ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

আজ ৩০ শে সেপ্টেম্বর। সেই মহেন্দ্র খন। মিলনের এই শুভ মুহূর্তে আমাদের প্রিয় ব্লগাররা আজ হয়ে যাবে সম্পূর্ণ এক ও অভিন্ন। কাছে, দূরে, শহর কিংবা নগরে দেশ থেকে দেশান্তরে আমাদের বাংলা ভাষাভাষী সকল ব্লগার দের জন্য কেমন করে জানি আজকের দিনটি বেশ স্মরণীয় হয়ে উঠেছে। দেশের অত্যন্ত জনপ্রিয় ও পাঠক প্রিয় ব্লগারদের প্রিয় ৩ টি বাংলা ব্লগ সাইড এর ব্লগাররা আজ আয়োজন করেছে ব্লগ আড্ডার। তবে মজার ব্যাপার হচ্ছে কাকতালীয় ভাবে এই তিনটি ব্লগের ব্লগারদের এই মিলন মেলা একইদিনে হয়ে গেল। আর সময়টা ও প্রায় কাছাকাছি। বাংলা ব্লগের ব্লগাররা যে ব্লগিং করতে করতে একটি ইউনিটি তৈরি করে চলেছে বা আগামীতে সেই ভীত আরও শক্তিশালী হয়ে যাবে এই কথা বলার কোন অপেক্ষা রাখেনা। আশা করাযায় অদূর ভবিষ্যতে এই দেশের ব্লগার রা বৃহৎ একটি ঐক্য গড়ে তুলবে। ইতিমধ্যেই কাব্য কিংবা হাস্না হেনার চিকিৎসার ব্যাপারে আমাদের ব্লগারদের যেই মহতী উদ্যোগ দেখতে পেয়েছি সেটি নজর কাড়ার মত। মানবতা আজও আছে। বিপন্ন হয়ে যায়নি। এটি আমাদের ব্লগার রা প্রমাণ করে দিয়েছেন।

বাঙালি স্বভাবতই চরম আড্ডাবাজ। আসলে স্কুল, কলেজ, বিশ্ব বিদ্যালয় কিংবা বর্তমান ব্যবসা বা কর্পোরেট লেভেলে আমরা কম বেশি আড্ডা দিয়েছি, দিচ্ছি এবং আগামীতেও দেব। মূলত ব্লগারদের মধ্যে পারস্পারিক সম্পর্ক বৃদ্ধি কিংবা একটি সমঝোতা অথবা ব্যক্তিগত জানা শোণার জন্য আড্ডা বিশেষ জরুরী। আমরা অনেককেই দেখিনি। যাদের লেখার মধ্য দিয়ে আমরা একে অপরের কাছে পরিচিত হয়েছি অথবা বন্ধুত্বে পরিণত হয়েছে সম্পর্ক কিংবা শত্রুতে পরিণত হয়েছে সম্পর্ক ( ব্যক্তি শত্রু নয়। মত বা দৃষ্টি ভঙ্গির ব্যবধান) সেই সব বন্ধু ও শত্রুদের মধ্যে আজকের আড্ডা বেশ গুরুত্ব বহন করবে বলে আমার বিশ্বাস।

কারা আজ আড্ডা দিচ্ছে?

আগেই বলেছি দেশের ৩টি ব্লগ সাইড এর ব্লগার রা আজ আড্ডায় মেতে উঠবে। বিডি নিউজ ২৪ ব্লগের আড্ডা শুরু হবে বিকাল ৩ টায়। শেষ হবে বিকাল ৫ টায়। আর আড্ডার স্থান হচ্ছে বিডি ব্লগের অফিস মহাখালীতে। উল্লেখ্য স্থান স্বল্পতার কারণে ছোট্ট পরিসরে আজকের আড্ডার আয়োজন করেছে বিডি ব্লগের ব্লগ টিম।

ঠিক একইদিনে আজ ঢাকা বিশ্ববিদ্যালয় এর আশপাশ বেশ ব্যস্ত হয়ে পড়বে। প্রথম আলো ব্লগের ব্লগার দের আড্ডা অনুষ্ঠিত হচ্ছে চারুকলার উল্টো দিকে ছবির হাটে। সময় বিকাল ৩ টা থেকে ৬ টা। তবে এই আড্ডার উদ্যোগ নিয়েছে প্রথম আলোর ব্লগার রা। যতদূর জানা যায় প্রায় ৫০ থেকে ১০০ জন ব্লগার রা এই আড্ডায় যোগ দিচ্ছে।

অন্যদিকে রাস্তার ওপারে অর্থাৎ চারুকলার বকুল তলায় বা এর আশে পাশে সামহোয়্যার ইন ব্লগের প্রায় ১০০ জন ব্লগার রা আজ বিকালে বসছে কোন এক মহতী উদ্যোগ নিয়ে।

একি দিনে ৩ টি ব্লগের ব্লগারদের এই মিলন মেলা সত্যি প্রশংসনীয়। এটিকে একটি মহতী উদ্যোগ ও বলা চলে। তবে আমার মতন অনেকেই আজ থাকতে পারছেনা সেই আড্ডায়। সেই মিছিলে আমরা সরাসরি অংশগ্রহণ না করলেও সর্বক্ষণ ছায়া হয়ে পাশে আছি সবার মাঝে। যারা আজ উপস্থিত থাকবেন তারা আমাদের বঞ্চিত করবেন না। অর্থাৎ কালকের ব্লগ পেজে ফিচার পোস্ট টি আশা করি ব্লগ টিম করবেন এই ব্লগ আড্ডা নিয়ে। শুধু পোস্ট নয়, সেই আনন্দ ভাগ করে নিতে ছবি পোস্ট করতে যেন ভুল না হয়। আর এই ব্লগ আড্ডা নিয়ে চমৎকার একটি ফিচার পোস্ট যে কেউ ই করতে পারেন।

ভাল থাকুন সবাই। ব্লগ আড্ডা হোক আনন্দময়।

ভালোবাসার পদ্ম ফুটুক দুঃখ দীঘির জ্বলে।