ক্যাটেগরিঃ প্রবাস কথন

 

রিয়াদে দুদল বাংলাদেশীদের মধ্যে গত তিনদিন ধরে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ হয়েছে।এতে করে কয়েক ডজন বাংলাদেশী ঐ দেশের সরকার গ্রেফতার করেছে বলে বিভিন্ন সুত্র থেকে সংবাদ পাওয়া যাচ্ছে।

সৌদি আরবস্ত বাংলাদেশের দুতাবাস রাষ্ট্রদূত শহীদুল ইসলাম বিষয়টিকে সরেজমিনে তদন্ত করেন। সৌদি পুলিশ কমকর্তাদেরকে এদের বিরুদ্ধে আইনি ব্যাবস্থা নিতে অনুরোধ করেন ,সাথে সাথে বাংলাদেশ কমিউনিটি সহ বাংলাদেশী বিভিন্ন সংগঠনকে অনুরোধ করে দোষিদের বিরুদ্ধে পুলিশকে সহযোগিতা করার জন্য।

রাষ্ট্রদুত ৭ই জুলাই শনিবার বিকেলে রিয়াদে বাংলাদেশী অধ্যুষিত এলাকা হারা এবং ভাতা এলাকা পরিদর্শন করেন , পুলিশের উর্ধ্বতন কর্মকর্তাদের অনুরোধ করে বলেন বিশৃংখলা সৃষ্টিকারীদের আইনের আওতায় আনতে সব রকম সহযোগিতা করবেন। এতে কোন নিরীহ লোক যাতে হয়রানি না হয় সেই দিকেও লক্ষ রাখার জন্য পুলিশ প্রশাসনকে অনুরোধ করেছেন। এসময় রাষ্ট্রদুত বলেন গুটি কয়েক দুষ্ট লোকের অপকর্মের দায়ভার গোটা বাংগালী জাতি নিতে পারেনা।

উল্লেখ্য রিয়াদে সিলেট ও ব্রাক্ষণবাড়িয়া জেলার প্রবাসী বাংলাদেশীদের মধ্যে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ হয় বাংলাদেশী অধ্যুষিত এলাকায়।এঘটনায় ২ থেকে ৩ জন বাংলাদেশী নিহত হয়েছে বলেও অসমর্থিত সুত্রে জানা গেছে , তবে বাংলাদেশ দূতাবাস এ বিষয়টিকে গুজব বলে অবহিত করেছেন।

আমরা সৌদি আরবে যারা থাকি এমনিতেই হাজার সমস্যা নিয়ে থাকতে বাধ্য হচ্ছি , তার উপর কৃত্রিম সমস্যা সৃষ্টি করে বাংলাদেশের ভাবমূর্তিকে যেমন ক্ষুন্ন করা হচ্ছে তেমনি জনশক্তি রপ্তানিতে ধস নামার রাস্তা সুগম হচ্ছে , আমাদের কর্মক্ষেত্রে বিদেশীদের কাছে গ্রহনযোগ্য করছে।