ক্যাটেগরিঃ রাজনীতি

 

আওয়ামি লীগ সরকারের ৩ বছর শেষ করে ৪ বছরে দেশ পরিচালনা করিতেছে । গত ইলেকশানে অনেকের মত আমি ও আওয়ামিলীগ কে ভোট দিয়েছিলাম ।এখন দেশের মানুষ সরকার নিয়ে নাই নাই করলে ও বিদেশে থেকে আমরা ও হায় হায় শুরু করে দিয়েছি । বর্তমান সরকারের মন্ত্রিসভা নিয়ে অনেকে নানা ঠাট্টা মশকরা করে বলে প্রমীলা মন্ত্রিসভা । তবে আমার কাছে মনে হ্য় অনেক গুলা মানুষের মাঝে কিছু কাঠের পুতুলের মন্ত্রিসভা ।

সে রকম একজন হলেন আমাদের পররাষ্ট্রমন্ত্রি । গত ৩ বছরে উনি কি করেছেন ? খবরের কাগজ পড়ে জানতে পারি , তিনি সবচেয়ে বেশি বিদেশ ভ্রমণের রেকর্ড গড়েছেন । আর মাঝেমধ্যে কথা বলে এবং আশ্বাস দিয়ে সবার কাছে নিজের অদক্ষতা প্রমাণ করেছেন । এই একটা মন্ত্রি যাকে নিয়ে কারো কোন মাথা ব্যথা নাই ।

যেখানে বিশ্বমন্দার ফলে বিশ্বঅর্থনীতি তে একটা ঝড় উঠেছে সেখানে এ রকম একজন অযোগ্য কে কেন পররাষ্ট্রমন্ত্রি করা হল তার কোন কূল কিনারা খুজে পাই না । পাকিস্তানের মত দেশ হিনা রাব্বানি কে দিয়ে যেভাবে কূটনৈতিক চাল চালতেছে । ভারত , আমেরিকা , ইউরোপ , মধ্যপাচ্য কোথায় না হিনা দক্ষতা দেখাইনি ? আর আমাদেরটা এক একটা দেশ সফর করে এবং দেশে এসে ঝুলি খুলে নিয়ে সংবাদ সন্মেলন করে । আমাদের সবচেয়ে বড় শ্রমবাজার সৌদিতে আজ শ্রমিকেরা নানা সমস্যায় জরজরিত, আমাদের পররাষ্ট্রমন্ত্রি তার কোন সমাধান এনে দিতে পারল না । এছাড়া যত দিন যাইতেছে বহিঃবিশ্বের সাথে আমাদের সম্পর্ক সংকুচিত হয়ে যাইতেছে ।

বিশ্বমন্দায় জ্বালানির দাম বাড়ায় মধ্যপাচ্যের দেশগুলো কাঁচা পেট্রো ডলার কামাইতেছে আর তা দিয়ে নানা উন্নায়ন কর্ম করিতেছে । যেখানে প্রচুর শ্রমিকের বিশাল বাজার সৃষ্টি হইয়েছে এবং মুসলিম দেশ হিসাবে তার সিংহভাগ আমাদের পাওয়ার কথা । অথচ একমাত্র আমরাই শুধু সে সুযোগ হারাইনি বরং যারা আছে তারা ও চলে আসিতেছে ।

দেশের ভিতর যুদ্ধাপরাধীদের বিচার শুরু হবার ফলে জামাত মুসলিম দেশগুলোতে নানা অপপ্রচার চালাইতেছে । ইউনুস মিয়াকে গ্রামীণ ব্যংক থেকে বিতাড়িত করার ফলে তিনি হিলারি ম্যডামের দ্বারস্থ হইয়েছেন। তাছাড়া প্রধান বিরোধি দলের দৌড়ঝাঁপ তো আছে । এই রকম একটা পরিস্থিতিতে এই কাঠের পুতুল দিয়ে কি লাভ হইতেছে?

আমদের সরকারের উচিত শুধু মধ্যপাচ্যের জন্য আলাদা একজন পুরুষ পররাষ্ট্রমন্ত্রি নিয়োগ করা । যে ভাল আরবি জানে,যে আরব কালচার সম্পকে অভিজ্ঞ । তাহলে জামাত কোন কিছুতে কুলকিনারা পাবে না । আর বহিঃবিশ্বের জন্য একজন স্মার্ট , দক্ষ , যে ভাল কূটনীতি জানে তাকে পররাষ্ট্রমন্ত্রি নিয়োগ করা হোক । নারী হলে সে যেন সুন্দরী হয় তবে ডাক্তার হবার কোন প্রয়োজন নাই ।