিফের হাদিসে আছে মহানবী সা: বলেছেন-

প্রত্যেক জাতিরই উৎসবের দিন আছে। আর আমাদের উৎসব হল ঈদ।

ঈদ এলেই আমরা সবাই এক ও অভিন্ন হয়ে যাই। সম্প্রীতির বন্ধন আরও মজবুত হয়ে যায়। ধনী গরীব সব ভেদাভেদ ভুলে ভ্রাতৃত্বের অপূর্ব এক মিল বন্ধন ধরা দেয় আমাদের সমাজ জীবনে। অপূর্ব আর দৃষ্টি নন্দন সেই সুখানুভূতি আমরা ভোগ করি। ধনী গরীব সবাই এক কাতারে কাঁধে কাঁধ মিলিয়ে একাত্মতা ঘোষণা করি। সমাজ ব্যবস্থায় ধনী আর গরীবদের যেই বৈষম্য সেই থেকে অন্তত মুক্তি পাওয়া যায় ঈদের মধ্য দিয়ে। সকলে কাঁধে কাঁধ মিলায়। এক সাথে একি কাতারে ২ রাকাত ওয়াজিব নামাজ আদায় করে কোলাকুলির যে আনন্দ সেই নির্মল আর পবিত্র অনুভূতি কেবল মুসলিম উষ্মা ই ভোগ করতে পারে।

ঈদ মানুষ কে মানুষের খুব কাছা কাছি এনে দেয়। শত্রু বন্ধুতে রূপান্তরিত হয়। সমাজে সাম্য ও ভ্রাতৃত্বের পরশ বুলিয়ে দিয়ে যায়। সমাজবদ্ধ জীব হিসেবে পরস্পর মিলেমিশে বাস করার শিক্ষা দিয়ে যায়। তবে ঈদ যে সবার ঘরে আনন্দের বন্যা হয়ে উকি মারে তা কিন্তু নয়। অনেকের ঘরে ঈদ আধার রাতের এক খণ্ড ঘোলাটে চাঁদ হয়ে ও উকি মারে। আমরা কি তাদের খবর রাখি? তাই তো জাতীয় কবি নজরুল বলেছেন-

জীবনে যাদের হররোজ রোজা
ক্ষুধায় আসে না নিদ
মুমূর্ষু সেই কৃষকের ঘরে
এসেছে কি ঈদ?

আসুন এবারের ঈদ সেই সব মানুষদের সাথে ভাগ করে নেই। যাদের ঘরে রোজা আসে নিত্যদিন। যাদের সত্যি ক্ষুধায় ঘুম আসেনা। অন্তত এবার একটি পরিবারের সঙ্গে আমরা আমাদের সামর্থ্যের মধ্যে ঈদ ভাগ করে নেই।

http://www.youtube.com/watch?v=V58PbRcDyG0
ভাল থাকুন সবাই। প্রবাসে আছেন যারা তাদের জন্য আমার ভীষণ কষ্ট হচ্ছে। বিশেষ করে অনেক ব্লগার রয়েছেন যারা জীবন আর জীবিকার তাগিদে রয়েছেন প্রবাসে। ঈদ তাদের জীবনেও ধরা দিক পূর্ণিমার চাঁদ হয়ে। আসুন সবাই ভাগাভাগি করে নেই ঈদের আনন্দ।

ব্লগের সকল শত্রু- বন্ধু ব্লগার ভাই ও বোনদের ঈদের শুভেচ্ছা। সেই সাথে ব্লগ এর সাথে সংশ্লিষ্ট যারা আছেন। বিশেষ করে কৌশিক ভাই ও আইরিন সুলতানা। তাছাড়া নাম না জানা অনেকেই রয়েছেন ব্লগ টিম এর সাথে।

সবাইকে ঈদের শুভেচ্ছা।
ঈদ মুবারক।