ক্যাটেগরিঃ ব্লগালোচনা

বিজ্ঞাপন গণ/সামাজিক মাধ্যমগুলোর আয়ের একটি উপায়। কাজেই ব্লগে বিজ্ঞাপন আসতেই পারে। কিন্তু কোনো কোনো বিজ্ঞাপন চোখে ঠেকলে আপত্তিও উঠতে পারে। আমার ধারণা, ওয়েবপেজ’য়ে বিজ্ঞাপন আসে স্বয়ংক্রিয়ভাবে, তৃতীয় কোনো পক্ষ দ্বারা নির্ধারিত নিয়ম অনুসারে। এতে করে বিজ্ঞাপন গ্রহণকারী পক্ষটি ‘হয় কিছুই না, নয়তো সব’—এরূপ একটি ঠোঙ্গা গ্রহণে বাধ্য হন। ধারণাটা ভুলও হতে পারে। কিন্তু এ ব্লগে যারা নারীর মর্যাদা, তার সম্মান, অধিকার নিয়ে লেখালেখি করছেন প্রচুর পরিমাণে, তারা যদি তাদের লেখার উপরে বা নিচে নারীর অদ্ভুত ছবিসহ “Get a Girlfriend now” শীর্ষক বিজ্ঞাপন দেখতে পান তবে ব্যথিত হতেও পারেন এ ভেবে যে, সব নিয়ন্ত্রণই শেষতক চলে গিয়েছে “টাকা”দের হাতে।

বলা চলে, বিজ্ঞাপনের মধ্যে নারীদেহকে উপায় হিসেবে ব্যবহার করার প্রবণতা রয়েছে। যারা দিব্যেন্দু পালিত’য়ের ‘ঢেউ’ নামের বড়গল্পটি পড়েছেন তারা সেখানে দেখেছেন কিভাবে নারীদেহের জন্য সচেতনভাবে ব্যবহার করা হয় ক্যামেরা-এঙ্গেল ইত্যাদি। পুরুষ-মনস্তত্ত্বের চুলচেরা প্রয়োগে আগ্রহ ও নিষ্ঠা সেখানে খুঁজে পাওয়া অসম্ভব নয়। ফলে শাড়ী-গয়নার বিজ্ঞাপনেও এ বিজ্ঞানটি বাড়তি মাত্রা যোগ করে। কিন্তু Get a Girlfriend now বেশী এগিয়ে গিয়েছে এ অর্থে যে, এটি আমাদের নীতিটিকে, রেখেঢেকে নয়, একেবারে সরাসরি আক্রমণ করেছে।

[ছবিটা সরিয়ে দেয়া হলো। উল্লেখ্য যে, সেটা আহা মরি খুবই খারাপ কিছু ছিল না। তবে এ পোস্টের মাধ্যমে ছবিটার একটা স্থায়ী অবস্থান তৈরী করে না দেয়াটাই ভাল।—লেখক]

Get a Girlfriend now-এর প্রকৃত মাজেজা কী? ছবি দেখে এটা বুঝতে কারও কষ্ট হওয়ার কথা নয়। এ বিজ্ঞাপনের মর্ম সম্বন্ধে এমনসব শব্দ ব্যবহার করা সম্ভব যা আমাদের জন্য সুখকর হবে না। বিপ্রতীপটাও চিন্তা করে দেখা যেতে পারে—“Get a Boyfriend now” বিজ্ঞাপনে ব্যবসা হবে বলে মনে হয় না। অবশ্য আধুনিককালে পশ্চিমে এমন আলয় আছে যেখানে পুরুষরা অপেক্ষা করেন এবং নারীদেরকে প্রত্যাশা করা হয় ক্রেতা হিসেবে। সে মুলুকেও এ আলয়গুলোর চেয়ে বিপরীতগুলোরই রমরমা/জয়জয়কার অবস্থা। এখন যদি বৈষম্যের অভিযোগ থেকে মুক্তির জন্য “Get a Friend now” লেখাও হয় তবেও লোকে এটাকে একটা কারসাজি হিসেবেই নেবে—এমন সম্ভাবনা উড়িয়ে দেয়া যায় না।

এখন মুক্তির উপায় কী? এটা খুঁজে বের করার একটি চেষ্টা ব্লগকর্তৃপক্ষ করে দেখতে পারেন। কোনো ফিল্টার প্রয়োগ করা যায় কিনা তা বিজ্ঞাপন সরবরাহকারী প্রতিষ্ঠানের সাথে আলোচনা করে ঠিক করার জন্য কর্তৃপক্ষকে অনুরোধ করছি। এ বিষয়ে অন্য ব্লগারদের মতামত/পরামর্শ নেয়া যেতে পারে।
n

বিষয়ভিত্তিক বিভাজনসহ ব্লগসূচি