ক্যাটেগরিঃ নাগরিক আলাপ

স্বাধীনতার ৪০ বছর হতে চলচে অথচ দেশ কতদুর এগিয়ে গেছে সে হিসাব কি কেহ রাখে , যতদুর এগিয়ে যাবার কথা তা কি হয়েছে , যাদের কাছ থেকে স্বাধীন হয়েছি তাদের চেয়ে কি ভাল আছি ? আমার মত অনেকে মনে এই প্রশ্নগুলো উকি দিলে ও সঠিক উত্তর মিলা ভার । পাকিস্তান থেকে স্বাধীনতা পাবার মূল কারণ ছিল পশ্চিম পাকিস্তানীদের ভাষা , রাজনীতি ও অর্থনীতির শোষণ । যার জন্য আমরা লড়াই করে স্বাধীন হয়েছি – তা কি আমারা পেয়েছি ?

ভাষা : বাংলাভাষা , আমার ভাইয়ের রক্ত রাঙ্গানো ২১ ফেব্রুয়ারী – এই গানটা মনে হয় আর কিছুদিন পর আগের মত কানে শুনলে ও হৃদয় ছুঁ বে না । যে হারে আমারা বাংলার সাথে ইংরেজি মিশাইতেছি , তখন গাইতে হবে আমার ভাইয়ের রক্ত রাঙ্গানো ২১ ফেব্রুয়ারী আমরা ভুলে গেছি । ২১ ফেব্রুয়ারী এখন টিভি চ্যনেল আর মোবাইল কোম্পানী আর ফুল দোকানির বাণিজ্যের বাজার । বড় বড় নেতার মুখে বাংলার চেয়ে ইংরেজির শব্দ বেশি । কি বলব আর টিভিতে গোলাম আযমের মুখে বিশুদ্ধ বাংলার উচচারণ শুনে বড় লজজা লাগল , দেশ বিরোধিরা আজ দেশী ভাষায় কথা বলে – দেশদরদীরা বলে বিদেশী ভাষায় ।

রাজনীতি : সবাই জানে তাই কাউকে বলে বিরক্ত করতে চাই না ।
অর্থনীতি : শেয়ার বাজারে যারা বিনিয়োগ করছেন তারা ভাল বলতে পারবেন – তবে যাদের বেতন বাড়ায় খুশিতে নেচেচেন তারা এবার টের পাবেন । কারণ ডলারের দামটা বাড়ছে।

তারপর- তবু ও জীবন যাচ্ছে চলে জীবনের নিয়মে নয়, যত সব অনিয়মে ।