ক্যাটেগরিঃ মুক্তমঞ্চ

“১১ দিনের পরিচয়ে বিয়ে!” আমাদের অফিসের রঞ্জিনা ম্যাডাম এই খবরটি পত্রিকায় পড়ে যেন আকাশ থেকে পড়লেন। তার মতামত, ‘এটা কিছুতেই হতে পারে না।’ আমি বললাম, “ক্যান, সেটেল ম্যারেজ তো এরকমই হয়। ১ দিনের চেনাজানায়ও তো বিয়ে হয়।”

কিন্তু ফেসবুক যুগীয় ধ্যনধারনার ‘রঞ্জিনা’ ম্যাডাম-এর যুক্তি হলো,’বিয়েটা যেহেতু সারাজীবনের বন্ধন সেহেতু দীর্ঘদিনের পরিচয় ছাড়া হওয়া উচিত নয়। যে ছেলের সাথে জীবন কাটাব, তার সাথে চেনাজানা থাকবে, তাকে ভালবাসব, সেও আমাকে মন-প্রাণ উজাড় করে ভালবাসবে। আগে থেকেই তার ফ্যামিলির লোকজনের সম্পৰ্কে একটা স্বচ্ছ ধারনা থাকবে! তারপর বিয়ের কথা ভাববো। আজকালের যুগে সেটেল ম্যারেজ কেন? সেটেল ম্যারেজ-এ সুখী হওয়া যায় না। লাভ-ম্যারেজেই সুখ।’
আমি আর কথা না বাড়িয়ে শুধু রঞ্জিনা ম্যাডামের মুখের দিকে তাকিয়ে রইলাম!

তবে আগে থেকে পরিচয় থাকলে একটা প্লাস পয়েন্ট আছে। কারণ সে কত খারাপ তা জানা যায়। ভালো নিয়ে আমাদের চিন্তা করার প্রয়োজন পড়ে না। ভালো তো ভালই। কিন্তু খারাপ কি না, তা খতিয়ে দেখা প্রয়োজন।

আমাদের দেশে এবং সমাজ ব্যবস্থায় সেটেল মেরেজই প্রায় সবাই করে। সেখানেও সামান্য দু;খ দেখা যায়। ঝগড়াঝাটি কিন্তু সংখ্যায় একেবারেই কম। আর লাভ ম্যারেজে ? ৯৯% ক্ষেত্রেই এমন কোন দিন নাই চুলাচুলি ঠেলাঠেলি মারামারি হয়না । ১% ক্ষেত্রেও মাঝে মাঝে লাগ ভেল্কি লাগ…ছাড়াছাড়ি তো ডাল ভাত। এর মধ্যে খুনাখুনিও অহরহ ঘটছে।

লাভ ম্যারেজ, সেটেল ম্যারেজ আর ফোর্সড ম্যারেজ যাই বলেন, সুখ কিন্তু দু’টি মনের মিল, একে অপরের প্রতি শ্রদ্ধাশীল ও সহমর্মী থাকা-যা অনেকাংশে লাভ ম্যারেজে থাকে না।