ক্যাটেগরিঃ অর্থনীতি-বাণিজ্য

 

বিগত ২ মাসাধিক কালেরও বেশী মিডিয়ার লেখালেখি দেখে আমার কেবলই মনে হয়েছে কোনো বিষয়ে মন্তব্য করতে হলে বিষয়টি সম্পর্কে আমাদের আরো বেশী সচেতন হওয়া দরকার । আমি আমার ক্ষুদ্র জ্ঞানে বিষয়টি সম্পর্কে যতটুকু দখল নিতে পেরেছি আপনাদের সাথে আমি তা শেয়ার করতে চাই । যাদের জ্ঞানের প্রতি অনুসন্ধিৎসা আছে এবং নিজেকে প্রতারিত না করে সত্য জানবার উদগ্র বাসনা আছে..আমার এ লেখা তাদেরই জন্য ।

এম.এল.এম………
এম.এল.এম হল….মাল্টিলেভেল মার্কেটিং যা একটি বহুস্তর বিশিষ্ট বিপনন ব্যবস্থা । হাজার বছরের পুরনো বিপনন শরীরের অপরিহার্য উপাদান; মধ্যস্বত্ব্বভোগীদের বাদ দিয়ে ক্রেতা-উৎপাদক এর মধ্যে আন্তসম্পর্ক নির্ভর এক ধরনের নবতর বিক্রয় ভাবনা । সহজ কথায় …..আপনি প্রয়োজনীয় পণ্যটি কিনবেন; ব্যবহার করবেন এবং পন্য সম্পর্কে অন্যের কাছে মুখেমুখে বিজ্ঞাপন দিয়ে , বিক্রয়লব্ধ লভ্যাংশ থেকে আয় করা । পন্য বিক্রি করেত পারলে লাভ আছে। না করলে ক্ষতি নেই । মোটামুটি ভাবে এই হল সহজ ভাষায় এম.এল.এম দর্শন ।

রুপ দর্শন……..

এম.এল.এম সারা বিশ্বে বিভিন্ন নামে পরিচিত । NETWORK MARKETING, HOMEBASED BUSINESS, DIRECT SELLING, ETC এবং কোথাও কোথাও FREEDOM ENTERPRIZE……হিসেবে পরিচিত।

এবং আদি…….
………………………….
১৯৪০ সালে মার্কিন ফুডকেমিস্ট কার্ল রেইন বোর্গ তার স্ব-আবিস্কৃত ভিটামিন ক্যাপসুল ” নিউট্রিলাইট” (বেশকয়েকটি টিভিতে আজও বিজ্ঞাপন দেয়) মার্কেটিং করতে গিয়ে বিজ্ঞাপনের পর্যাপ্ত অর্থ নাথাকায় তিনি নবতর বিপনন ব্যবস্থার উন্মেষ ঘটালেন ।

১৮ বছর (প্রচলিত বিজ্ঞাপন ব্যবস্থার বিপরীতে গিয়ে) সফলতার সাথে পদ্বতিটি চলমান থাকলে…১৯৫৮ তে মার্কিন কংগ্রেসে ভোটাভুটির জন্য ওঠে । ৪১০-৪০০ এভাবে মাত্র ১০ ভোট বেশি পেয়ে স্বীকৃত প্রথম পদযাত্রা শুরু হয় আগামী বিশ্ব মাতানো ডিরেক্ট সেলিংস নামক নতুন সুর্যের।

এবং বর্তমান…………….
চড়াই-উৎরাইয়ের সহজাত পথ মাড়িয়ে এখন তার চলা কেবলই সামনের দিকে। কেবল বিজয়ই তার একমাত্র গন্তব্য । আজকের পৃথিবীর যাদের যাদের কৃপাদৃষ্টি ও করুনা পেলে আমরা বেঁচেবর্তে যাই…..আমেরিকা, বৃটেন, অস্ট্রলিয়া,কানাডা,চীন,মালেশিয়া সহ পৃথিবীর ১৩০ টিরও অধিক দেশে মহা-দাপটে এম.এল.এম অগ্রসরমান ……তার আগামীর দখল নিতে।

আমার কৈফিয়ত………..
একান্ত গভীরের তাড়না থেকেই আমার এই কলমভাঙ্গা প্রচেষ্টা।তথ্যগত ভুলভ্রান্তি থাকাটাই স্বাভাবিক। বন্ধু-শত্রু সবারই সহযোগিতা কাম্য । আসুন নিজেকে সম্মান জানাই ।