ক্যাটেগরিঃ অর্থনীতি-বাণিজ্য

এম.এল.এম…….. পন্য
………………………………………………….
সারা বিশ্বে এম.এল.এম এর মাধ্যমে হেন কোন পন্য নেই যা বিক্রি হয় না । স্বাস্হ্য সহায়ক, টিভি, ফ্রিজ, সাবান, পেস্ট, বিমা, হাউজিং….. সহ প্রায় সকল পন্যই এম.এল.এম এর মাধ্যমে বিক্রি হয় ।

সাবধান…. চোরাবালি……………………………….
……………………………
পৃথিবীর প্রায় সকল সেক্টরের মত এই সেক্টরেও আছে দুর্বৃত্তায়নের সুযোগ । ভালো-মন্দ মিলিয়েই তো আমাদের নিত্য চলা ।
সুযোগ সন্ধানী হায়েনারা এখানেও তৎপর । পিরামিড স্কিম বা পঞ্জি সিস্টেম নামের এক ধরনের টাকার খেলা এম.এল.এমের জমিনে ডুকে পড়েছে । কোন পন্য এখানে নেই। শুধু মাথা গোনা হিসেব । গুটি কতক লোক এই খানে সু্বিধা ভোগ করে । বাদবাকী লোকের হিসেবের খাতায় শুভঙ্করের ফাঁকি । কিন্তু এম.এল.এম এ পন্য নির্ভরতাই অনৈতিক এই পদ্বতি থেকে একে আলাদা করে দেয় । বারবার পন্য ক্রয়ে এক একজন ক্রেতা-পরিবেশকের পুন:পুন; তৈরি কৃত লভ্যাংশই দ্রুত বিকাশমান এম.এল.এম এর প্রাণ-ভ্রোমরা । আর এতে কারোই ক্ষতিগ্রস্ত হবার সম্ভাবনা নেই । অথচ আজ কত কথা শুনি… কত মুখে ।

কিছু বোধহীন মানুষের অণুকাব্য…………………..
………………………………..
আগেই বলেছিলাম …… রবার্ট টি কিয়োসাকি….. এম.এল.এম এর একজন পুরোধা-গবেষক । তার লিখিত… “বিজনেস স্কুল” বইটি পৃথিবীর বহুল-পঠিত বইগুলোর একটি । তার দেয়া… ই.এস.বি.আই কোয়াড্রান্ট বা চতুষ্কোণ….. সারা পৃথিবীর অর্থনৈতিক গড়া-পেটার ভিত্তি-মূল । নেটওয়ার্ক মার্কেটং এর গভীর শেকড় পাওয়ার একমাত্র জোড়ালো কারন এই কোয়াড্রান্ট । এই সুত্রটিই পৃথিবীর বহু রথী-মহারথী কে পঙ্গপালের মত এই ব্যবসায় টেনে এনেছে । যাদের যাদের মেধা-মনন , হৃদয়ের সবটুকু রংয়ের ছোঁয়ায় আজ এম.এল.এম একটি শিল্প….. সাধনার ধন । বিদগ্দজনের প্রতি অনুরোধ রইল বইটি সংগ্রহ করে পড়বেন …. ঠকবেন না আশা করি ।
“নেটওয়ার্ক মর্কেটিং শুধুমাত্র ব্যক্তিকেই মুক্ত করেনা… এটা সম্পুর্ন জাতিকেই অর্থনৈতিক মুক্তি এনে দেয়”…. ড: রিকার্ড ল্যাশার ।
“নেটওয়ার্ক মার্কেটিং আমার গর্ব, আনন্দ, আমার শিক্ষক”….. কে.শ. পিএইচডি ।
এমন এমন অনেক উদাহরন দেয়া যায় । কলেবর বৃদ্বি করে আপনাদের বিরক্তি বাড়াতে চাই না ।

আমার কৈফিয়ত…….
……………………………..
জানি আজ যারা বুঝে নাবুঝে এই ব্যবসার সমালোচনা করছেন…. তারাও একদিন তাদের ভুল বুঝতে পারবেন । আসুন আমাদের মত বেকার-বেস্ঠিত এই দেশে কর্মসংস্থানের এমন একটি সুযোগ সম্পর্কে ভালো ভাবে জানি । যেখানে যেটুকু দুবৃত্তায়নের সুযোগ আছে আমাদের সমকাল-সচেতনতায় তা দূর হবেই…… কেটে ফেলাতেই সমাধান নেই ।