ক্যাটেগরিঃ নাগরিক আলাপ

ছকিনাদের বছরের বারোটা মাস কাটে একবেলা খেয়ে , আর অন্য বেলা না খেয়ে । এ নিয়ে অবশ্ব্য ওর ছোট ভাইও ৩ বোনের মধ্যে খুব একটা ক্ষোভ বা আফসুস দেখা যায় না , কারন ওরা জানে ওদের সামান্য একটু জমি আছে তার ফসল মাত্র কয়েকমাস খেলেই ফুরিয়ে যায় । অসুস্থ বাবা কোন রকম একটু কাজ কাম করে যখন যাহা পায় ,তাহা দিয়েই ওদের সংসার চলে । বাইরের থেকে এক টাকাও ইনকামের রাস্তা নাই ।

ছকিনা তার সমপাঠিদের সাথে চলাফিরা করে ,ওদের বাড়ীতে যায়, কিন্তু কোন সময় কাউকে বলেনা বা জানতে দেয় না ,যে সে আজ বুভুক্ষ ,সকাল থেকে এখনও কোন কিছু খায়নি । সেই কালকে রাত্রে অল্প কয়েকটা ভাত পেটে পড়েছে ,কারন আজকে বাবার কোন কাজ হয়নি ,কোন এক দোকানদারকে অনুরোধ করে এক কেজি চাউল এনেছে সেই এক কেজি চাউলে ৫টা লোকের খাওয়া ,হয়তোবা মা পুরা ১ কেজি চাউল রান্না করেনি ,কারন যদি কালকেও বাবার কোন কাজ না হয় তবে বাকি চাউল কালকের জন্য রেখেছে । যাই হোক এত কিছুর পরেও কিন্তু ওদের ভিতর কোন হায়হুতাশ বা না পাওয়ার বেদনা নাই । বাইরের কাউকে জানতে দেওয়া হয় না আমরা অভাবে আছি ,আমাদেরকে কিছু সাহায্য করুন ।

নুন আনতে যেখানে পানতা ফুরায় ভাব সেখানে আবার লেখাপড়া ? না এমনটি ভাবা যাবে না ছকিনা সহ তার ভাই বোনদের লেখাপড়া চলে ঠিক মতনই । ভাল জামা কাপড় পরতে পারে না , আর না থেয়ে স্কুলে যেতে হয় । তাতে কি ? ছকিনার ক্লাশে রোল নাম্বার এক । খুব সুন্দর হাতের লেখা ,যেমন ভাবে টাইপ করা হয় তেমন ওর হাতের লেখা । যেই কোন ছাত্র তার হাতের লেখা দেখলে হিংসা হয় , ভাবে হায় এত সুন্দর হাতের লেখা আল্লাহ আমাকে কেন দিল না ।

এরা হলো মধ্যবিত্ত শ্রেনীর লোক । এরা কখনো কারোর সামনে হাত পাতে না ,নিজেরা কষ্ট করে, খেয়ে না খেয়ে থাকবে তবুও কাউকে জানতে দেওয়া হয় না আমরা কষ্টে আছি ।

এখন রমাজান মাস । আমাদের সমাজে বা এলাকায় অনেক লোক আছে অগাধ সম্পদের মালিক, কোটি কোটি টাকা বাড়ী, গাড়ী সব কিছু আছে । বছর শেষে যাকাত দেয়ার জন্য পত্রিকাতে বিজ্ঞপ্তি দিয়ে লোক জড়ো করেন । কিন্তু সেখানেও এই মধ্যবিত্ত শ্রেনীর লোকেরা আসে না আত্মসম্মানের ভয়ে । আমাদের উচিত হবে এই প্রকৃতির লোকদেরকে খোজ করে গোপনে তাদেরকে সহযুগিতা করি ,আমার আপনার এই সহযোগিতার অর্থটা ঐ ভুক্তভোগি পরিবারের জন্য যেমন একটু সাচ্ছলতা হবে তেমনি তার সন্তানদেরকে সুশিক্ষা দিয়ে দেশের সম্পদ বানাতে পারবে । আর আল্লাহ আমাদের উপর খুব খুশি হবেন । আমরা সকলে এই মধ্যবিত্ত শ্রেনীর পাশে এসে দাঁড়াই, রমজানের পবিত্র মাসের প্রাককালে আমি সকলকে এই আহবান জানাই ।