ক্যাটেগরিঃ ক্যাম্পাস

 

নটর ডেম শব্দটি ফ্রান্চীয় ভাষা , নটর ডেম এর বাংলা অর্থ হলো আমাদের জননী ,আর খ্রিস্টধর্মের উপমা হলো , স্নেহময়ী জগত জননী মারিয়া । সেই মারিয়া বা বিবি মরিয়মের আদর্শে নটর ডেম কলেজে শিক্ষাব্যাবস্থা চালু রেখেছে । নটর ডেম কলেজ সারা পৃথিবীর নানা দেশে আছে , এটা পরিচালিত হচ্ছে আমিরিকার নটর ডেম বিশ্ববিদ্যালয় এর কার্যক্রম অনুসারে।
এই কলেজ পরিচালিত হচ্ছে হলিক্রস ফাদার সিস্টা সম্প্রদায় কর্তৃক। কলেজের কোন শাখাতে অনিয়ম করতে দেয়া হয় না ,ন্যায় নিতিতির উপর এই কলেজের সকল শাখা পরিচালিত হয় ।

এই কলেজের মুল বানী হলো ,ভাল মানুষ হতে হবে , আর ভাল মানুষ হওয়ার পুর্বশর্ত নিজের ধর্মে বিশ্বাস ফিরিয়ে আনতে হবে । তবে ধার্মিক হবে ,আর ধার্মিক ব্যাক্তি কখনো পাপকর্ম সম্পাদন করতে পারে না । ধার্মিকেরা অন্য ধর্মের লোকদেরকে মন উজাড় করে ভালবাসতে পারেন এবং জানমালের নিরাপত্তা দিতে ধর্মের আদেশকে বাস্তবায়ন করেন।
সৌহার্দ ও সম্প্রীতি মানবতার প্রতীক , সেবকের পার্থিব লোভ থাকলে চলবে না ,সেবাকে ভালবেসে নিজেকে উজাড় করে দিতে হবে । এই শ্লোগানের মার্ধমে নটর ডেম কলেজ আজ সেরা কলেজের স্বীকৃতি পাওয়াসহ সম্প্রীতির সূতিকাগারে পরিনত হয়েছেন।

ঢাকা এই নটর ডেম কলেজের শতকরা ৯০% ছাত্রই মুসলিম ,৭% ছাত্র হিন্দু-বৌদ্ধ আর মাত্র ৩% ছাত্র খ্রিস্টান ধর্মের অনুসারী । মুসলিম-হিন্দু-বৌদ্ধ ও খৃস্টানধর্মাবলম্বি ছাত্ররা সকল ধর্মের প্রতি শ্রদ্ধশীল । নটর ডেম কলেজে আন্তঃধর্মীয় পাঠাগার রয়েছে ,মুসলমানদের জন্য সেখানে রয়েছে নামাজ পড়ার ঘর ,যেখানে মুসলিম ছাত্র ও শিক্ষকরা নামাজ আদায় করতে পারেন।