ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

সম্প্রতি ইংল্যান্ডে ঘটে যাওয়া রায়ট ও লুটপাটে অংশ নেয়ার জন্য প্রায় ১৪০০ জন অভিযুক্ত হয়েছে। ১২০০ জনকে ইতোমধ্যে বিচারের জন্য আদালতে হাজির করা হয়েছে। বিচারগুলো সম্পন্ন হয়েছে অনেকটা বিশৃংখল অবস্থায়, কঠোর শাস্তি দিয়ে ও বেশ দ্রুততার সাথে – যা সাধারণত সেদেশে দেখা যায় না। অবশ্য এই রায়ট ও লুটতরাজের হোতাদেরকে কঠিন শাস্তি দেয়ার পক্ষে ব্যাপক জনমত রয়েছে।

সামাজিক নেটওয়ার্ক সাইট ফেসবুকে উস্কানিমূলক পোস্ট দেয়ার অপরাধে ২০ বছর বয়সি জর্ডান ব্ল্যাকশ (Jordan Blackshaw) এবং ২২ বছর বয়সি পেরি সাতক্লিফ-কিনান (Perry Sutcliffe-Keenan) নামক দুজন তরুণকে চার বছর করে জেল দেয়া হয়েছে। তাদের বিরুদ্ধে অভিযোগ বিশৃংখলা সংগঠিত করা ও কুশলীভাবে উস্কানি ও মদদ দেয়া। ‘Massive Northwich Lootin’ এর পক্ষে জর্ডান তারিখ, সময় ও অবস্থান দিয়ে একটি ইভেন্ট তৈরি করেছিল। অন্যদিকে, পেরি ‘Warrington Riots’ নামে একটি ফেসবুক পেজ তৈরি করেছিল যেখানে সে দিয়েছিল রায়টে অংশ নেয়ার সুবিধার্থে সময় ও তারিখ।

মোবাইল ফোনে যোগাযোগ ও ওয়েব ভিত্তিক সামাজিক নেটওয়ার্কগুলো রায়ট ও লুটপাটের তীব্রতা ও ব্যাপকতা বৃদ্ধিতে সহায়ক হয়েছে বলে প্রতীয়মান হচ্ছে।

ছবিতে জর্ডান বামে ও পেরি ডানে। ছবি ইন্টারনেট থেকে নেয়া। তথ্যসূত্র সিবিএস নিউজ।

n

বিষয়ভিত্তিক বিভাজনসহ ব্লগসূচী