ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

আমরা জেনেছিলাম যে, আমাদের প্রিয় বিডিনিউজ২৪.কম ব্লগ সাইট বিদেশী হ্যাকারদের দ্বারা আক্রান্ত হয়ে ক্ষতিগ্রস্ত হয়েছিল। তারপর সাইটি দক্ষতার সাথে দ্রুত এই অবস্থা কাটিয়ে উঠে। আমরা আবার ব্লগ লেখা শুরু করি। কিন্তু সাইটটি এখনও সম্পূর্ণ স্বাভাবিক হয়নি। আমার অভিজ্ঞতা ও ধারণা অনুসারে, নতুন একটি লেখা আপলোড করার পর তা প্রকাশিত হলে সার্ভার অস্বাভাবিক আচরণ করে। পাতা পূর্ণভাবে আসে না। এরকমটি অন্য ব্লগারগণও দেখে থাকতে পারেন। সমস্যাগুলো আবার দ্রুত সমাধান করাও হচ্ছে। তবে এ অবস্থা ক্রমাগত চলতে থাকায় এটি অনুমান করছি যে, আমাদের ব্লগ সাইট গভীর সংকটেই এখনও পড়ে আছে।

এমনকি মন্তব্য লেখার পরও এরকম অবস্থা দেখা যাচ্ছে। নিজের ব্লগে মন্তব্য মডারেশন ছাড়াই প্রকাশিত হয় বিধায় ব্লগপোষকের অনুপস্থিতে নিজের ব্লগে মন্তব্য লিখা থেকেও আমি ভয়ে বিরত থাকছি। সার্ভারের দুটি আচরণ টেকনিক্যাল কর্মকর্তাদের কাজে সহায়তা করবে এই আশায় তুলে ধরছি।

ব্লগারের ‘সাম্প্রতিক মন্তব্য’ ইত্যাদি দেখাচ্ছে না

আমি ব্লগারদের মূল পাতায় (যার লিংকটি এরকম http://blog.bdnews24.com/author/xyz, যেখানে xyz লেখকের নাম) বা কোন নির্দিষ্ট ব্লগের পাতায় ব্লগারের ‘সাম্প্রতিক মন্তব্য’, ‘পোস্ট আর্কাইভ’ ও ‘পছন্দের পোস্টসমূহ’ পাচ্ছি না। পছন্দের পোস্ট থাকা স্বত্বেও ‘কোন পোস্ট পছন্দের তালিকায় যুক্ত করা হয়নি’ লেখাটি পাচ্ছি। তবে মজার ব্যাপার হলো, সবসময় এরূপ হচ্ছে না। ব্লগ ব্রাউজের শুরুতে প্রথম বারের জন্য সাধারণত তথ্যগুলো সঠিকভাবে মিলছে। কিন্তু তারপর সে পাতা রিফ্রেশ করলে, বা অন্য ব্লগারের পাতায় গেলে আর পাচ্ছি না। আমার ক্ষুদ্র জ্ঞানে এটি খুবই অদ্ভুত আচরণ মনে হয়। সার্ভারের লোড কমানোর জন্য কুকিতে এমন ইন্সট্রাকশন থাকার কথা নয়।

ফুটারে অদ্ভুত গ্রাফিক্স

ব্লগের, বিশেষ করে হোম পাতার, ফুটারে দুটো অদ্ভুত গ্রাফিক্স নজরে পড়ে। সম্ভবত মিসিং গ্রাফিক্স ফাইলের জন্য বা গ্রাফিক্স ফাইলটি লোড করতে না পারার কারণে এমনি হতে পারে। নীচের ছবিতে ‘মোট সময় লেগেছে…’ লেখার উপরে আয়তাকারের গ্রাফিক্স দুটি দেখা যাচ্ছে।

বিডিনিউজ২৪.কম এর বাংলা সংস্করণের লিংক নেই

এটি অবশ্য বর্তমান সমস্যার সাথে সংশ্লিষ্ট কোন সমস্যা নয়। তবুও সুযোগ নিয়ে এখানে উল্লেখ করছি। ‘http://bdnews24.com/bangla/’ হচ্ছে বিডিনিউজ২৪.কম এর বাংলা সংস্করণের URL। এই পাতার নীচের দিকে আছে ‘ব্লগ’ ও ‘পডকাস্ট’, যেখানে আমাদের এই ব্লগের পাঁচটি নির্বাচিত ব্লগ ও পাঁচটি নির্বাচিত পডকাস্টের শিরোনাম ‘ব্লগ হাইলাইটস’ হিসেবে লিংকসহ থাকে। এটি বিডিনিউজ২৪.কম’য়ের ব্লগার হিসেবে আমাদের কাছে বেশ গুরুত্বপূর্ণ। কিন্তু ব্লগের ফুটার’য়ে ‘আর্টস’ থেকে ‘শিক্ষাঙ্গন’ পর্যন্ত এবং ‘নিউজব্লগ’ থেকে ‘যোগাযোগ’ পর্যন্ত অনেক লিংক দেয়া থাকলেও বিডিনিউজের বাংলা সংস্করণটির হোম পেইজটির কোন লিংক দেয়া নেই। অবশ্য ব্লগের হেডার’য়ে ‘হোম’ নামে ইংরেজী সংস্করণটির লিংক আছে। সেখান থেকে বাংলা সংস্করণে যাওয়া যায়। কিন্তু বাংলা সংস্করণের জন্যও একটি লিংক থাকলে ব্লগ পাঠকেরা সরাসরি সেখানে যেতে পারেতো।

n

বিষয়ভিত্তিক বিভাজনসহ ব্লগসূচী