ক্যাটেগরিঃ অর্থনীতি-বাণিজ্য

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির পরিচালকদের ন্যূনতম শেয়ার ধারণ নিয়ে করা রিট আবেদনের প্রেক্ষিতে পুঁজিবাজারে অস্থিরতা বিরাজ করছে। ফলে গত কয়েক দিন ধরে বাজারে সূচকের পতন অব্যাহত রয়েছে। এরই ধারাবাহিকতায় মঙ্গলবারও দরপতন হয়েছে পুঁজিবাজারে। অন্যদিকে পতনের বিরুদ্ধে বিক্ষোভ করেছে বিনিয়োগকারীরা।

জানা গেছে, উদ্যোক্তা পরিচালকদের নিজ প্রতিষ্ঠানের শেয়ার ধারণ সংক্রান্ত এসইসি নির্দেশনার বিরুদ্ধে দায়ের করা সব রিটের শুনানি বুধবার অনুষ্ঠিত হবে।

সোমবার বিচারপতি ফরিদ আহমেদ ও বিচারপতি শেখ হাসান আরিফের বেঞ্চ এ আদেশ দেন। ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের ১১ পরিচালকের দায়ের করা রিটে বাদী পক্ষের আইনজীবী সিনিয়র অ্যাডভোকেট রফিক-উল হক ও এনিসিসি ব্যাংকের পরিচালক মো. মোমিনের আইনজীবী এম ফিদা কামাল শুনানীর দিন পুন:নির্ধারণের আবেদন করলে আদালত বুধবার বিকেল ২টায় শুনানীর দিন ঠিক করেন। রিট নিয়ে বাজারে নানা ধরনের গুজব রয়েছে। এতে অনেক বিনিয়োগকারীর মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, আজ ডিএসইর প্রধান সূচক ৩৬ পয়েন্ট কমে ৫৬ হাজার ২০ পয়েন্টে নেমেছে। লেনদেন হওয়া ২৬৬ কোম্পানির মধ্যে ১৭০টির দাম কমেছে, বেড়েছে ৭৩টির আর অপরিবর্তিত রয়েছে ২৩ কোম্পানির শেয়ারের দাম। লেনদেন হয়েছে ৪৩৩ কোটি টাকা।

ব্যাংকের শেয়ারের দাম দশমিক ১৪ শতাংশ বেড়েছে। অন্যদিকে আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারের দাম ২ দশমিক ১০ শতাংশ, জ্বালানি খাতের ১ দশমিক ৪১ শতাংশ, গ্রামীণফোনের শেয়ারের দাম ১ দশমিক ৩৪ শতাংশ এবং ওষুধ খাতের শেয়ারের দাম দশমিক ৪০ শতাংশ কমেছে।

অন্যদিকে পুঁজিবাজারে স্থিতিশীলতা ফিরিয়ে আনার দাবিতে দুপুরে ঢাকা স্টক এক্সচেঞ্জের সামনে মানববন্ধন করে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ। এ সময় পরিচালকদের শেয়ার ধারণ নিয়ে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের জারি করা প্রজ্ঞাপনের ওপর রিট আবেদন করা পরিচালকদের বিচার দাবি করেন ঐক্য পরিষদের নেতারা।

অন্যদিকে শেয়ার হস্তান্তরে অস্বাভাবিক কর্মকাণ্ডের অভিযোগে অ্যাপেক্স ট্যানারির বিরুদ্ধে একটি তদন্ত কমিটি গঠন করেছে সিকিউরটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। জানা গেছে, অ্যাপেক্স ট্যানারি লিমিটেডের শেয়ার হস্তান্তরের অস্বাভাবিকতার বিষয়টি ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নজরে আসে।

ডিএসইর পক্ষ বিষয়টি এসইসিকে জানালে এসইসির পক্ষ থেকে দুই সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটিকে আগামী ৩০ কর্মদিবসের মধ্যে এসইসিতে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।
এছাড়া নির্ধারিত সময়ে আর্থিক প্রতিবেদন জমা না দেওয়া শেয়ারবাজারে তালিকাভুক্ত বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি), প্রতিষ্ঠানটির সব পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সচিবকে শোকজ বা শুনানিতে তলব করেছে নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। মঙ্গলবার ডিএসইর ওয়েবসাইটে এই তথ্য প্রকাশ করা হয়েছে।