ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

 

বাংলাদেশে বর্তমান সময়ে প্রজেক্ট ম্যানেজমেন্ট একটি পেশা হয়ে উঠছে। অধিকাংশ প্রতিষ্ঠানে, বিশেষ করে টেলিকম, আইটি, সফটওয়্যার, ব্যাংক, এনজিও এবং নির্মান শিল্প তাদের অভ্যন্তরীণ ও বহিস্থিত প্রকল্প পরিচালনা করার জন্য প্রকল্প পরিচালকের প্রয়োজন।

অথচ বাংলাদেশে এই মুহূর্তে Hons/Masters in Project Management অথবা BBA/MBA with major in Project Management এর মতো কোন প্রথাগত শিক্ষা নেই।

বাজারের চাহিদা পূরণের জন্য, বিভিন্ন সার্টিফিকেশন কোর্স এবং পেশাদারী প্রজেক্ট ম্যানেজমেন্ট সার্টিফিকেট (যেমন Vendor সার্টিফিকেট) বিকল্প হিসাবে এসেছে। এদের মধ্যে Project Management Professional (PMP) Certification সবচেয়ে জনপ্রিয় এবং বিশ্বব্যাপী সীকৃত এবং গ্রহণযোগ্য। এই সার্টিফিকেটটি প্রদান করে Project Management Institute (PMI), USA। PMI ও এর সার্টিফিকেশন সম্পর্কে জানতে দেখুন http://www.pmi.org

PMP certification একটি কম্পিউটার ভিত্তিক পরীক্ষা। আপনাকে 200 multiple choice প্রশ্নের উত্তর দিতে হবে ৪ ঘন্টার মধ্যে। পরীক্ষার পাস মার্ক প্রায় 65%।

PMP পরীক্ষার জন্য নিম্নবর্ণিত যোগ্যতা প্রয়োজন:

– চার বছরের ডিগ্রী (ব্যাচেলর বা আন্তর্জাতিক সমতুল্য), অন্তত ৩ বছর প্রকল্প পরিচালনার অভিজ্ঞতা, ৪,৫০০ ঘন্টা প্রকল্পে কাজ করার অভিজ্ঞতা এবং প্রকল্প ব্যবস্থাপনার উপর ৩৫ ঘন্টার শিক্ষা।
অথবা,
– HSC বা ডিপ্লোমা, অন্তত ৫ বছর প্রকল্প পরিচালনার অভিজ্ঞতা, ৭,৫০০ ঘন্টা প্রকল্পে কাজ করার অভিজ্ঞতা এবং প্রকল্প ব্যবস্থাপনার উপর ৩৫ ঘন্টার শিক্ষা।
আরও তথ্যের জন্য দেখুন http://www.pmi.org/en/Certification/Project-Management-Professional-PMP.aspx

পরীক্ষার প্রশ্ন PMBOK (Project Management Body of Knowledge) এর উপর ভিত্তি করে হয়।

আপনাকে এই সার্টিফিকেশন অর্জনে সাহায্যের জন্য বাংলাদেশের কয়েকটি কোম্পানী ৩৫ থেকে ৪০ ঘন্টার “PMP Exam Preparation” কোর্স পরিচালনা করে যাচ্ছে। বিস্তারিত কোর্স outline দেখতে দেখুন http://www.wizardea.com/training/pmp-exam-preparation.html

প্রজেক্ট ম্যানেজমেন্ট পেশায় উন্নতি / অগ্রগতির জন্য কোর্সটিতে অংশগ্রহণ করতে পারেন।

শুভ কামনা।