ক্যাটেগরিঃ চারপাশে

খবরে প্রকাশ, মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রী দীপু মনি বিভিন্ন দেশের কূটনীতিক ও গণমাধ্যমের সম্পাদকদের সাথে আলাদাভাবে বৈঠক করেছেন। উদ্দেশ্য ছিল বাংলাদেশে বসবাসরত ক্ষুদ্র গোষ্ঠীগুলোর জাতিগত পরিচয় নিয়ে ভুল ধারণা নিরসন। তিনি বাংলাদেশ ভূখণ্ডের ঐতিহাসিক প্রেক্ষাপট ব্যাখ্যা করেন এবং বলেন, পার্বত্য চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে যে ক্ষুদ্র নৃতাত্ত্বিক গোষ্ঠী বসবাস করছে তারা এ দেশের অধিবাসী, কোনোভাবেই আদিবাসী নয়।

ইতিহাস সবাই জানে। ব্রিটিশরা এদেশ দুশ বছর শাসন করে গেছে। তারা বিশেষভাবে জানে। তারা সবাই জানে আদিবাসী অর্থ কী। আজ এই ভুল বুঝাবুঝির উৎস কী? আমাদের পররাষ্ট্র মন্ত্রীকেই বা কেন সবাইকে ডেকে বোঝানোর প্রয়োজন হয়ে পড়েছে?

আমরা জানি উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, অস্ট্রেলিয়া মহাদেশে আদিবাসী আছে। কেন তারা আদিবাসী তাও আমরা জানি। কেন জাতিসংঘে আদিবাসীদের নিয়ে বিশেষ বিশেষ সিদ্ধান্ত আছে তাও অনেকেই জানেন। বাংলাদেশে ওরকম আদিবাসী কোথায়? কবে থেকে ছিল? কারা? চাকমারা যদি আদিবাসী হয় তাহলে সেটলার কারা?

অন্য এক খবরে প্রকাশ, চাকমা রাজা দেবাশীষ রায় পররাষ্ট্র মন্ত্রীর কথাকে সঠিক নয় বলে বুধবার এক বিবৃতিতে উল্লেখ করেন। তিনি মন্ত্রীর কোন্ কোন্ কথায় ভুল আছে তারও বিবরণ দিয়েছেন। আমার বিবেচনায়, আসল কথা হল আদিবাসীর স্বীকৃতি। তিনি নিজেদেরকে আদিবাসী বলতে চান এবং এটাও চান যে আমরা বাঙালিরা তা মেনে নেই। আসল কথা এটাই। দীপু মনি আর কী বলেছেন ও তাঁর কথায় ভুল কোথায় সে বিচারের কোনো প্রয়োজন হচ্ছে না। কিন্তু আদিবাসী প্রশ্নে পররাষ্ট্র মন্ত্রী যা বলছেন তা যে সত্য তাতে সন্দেহ করা সহজ নয়।

পার্বত্য জেলায় চাকমারা যখনই আসুক না কেন তার আগে সেখানে বাঙালিরা বাস করতো না—চাকমা রাজার একথা সত্য হোক। তা নিয়ে আমরা বিবাদও করছি না। কিন্তু এটাও কি সত্য যে, চাকমারা যখনই আসুক তখন থেকে তারা সারা বাংলাদেশের সমতল জুড়ে বাস শুরু করেছিল? বাঙালিরা কি বাইরে থেকে এসে চাকমাদের পার্বত্য অঞ্চলে ঠেলে দিয়ে সমতল দখল করে নিয়েছিল? সমতলে বাঙালিদের বাস অনেক পুরাতন এবং সমতলে চাকমারা বসতি গড়েনি—একথা কি চাকমা রাজা অস্বীকার করতে পারবেন? তাহলে কে আদিবাসী আর কে নয় তার প্রশ্ন আসছে কেন?

চাকমারা যদি জাতি হিসেবে বাঙালিদের সমান মর্যাদা চান, যদি তারা ‘জাতিগত সংখ্যালঘু’, ‘ক্ষুদ্র জাতিসত্তা’, ‘ক্ষুদ্র নৃ-গোষ্ঠী’, ‘ক্ষুদ্র সম্প্রদায়’ বা ‘উপজাতি’ শব্দগুলি নিয়ে আপত্তি তোলেন তাহলে, আমার বিবেচনায়, তা সঠিক অবশ্যই। কিন্তু চাকমারা আদিবাসী—এ দাবীর পিছনে না আছে যুক্তি আর না আছে বাস্তবতা। তারা এ দাবী করছেন, বিদেশিরা হুট করে ইতিহাস ভুলে গেলেন, তাদেরকে বুঝাতে পররাষ্ট্র মন্ত্রীকে গলদঘর্ম হতে হচ্ছে—একই সঙ্গে এত সবের সংঘটন আমাদেরকে বিভ্রান্ত করে তুলছে।

সকল জাতি একে অপরকে নিজের সমান মর্যাদা দিক, সকলেই অযৌক্তিক দাবী পরিহার করুক এবং সবাই মিলে ভাই ভাই হয়ে থাকুক—এটাই কামনা।

n

বিষয়ভিত্তিক বিভাজনসহ ব্লগসূচী