ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

 

আমরা প্রায়ই ‘আপনার একাউন্ট বন্ধ করে দেয়া হবে, যদি আপনি…’ ইত্যাকার মেসেজ মেইলবক্সে পেয়ে থাকি। অনেক সময় রীতিমতো ইউজার নেম ও পাসওয়ার্ড লিখে সরাসরি রিপ্লাই দেয়ার অনুরোধও করা হয়ে থাকে। একাউন্ট বন্ধ হয়ে যাওয়ার ভয়ে রিপ্লাই দেয়ার মতো নিরেট বোকামিটা করেছেন এমন সহকর্মীও আমার আছে।

ইদানীং একটা নতুন পন্থা সম্বলিত মেইল আমার কাছে এসেছে। এটা এখনও পর্যন্ত দেখা সব চালাকির মধ্যে সেরা। অনেকেই ভুলটা করে বসতে পারেন আশঙ্কায় ব্যাপারটা নিয়ে লেখা দরকার মনে হয়েছে।

নিচের ছবিটি আমার মেইলবক্সে পাওয়া একটি মেইল মেসেজের স্ক্রিনশট। এখানে দেখা যাচ্ছে, প্রেরক একটি ভুয়া ঠিকানা ব্যবহার করে ‘মাইক্রোসফট অনলাইন সিকিউরিটি টিম’ সেজেছে।

msn11
.
নীল বোতামটায় ক্লিক করে যে পেজ পাওয়া গিয়েছে, তার স্ক্রিনশটও নিচে দেয়া হলো। এই পেজ মাইক্রোসফটের কোন ডোমেইনে রক্ষিত নয় বা লিংকটি প্রকৃত আউটলুক লগ-ইন পেজের ঠিকানাও নয়। এই ভুয়া পেজে নাম/পাসওয়ার্ড লিখে পাঠালে তো একেবারেই সর্বনাশ। দুর্বৃত্তরা আপনার মেইল একাউন্টে ঢুকে পড়তে পারবে নিমেষেই।

msn22
.
নিচে কয়েকটি সতর্কতামূলক কাজ উল্লেখ করলাম।

লিংকের উপর মাউস-পয়েন্টার রেখে ব্রাউজারের নিচের বাম কোনায় ভেসে উঠা ঠিকানাটা পড়ে দেখুন। যদি দেখেন ঠিকানা www.msn.com বা https://live.com বা https//login.live.com দিয়ে শুরু হয়নি তবে বুঝবেন সেটা পুরোই ভুয়া। উপরের ছবিতে যে ঠিকানাটি রয়েছে তা kulomohslink.com ডোমেইনের অন্তর্ভুক্ত। পরের /outlook/live.com দেখে বোকা হওয়া চলবে না। ওটা দুটো ফোল্ডারের নাম মাত্র, যা সেই ডোমেইনের মালিক তার ইচ্ছেমত তৈরি করেছে, প্রাপকের মনে বিশ্বাস তৈরি করার জন্য।

মেসেজের টেক্সট ভাল করে খেয়াল করে পড়ে দেখুন। যদি বানান/ব্যাকরণে ভুল পেয়ে যান, তবে বুঝবেন ওটা মাইক্রোসফটের নয়। অনেক মেসেজেই আমি দেখেছি, দুয়েকটি ভুল থাকেই। মাইক্রোসফটের কাছ থেকে এরকম ভুল সম্বলিত মেসেজ পাওয়া অত সহজ নয়।

একাউন্টে লগ-ইন করার জন্য লগ-ইন পেজের ঠিকানা ব্রাউজারে সরাসরি টাইপ করুন বা ব্রাউজারে নিজের তৈরি করা বুকমার্ক ব্যবহার করুন। অন্যের দেয়া লিংক ব্যবহার করে লগ-ইন পেজ সদৃশ কিছু পেলে সাবধান হোন।

ভাল কোম্পানির এন্টিভাইরাস ও ইন্টারনেট সিকিউরিটি সফটওয়্যার ব্যবহার করুন। এগুলো ফিশিং এলিমেন্ট, সন্দেহজনক কুকি, ট্রোজান ইত্যাদি থেকে রক্ষা পেতে সহায়তা করে।

n

বিষয়ভিত্তিক বিভাজনসহ ব্লগসূচি